T20 WC GROUP A PREVIEW: আকর্ষণ ভারত-পাকিস্তান, ভাবনা অস্ট্রেলিয়া

ICC Women's T20 Cup 2024: প্রথম ট্রফির খোঁজে ভারত। ২০২০ সালে সেই ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হেরে রানার্স। গ্রুপের মূল আকর্ষণ নিঃসন্দেহে ভারত-পাকিস্তান মহারণ। তবে ভুললে চলবে না শ্রীলঙ্কার কথাও। কয়েক সপ্তাহ আগে ভারতকে হারিয়ে এশিয়া কাপ চ্যাম্পিয়ন হয়েছে শ্রীলঙ্কা। টি-টোয়েন্টি বিশ্বকাপে গ্রুপ এ-র পরিস্থিতি দেখে নেওয়া যাক।

T20 WC GROUP A PREVIEW: আকর্ষণ ভারত-পাকিস্তান, ভাবনা অস্ট্রেলিয়া
Image Credit source: PTI FILE
Follow Us:
| Updated on: Sep 30, 2024 | 12:08 AM

টি-টোয়েন্টি বিশ্বকাপের ওয়ার্ম আপ পর্ব চলছে। মূল টুর্নামেন্ট শুরু ৩ অক্টোবর। ভারত নামছে পরদিন অর্থাৎ ৪ অক্টোবর। হরমনপ্রীত কৌরের নেতৃত্বাধীন ভারতের প্রথম প্রতিপক্ষ নিউজিল্যান্ড। গ্রুপ এ-তে ভারতের সঙ্গে রয়েছে নিউজিল্যান্ড, পাকিস্তান, অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা। টি-টোয়েন্টি বিশ্বকাপে একবারই ফাইনালে উঠেছিল ভারত। ২০২০ সালে সেই ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হেরে রানার্স। গ্রুপের মূল আকর্ষণ নিঃসন্দেহে ভারত-পাকিস্তান মহারণ। তবে ভুললে চলবে না শ্রীলঙ্কার কথাও। কয়েক সপ্তাহ আগে ভারতকে হারিয়ে এশিয়া কাপ চ্যাম্পিয়ন হয়েছে শ্রীলঙ্কা। টি-টোয়েন্টি বিশ্বকাপে গ্রুপ এ-র পরিস্থিতি দেখে নেওয়া যাক।

গ্রুপে পাঁচটি দল। রাউন্ড রবিন ভিত্তিতে খেলা হবে। পয়েন্ট টেবলের দুই দল সেমিফাইনালে জায়গা করে নেবে। গ্রুপ-এ থেকে এই দুই দল হিসেবে মনে করা হচ্ছে ভারত ও অস্ট্রেলিয়াকে। টুর্নামেন্টের সবচেয়ে সফল দল অস্ট্রেলিয়াই। টি-টোয়েন্টি বিশ্বকাপের মঞ্চে সেমিফাইনাল এবং ফাইনাল অবধিই উঠেছে ভারত। লক্ষ্য প্রথম আইসিসি ট্রফি। নানা বাধার মধ্যে প্রধান অবশ্যই অস্ট্রেলিয়া।

বিশ্বকাপের এ-গ্রুপকে সবচেয়ে কঠিনও বলা যায়। অস্ট্রেলিয়া এবং ভারতের পাশাপাশি শ্রীলঙ্কা, নিউজিল্যান্ডের দিকেও নজর রাখতে হবে। পাকিস্তানকে তুলনামূলক দুর্বল মনে হলেও তা নয়। ফাতিমা সানা দলকে নেতৃত্ব দেবেন। দলে বেশ কয়েকজন অভিজ্ঞ ক্রিকেটারও রয়েছেন। তাদের কাছে দুবাইয়ের পরিবেশ-পরিস্থিতি চেনা। ব্যাটিংয়েও উন্নতি করেছে পাকিস্তান।

এই খবরটিও পড়ুন

ভারতীয় দল এ বার অন্যতম সেরা। এশিয়া কাপে রানার্স হলেও বেশ কিছু নতুন মুখ ভারতের প্রাপ্তি। আলাদা করে বলতে হয় আশা শোভানার কথা। ঘরোয়া ক্রিকেটে দীর্ঘদিন ধরেই খেলেছেন। অবশেষে জাতীয় দলে সুযোগ। ওয়ার্ম আপ ম্যাচেও নজর কেড়েছেন। তেমনই বলতে হয় শ্রেয়াঙ্কা পাটিলের কথাও। উইমেন্স প্রিমিয়ার লিগে দুর্দান্ত পারফর্ম করে উঠে আসা।