Gustav Mckeon-Record: ফরাসি তরুণ ক্রিকেটারেরে কীর্তি, অবাক হবেন আপনিও…

এই নজির ছিল আফগানিস্তানের হজরতুল্লা জাজাইয়ের।

Gustav Mckeon-Record: ফরাসি তরুণ ক্রিকেটারেরে কীর্তি, অবাক হবেন আপনিও...
Image Credit source: TWITTER
Follow Us:
| Edited By: | Updated on: Jul 26, 2022 | 4:36 PM

নয়াদিল্লি : কেরিয়ারের দ্বিতীয় আন্তর্জাতিক টি ২০ (T20I)। আর তাতেই শতরানে নজির। ফরাসি ক্রিকেটারের কীর্তি তাক লাগানোর মতোই। গুস্তাভ মেকন (Gustav Mckeon) ফ্রান্সের হয়ে অভিষেক টি ২০ তে করেছিলেন ৭৬ রান। দ্বিতীয় ম্যাচেই নজির। সবচেয়ে কম বয়সে আন্তর্জাতিক টি ২০ তে শতরান গুস্তাভর। এতদিন এই নজির ছিল আফগানিস্তানের হজরতুল্লা জাজাইয়ের। সর্বকণিষ্ঠ আন্তর্জাতিক টি ২০-তে শতরানকারী হলেন গুস্তাভ। সুইৎজারল্যান্ডের বিরুদ্ধে এই নজির (World Record) ফরাসী তরুণের।

আইসিসি টি ২০ বিশ্বকাপের সাব-রিজিওনাল ইউরোপ কোয়ালিফায়ার ম্যাচে সুইৎজারল্যান্ডের কাছে হারে ফ্রান্স। গুস্তাভর শতরান কাজে লাগেনি। সতীর্থরা ব্যাট হাতে ব্যর্থ। গুস্তাভর ৬১ বলে ১০৯ রানের সৌজন্যে ২০ ওভারে ৫ উইকেটে ১৫৭ করে ফ্রান্স। ৯ টি ওভার বাউন্ডারি এবং ৫ টি বাউন্ডারি মেরেছেন গুস্তাভ। রান তাড়া করে জেতে সুইৎজারল্যান্ড। অধিনায়ক ফাহিম নাজির ৪৬ বলে ৪৭ এবং ৯ নম্বরে নামা ১৬ বলে ৪৮ রানের ইনিংস খেলেন আলি নায়ার। ১ উইকেটে জয় সুইৎজারল্যান্ডের।

গুস্তাভর ইনিংস অবশ্য বিশ্ব জুড়ে সারা ফেলে দিয়েছে। টানা দুই ম্যাচে বিধ্বংসী ইনিংসে। ১৬১ স্ট্রাইকরেটে ১৮৫ রান। ভবিষ্যৎ তারকা হিসেবে উল্লেখ করা হচ্ছে তাঁকে। হজরতুল্লা জাজাই ২০১৯ সালে সর্বকণিষ্ঠ হিসেবে আন্তর্জাতিক টি ২০ তে শতরানের নজির গড়েছিলেন।

পুরুষদের ক্রিকেটে সর্বকণিষ্ঠ আন্তর্জাতিক টি ২০ শতরানকারী

গুস্তাভ মেকন, ১৮ বছর ২৮০ দিন, ফ্রান্স বনাম সুইৎজারল্যান্ড

হজরতুল্লা জাজাই, ২০ বছর ৩৩৭ দিন, আফগানিস্তান বনাম আয়ারল্যান্ড

শিবাকুমার পেরিইয়ালবার, ২১ বছর ১৬১ দিন, রোমানিয়া বনাম তুর্কি

অর্শিডে তুয়িসেঙ্গে, ২১ বছর ১৯০ দিন, রাওয়ান্ডা বনাম সিয়েচেলেস

দীপেন্দ্র সিং আইরি, ২২ বছর ৬৮ দিন, নেপাল বনাম মালয়েশিয়া