Afghanistan Cricket: ক্রিকেটে ‘হ্যাঁ’ তালিবানের, টেস্ট খেলতে অজিদের দেশে যাবেন রশিদরা

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: ঋদ্ধীশ দত্ত

Updated on: Sep 01, 2021 | 11:52 PM

হাজার খারাপের মাঝেও তালিবানের এই সিদ্ধান্ত শুধু ক্রিকেটপ্রেমী নয়, বিশ্বের আপমর ক্রীড়াপ্রেমীদের মুখে হাসি ফোটাবে।

Afghanistan Cricket: ক্রিকেটে 'হ্যাঁ' তালিবানের, টেস্ট খেলতে অজিদের দেশে যাবেন রশিদরা
ছবি-PTI

কাবুল: বলিউড সঙ্গীত হোক বা মহিলাদের অফিস যাওয়া, শরিয়ত আইন মেনে সবেতেই নিষেধাজ্ঞা জারি করেছে তালিবান। তবে স্বস্তির খবর, ক্রিকেট খেলায় তাদের কোনও আপত্তি নেই। ফলে তালিবানি শাসনে নিজেদের প্রথম টেস্ট ম্যাচ খেলতে অস্ট্রেলিয়া সফরে যেতে চলেছেন রশিদ খানরা। আফগানিস্তানে তালিবান ক্ষমতা দখল করার পর এটাই আফগান জাতীয় দলের প্রথম আন্তর্জাতিক সফর হতে চলেছে। হাজার খারাপের মাঝেও তালিবানের এই সিদ্ধান্ত শুধু ক্রিকেটপ্রেমী নয়, বিশ্বের আপমর ক্রীড়াপ্রেমীদের মুখে হাসি ফোটাবে।

আফগান ক্রিকেট বোর্ডের চিফ এক্সিকিউটিভ হামিদ শিনওয়ারি সংবাদ সংস্থা এএফপি-কে জানিয়েছেন, “আমরা জাতীয় দলকে অস্ট্রেলিয়া পাঠানোর অনুমোদন (তালিবানের থেকে) পেয়ে গিয়েছি।”

সপ্তাহখানেক আগেই পাকিস্তানের সঙ্গে আফগানিস্তানের একদিনের সিরিজ অনির্দিষ্টকালের জন্য পিছিয়ে গিয়েছিল। সেই সময় আফগান ক্রিকেটের উপর অনিশ্চয়তার কালো মেঘ জমাট বাঁধে। জাতীয় দলের জার্সিতে রশিদ খানকে আর কখনও বল করতে দেখা যাবে কি না, সেই নিয়েও সংশয় দেখা দেয়। কারণটা অবশ্যই অতীতের তালিবানি শাসনের তিক্ত অভিজ্ঞতা।

১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত তালিবান আফগানিস্তান শাসন করেছিল। এই গোটা সময়টাই ক্রিকেট-সহ সব ধরনের বিনোদনমূলক অনুষ্ঠান স্তব্ধ ছিল। খেলার মাঠগুলি ব্যবহার করা হতো মৃত্যদণ্ড দেওয়ার মঞ্চ হিসেবে। কিন্তু এ বার কাবুলে দখল নেওয়ার পর থেকেই বারবার নিজেদের এক অন্য তালিবান হিসেবে প্রমাণ করার চেষ্টা করেছে এই চরমপন্থী সংগঠন। ২০ বছর আগের তালিবান ও বর্তমান তালিবানের মধ্যে আকাশ-পাতাল ফারাকটা বারবার বোঝানোর চেষ্টা হয়েছে। কিন্তু বারবারই কোনও না কোনও ঘটনা তাদের মুখোশ খুলে দিয়েছে।

তবে এই প্রথমবার শরিয়ত আইনে কিছুটা ঢিলে দিয়ে ক্রিকেট খেলার অনুমতি দিচ্ছে তালিবানরা। তালিব যোদ্ধাদের মধ্যেও খেলাটির চল ইদানীংকালে বেশ বেড়েছে বলে জানা গিয়েছে। যেটা এই ছাড়পত্র দেওয়ার একটা বাড়তি কারণ হতেও পারে।

আফগান ক্রিকেট বোর্ড সূত্রে জানা গিয়েছে, আগামী ২৭ ডিসেম্বর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে হোবার্টে প্রথম এবং একটি টেস্টের সিরিজ খেলবে আফগানিস্তান। গত বছরই এই টেস্ট ম্যাচের আয়োজন হওয়ার কথা ছিল, কিন্তু করোনার জন্য বিশ্বব্যাপী বিধিনিষেধের কারণে তা পিছিয়ে যায়। তবে অস্ট্রেলিয়া সফরের আগে সংযুক্ত আরব আমিরশাহিতে অনুষ্ঠিত হতে চলা টি২০ বিশ্বকাপে অংশ নেবে আফগান দল। যা ১৩ অক্টোবর থেকে ১৫ নভেম্বর পর্যন্ত চলবে। আফগানিস্তানের অনুর্ধ্ব১৯ দলও এই মাসের শেষেই বাংলাদেশে একটি দ্বিপাক্ষিক সিরিজও খেলবে বলে জানিয়েছে সে দেশের ক্রিকেট বোর্ড।

যদিও পাকিস্তানের সঙ্গে আফগানিস্তানের যে একদিনের সিরিজ শ্রীলঙ্কায় সরিয়ে নিয়ে যাওয়া হয়েছিল, তা আপাতত ভেস্তে গিয়েছে বলেই খবর। ২০২২ সালের আগে সেই সিরিজ হওয়ার কোনও সম্ভাবনা কার্যত নেই। আরও পড়ুন: T20 WORLD CUP: সামনের সপ্তাহেই ভারতের বিশ্বকাপ দল ঘোষণা

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla