T20 World Cup 2021: ওমান থেকে সরছে বিশ্বকাপের ম্যাচ

টি-২০ বিশ্বকাপের (T20 World Cup) প্রথম রাউন্ডের ম্যাচ আজই শেষ হতে চলেছে। ওমান (Oman) থেকে বিশ্বকাপের বাকি বেশ কয়েকটি ম্যাচ সরতে চলেছে সংযুক্ত আরব আমিরশাহিতে (UAE)।

T20 World Cup 2021: ওমান থেকে সরছে বিশ্বকাপের ম্যাচ
T20 World Cup 2021: ওমান থেকে সরছে বিশ্বকাপের ম্যাচ (ছবি-টুইটার)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 22, 2021 | 5:10 PM

দুবাই: টি-২০ বিশ্বকাপের (T20 World Cup) প্রথম রাউন্ডের ম্যাচ আজই শেষ হতে চলেছে। ওমান (Oman) থেকে বিশ্বকাপের বাকি বেশ কয়েকটি ম্যাচ সরতে চলেছে সংযুক্ত আরব আমিরশাহিতে (UAE)। আবু ধাবিতে (Abu Dhabi) এখনও পর্যন্ত যে চারটি ম্যাচ হয়েছে তার দুটিতে ব্যাটাররা ভালো রান তুলতে পেরেছন এবং অন্য দুটি ম্যাচে স্কোরবোর্ডে খুবই কম রান উঠেছে। এবং আজ শারজায় বিশ্বকাপের প্রথম ম্যাচ হচ্ছে। নজর থাকবে সেই উইকেটেও।

সদ্য শেষ হওয়া আইপিএলে (IPL) ভিউয়ারশিপের দিক থেকে নীচের দিকে থাকতো কম রানের ম্যাচ গুলি। টেলিভিশন দর্শকদের ধরণ অনুযায়ী, দেখা গিয়েছে একটি বেশি রান করা ম্যাচে ভিউয়ার সব সময় বেশি থাকে। কম রান করা ম্যাচে বেশি দর্শক থাকবে এই সমীকরণটা খুব একটা টেকে না। ফলে উইকেটের দিকে বাড়তি নজরদারি চলছে। পিচ থেকে বেশি রান না আসলে দর্শক ধরে রাখাটাও কঠিন হয়ে উঠবে। সেই কারণেই ওমান থেকে বিশ্বকাপের ম্যাচ সরছে।

ভিউয়ারশিপ নিয়ে কর্মরত এক সূত্রের খবর অনুযায়ী, “১৬০-১৮০ রান কিংবা ১৫০-১৮০ রান এবং ২০০-২৫০ রানের ম্যাচের ভিউয়ারশিপের মধ্যে খুব একটা পার্থক্য থাকে না। কিন্তু আসল পার্থক্যটা হয় তখনই, যখন কোনও ম্যাচে ১৩০-১৩৫ রান ওঠে এবং অন্য কোনও ম্যাচে ১৭০ রান থাকে। কারণ ১৭০ রানের ম্যাচটিতে দর্শকদের জন্য অ্যাকশন ভরপুর থাকে। অর্থাৎ সেখানে দর্শকরা চার, ছয়, উইকেট উপভোগ করতে পারে। কেউ সেরকম কিছু মনে করবে না যেখানে ১৮০ রানে অলআউট হয়ে যাবে কোনও একটা দল। কারণ সেখানে উপভোগ করার মতো রশদ থাকবে। কিন্তু যদি ১২০ রানেই অল আউট হয়ে যায় কোনও দল, সেক্ষেত্রে দর্শকরা বিরক্ত হবে ম্যাচ দেখে। কারণ নিশ্চিতরূপে সেই ম্যাচে পর্যাপ্ত চার-ছয় থাকবে না দেখার মতো।”

ওই সূত্রের মতে, “৯০ রানে অল আউট মানে নিশ্চিতরূপে প্রচুর উইকেট দেখার সুযোগ মিলবে, কিন্তু সেখানে যথেষ্ট পরিমাণে চার-ছয় থাকবে না, তাই অ্যাকশনটা কোথাও না কোথাও চাপা পড়ে যাবে। পাঁচ-ছয় ব্যাটসম্যান পর্যন্ত চার-ছয়-উইকেটের প্রাসঙ্গিকতা থাকে। নীচের সারির ব্যাটসম্যানের একটি ছয় দর্শকদের যতটা উত্তেজিত করে, ৯ নম্বরের ব্যাটসম্যানকে এক সুন্দর ডেলিভারি দিয়ে আউট করাটা ঠিক ততটা উত্তেজিত করে না।”

আরও পড়ুন: T20 World Cup 2021: ভারতের বিরুদ্ধে বিশ্বকাপ ইতিহাস মাথায় রাখছেন না বাবর

আরও পড়ুন:T20 World Cup 2021: ভারতের কোনও প্ল্যান বি নেই, বলছেন নাসের হুসেইন

আরও পড়ুন: T20 World Cup 2021: নইমের উড়ন্ত ক্যাচে মুগ্ধ ক্রিকেট দুনিয়া