Indian Cricket: আর কত পরীক্ষা! বিশ্বকাপের সেরা কম্বিনেশনই বা কবে ঠিক হবে?

Team India: এশিয়া কাপ শেষে ঘরের মাঠে অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজ রয়েছে ভারতের। সেখানেও কি পরীক্ষা হবে?

Indian Cricket: আর কত পরীক্ষা! বিশ্বকাপের সেরা কম্বিনেশনই বা কবে ঠিক হবে?
Image Credit source: TWITTER
Follow Us:
| Edited By: | Updated on: Sep 08, 2022 | 7:30 AM

নয়াদিল্লি : টি ২০ বিশ্বকাপের (T20 World Cup) বাকি আর এক মাসের কিছু বেশি সময়। তার আগে ভারতের চিত্রটা ঠিক কেমন? ২০১৯ ওয়ান ডে বিশ্বকাপের আগের মুহূর্ত মনে পড়ছে! অনেকটা এমনই ছিল। ব্যাটিং অর্ডারে চার নম্বরে কে ব্যাট করবেন…। দীর্ঘ সময় ধরে পরীক্ষা চলে। বিশ্বকাপ আসা অবধি গুছিয়ে উঠতে পারেনি। এ বার টি ২০ বিশ্বকাপেও এমন কিছু হবে না তো! গত টি ২০ বিশ্বকাপে গ্রুপ পর্বেই বিদায় নিয়েছিল ভারত (Team India)। বিশ্বকাপের আগেই এই ফরম্যাটে নেতৃত্ব ছাড়ার কথা ঘোষণা করেছিলেন বিরাট কোহলি। তখন থেকেই অস্ট্রেলিয়া টি ২০ বিশ্বকাপকে পাখির চোখ করে বোর্ড। অধিনায়ক, কোচ বদল হয়। পরিস্থিতি যদিও বদলাচ্ছে না।

দ্বিপাক্ষিক সিরিজে ভালো পারফরম্যান্স করত ভারত। এখনও করছে। মাল্টি নেশন প্রতিযোগিতা হলেই সমস্যা। এই সময়ের মধ্যে যেমন নতুন অধিনায়ক, সহ অধিনায়ক দেখা হয়েছে, তেমনই নানা কম্বিনেশন, ওপেনিং জুটি নিয়ে পরীক্ষা। অথচ বিশ্বকাপের এক মাস আগেও বলা যাচ্ছে না সঠিক কম্বিনেশন কোনটা হতে পারে। এশিয়া কাপের ফাইনালে উঠতে না পারা, ভারতের কাছে সতর্কবার্তা বলেই মনে করছেন পাকিস্তানের প্রাক্তন পেসার শোয়েব আখতার। তেমনই কিংবদন্তি ভারতীয় ক্রিকেটার সুনীল গাভাসকরও ক্ষুব্ধ এত পরীক্ষা নিরীক্ষায়। বেশ কিছু ক্রিকেটারের দলে সুযোগ নিয়ে সোশ্যাল মিডিয়াতেও ক্ষোভ প্রকাশ করছেন ভারতের ক্রিকেট অনুরাগীরা। পাকিস্তানের বিরুদ্ধে সুপার ফোরের প্রথম ম্য়াচে ক্যাচ ফেলায় ভিলেন বানানো হয়েছিল তরুণ পেসার অর্শদীপ সিংকে। গত ম্যাচে শেষ ওভারে গুরুত্বপূর্ণ সময়ে রান আউট করেন ঋষভ পন্থ। বিশ্বকাপের কম্বিনেশেন ঠিক কবে খুঁজে পাওয়া যাবে, এটাই প্রশ্ন। এশিয়া কাপ শেষে ঘরের মাঠে অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজ রয়েছে ভারতের। সেখানেও কি পরীক্ষা হবে?

ভারতের কিংবদন্তি ক্রিকেটার সুনীল গাভাসকরের পরিষ্কার বার্তা, ‘এখনও অবধি কোনও কিছুই ঠিক হয়নি। তার কারণ, একই একাদশ ধারাবাহিক খেলানো হচ্ছে না। পরীক্ষা নিরীক্ষা করাতে কোনও ভুল নেই। বিকল্প খুঁজে নিতে এটা হওয়াই স্বাভাবিক। তবে বাকি প্লেয়াররা দলে ফিরলে পুরো সেট আপের সঙ্গে মানিয়ে নিতে আবার সময় লাগবে। এশিয়া কাপের আগে জিম্বাবোয়ে সফরে গিয়েছিল ভারত। মনে করেছিলাম, এশিয়া কাপের স্কোয়াডের বেশিরভাগই সেই সিরিজে খেলবে। হচ্ছে পুরো আলাদা। জিম্বাবোয়েতে যারা ভালো খেলেছে, তারা দলে নেই। বিশ্বকাপের আগে আরও কিছু ম্যাচ রয়েছে। প্রচণ্ড উদ্বিগ্ন না হলেও, আশা করছি, নতুন করে আর কোনও পরীক্ষা হবে না। অস্ট্রেলিয়ায় যে স্কোয়াড নিয়ে যাওয়া হবে, তাদেরই খেলাতে হবে। দেশের হয়ে খেলার সময় ওয়ার্কলোড প্রসঙ্গ না ওঠাই শ্রেয়। সামনের ম্যাচগুলিতে সেরা কম্বিনেশনই খেলাতে হবে।’

পাকিস্তানের প্রাক্তন পেসার শোয়েব আখতার বলছেন, ‘একটা কথাই বলতে চাই, এশিয়া কাপে পারফরম্য়ান্সের জেরে ভারত আশা করি নেতা বদল করবে না। রোহিত শর্মাকে প্রচণ্ড অস্বস্তিতে দেখিয়েছে। হয়তো শিবিরে কোনও সমস্যা রয়েছে। ও প্লেয়ারদের উপর মেজাজ হারাচ্ছে। একাদশ বাছাইয়ের ক্ষেত্রেও ভুল করছে ভারত। প্রতি ম্যাচেই বদল। আমার অন্তত এটাই মনে হচ্ছে, দলের অন্দরে প্লেয়ারদের মধ্যে কোনও নিরাপত্তাহীনতা কাজ করছে। এশিয়া কাপে ভারতের জন্য পজিটিভ দিক, তারা একটি সতর্কবার্তা পেল। ভারতকে অতি দ্রুত সেরা একাদশ বেছে নিতে হবে। এশিয়া কাপ থেকে একটা বিষয় অন্তত বুঝে নিতে পেরেছে, কোথায় দুর্বলতা রয়েছে।’ বোলিং কম্বিনেশন নিয়েও সন্তুষ্ট নন শোয়েব। তবে তরুণ পেসার অর্শদীপ সিং এবং হার্দিক পান্ডিয়ার পারফরম্যান্স মুগ্ধ করেছে শোয়েবকে।