Unmukt Chand : প্রথম ভারতীয় ক্রিকেটার হিসেবে বিগ ব্যাশে উন্মুক্ত চাঁদ

মেলবোর্ন রেনেগেডসের (Melbourne Renegades) হয়েই মহিলাদের বিগ ব্যাশ লিগে (BBL) খেলেন হরমনপ্রীত কউর ও জেমাইমা রডরিগেজ। এবার পুরুষদের দলে প্রতিনিধি উন্মুক্ত চাঁদ(Unmukt Chand)।

Unmukt Chand : প্রথম ভারতীয় ক্রিকেটার হিসেবে বিগ ব্যাশে উন্মুক্ত চাঁদ
অস্ট্রেলিয়ার লিগে প্রতিষ্ঠার লড়াই উন্মুক্ত চাঁদের। সৌ: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Nov 04, 2021 | 3:18 PM

মেলবোর্ন: চলতি মরসুমে মহিলাদের বিগ ব্যশ লিগে (Big Bash League) একাধিক ভারতীয় ক্রিকেটারকে মাঠে নামতে দেখা গেছে। কিন্তু এতদিন কোনও পুরুষ ক্রিকেটার খেলেননি অস্ট্রেলিয়ার (Australia) এই ফ্রাঞ্চাইজি টি-২০ লিগ। এবার প্রথম ভারতীয় ক্রিকেটার হিসেবে বিগ ব্যাশ লিগে (BBL) পা দিলেন উন্মুক্ত চাঁদ (Unmukt Chand)। মেলবোর্নের দল মেলবোর্ন রেনেগেডসে (Melbourne Renegades) সই করলেন দিল্লির ক্রিকেটার। ভারতীয় ক্রিকেট বোর্ডের চুক্তি অনুযায়ী অবসরের আগে কোনও ক্রিকেটার আইপিএল ছাড়া অন্য কোনও দেশের ক্রিকেট লিগে খেলতে পারেন না। চলতি বছরের শুরু দিকে অবসর নিয়েছেন অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপজয়ী অধিনায়ক। তারপর তিনি যোগ দেন মার্কিন যুক্তরাষ্ট্রের ক্রিকেট লিগে। পাশাপাশি কথা চালিয়েছেন একাধিক দেশের ক্রিকেট লিগের সঙ্গেও। বোর্ডের চুক্তির বাইরে থাকায় তাই বিবিএলের ক্লাবে সই করতে কোনও সমস্যা হয়নি। ২০১২ সালে উন্মুক্ত চাঁদের নেতৃত্বে অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়েছিল ভারত। তারপর ভারতীয় এ দলের খেলেছেন। খেলেছেন দিল্লি ডেয়ারডেভিলস, মুম্বই ইন্ডিয়ান্স রাজস্থান রয়্যালসের মত আইপিএল ফ্রাঞ্চাজির হয়ে। কিন্তু কখনই ধারাবাহিক ভাবে সুযোগ হয়নি দিল্লি এই ব্যাটারের। মেলবোর্নের এই দলের হয়েই মহিলাদের লিগে খেলেন হরমনপ্রীত কউর ও জেমাইমা রডরিগেজ।

গোটা বিশ্ব যখন আইপিএলের দিকে তাকিয়ে থাকে। জিরো থেকে হিরো হয়ে ওঠার একের পর এক উদাহরণ ভারতের ফ্র‍্যাঞ্চাইজ ক্রিকেট লিগে, তখন দেশ থেকে অনেক দূরে উন্মুক্ত। বলছেন, ”সত্যি কথা বলতে এটা মেনে নিতে খুব কষ্ট হয় যে আমি আর ভারতে ক্রিকেটে খেলি না। তবে মার্কিন মুলুকে ক্রিকেট খেলে বেশ ভালো লেগেছে। প্রতিদিন উন্নতি হচ্ছে সে দেশের ক্রিকেটের। আমি এখন বিভিন্ন দেশের ক্রিকেট গিলে খেলার সুযোগ পাব এটাই ভালো লাগছে।”

বিগ ব্যাশ লিগ অনেক দিন থেকেই ফলো করছেন। এবার এখানে খেলার সুযোগ। উন্মুক্ত জানিয়েছেন, ”আমি মেলবোর্নে খেলতে মুখিয়ে আছি। ওই শহরে আগে খেলা হয়নি আমার। শুনেছি ওখানে অনেক ভারতীয় আছেন। আশা করছি ম্যাচে সময় ওদের সঙ্গে দেখা হবে। অনেক দিন থেকেই বিগ ব্যাশ দেখছি। ক্রিকেটের দারুণ একটা মঞ্চ। এখানে খেলতে চয়েছিলাম। আশা করছি এখানে নিজের নাম প্রতিষ্ঠিত করতে পারব। আমার দলও চ্যাম্পিয়ন হবে।”

মেলবোর্ন দলেও উন্মুক্তকে পেয়ে উচ্ছ্বসিত। কোচ ডেভিড সেকার বলেছেন, ”অনেক অভিজ্ঞতা নিয়ে ও এখানে আসছে। তিনটি আইপিএল দলের হয়ে খেলার অভিজ্ঞতা আছে ওর। অভিজ্ঞতা আছে ভারতীয় এ দল ও অনূর্ধ্ব ১৯ দলের হয়ে খেলার। দলের প্রয়োজনে ওকে কাজে লাগাতে মুখিয়ে আছি আমরা।”

আরও পড়ুন : Australia vs Bangladesh Live Score, T20 World Cup 2021: টসে জিতে মাহমুদুল্লাহদের ব্যাটিং করতে পাঠালেন ফিঞ্চ