T20 World Cup 2022: বছর শেষের আক্ষেপ, টি-টোয়েন্টি বিশ্বকাপে ট্রফির খরা

Year Ender 2022: প্রতি ম্যাচেই ব্য়ক্তিগত নৈপুণ্যে জয় আসবে এমন প্রত্যাশা না করাই ভালো। বোলিংয়ের ক্ষেত্রেও জাডেজার বদলি হিসেবে সুযোগ পাওয়া অক্ষর প্যাটেল চূড়ান্ত ব্য়র্থ। তারপরও তাঁকে টানা খেলিয়ে যাওয়া হয়। যুজবেন্দ্র চাহালের মতো লেগ স্পিনারকে অস্ট্রেলিয়া নিয়ে যাওয়া হলেও, এক ম্যাচেও খেলানো হয়নি।

T20 World Cup 2022: বছর শেষের আক্ষেপ, টি-টোয়েন্টি বিশ্বকাপে ট্রফির খরা
Image Credit source: AFP
Follow Us:
| Edited By: | Updated on: Dec 25, 2022 | 8:30 AM

কলকাতা : প্রতি বছর যেমন কিছু প্রাপ্তি থাকে। তেমনই হতাশাও। ক্রীড়াক্ষেত্রেও এমন নানা মুহূর্ত থাকে। ভারতীয় ক্রিকেটে বেশ কিছু হতাশা রয়েছে। তবে সবচেয়ে বড় হতাশা টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে হার। ২০০৭ সালে উদ্বোধনী টি-টোয়েন্টি বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়েছিল ভারত। সেটাই প্রথম এবং শেষও। প্রতি বছরই টি-টোয়েন্টি বিশ্বকাপ কিংবা আইসিসি-র কোনও টুর্নামেন্ট এলে প্রত্যাশার পারদ চড়ে। প্রস্তুতি এবং শুরুটাও অনবদ্য হয়। কিন্তু ট্রফি আসে না। ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপে গ্রুপ পর্বেই ছিটকে গিয়েছিল ভারত। পরের এক বছর প্রস্তুতি-পরীক্ষা-প্রত্যাশা। বছর শেষে ভারতের টি-টোয়েন্টি বিশ্বকাপ অভিযান ফিরে দেখা TV9Bangla-র।

একুশের বিশ্বকাপের ক্ষত তরতাজা ছিল। আরব আমিরশাহির বিশ্বকাপে প্রথম ম্যাচেই পাকিস্তানের কাছে হার,ভারতের বিদায়ের রাস্তা তৈরি করেছিল। এরপর নিউজিল্যান্ডের কাছে হার সেই বিদায় নিশ্চিত করে। বিশ্বকাপের ইতিহাসে সে বারই প্রথম বার, শুরুর রাউন্ডেই ছিটকে যায় ভারত। এরপর থেকে শুরু হয় বাইশের বিশ্বকাপের প্রস্তুতি। প্রায় এক বছর ধরে স্কোয়াডে বেশ কিছু নতুন মুখ, ভিন্ন অধিনায়ক। কম্বিনেশন নিয়েও নানা পরীক্ষা নিরীক্ষা হয়। স্বাভাবিকভাবেই প্রত্যাশা ছিল অস্ট্রেলিয়া থেকে এ বার ট্রফি নিয়েই ফিরবে ভারত। কিন্তু বিশ্বকাপ শুরুর আগেই বড় ধাক্কা। চোটের জন্য ছিঁটকে যান জসপ্রীত বুমরা। এশিয়া কাপে চোট এবং অস্ত্রোপচারের জন্য রবীন্দ্র জাডেজাকেও পাওয়া যায়নি।

টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের শুরুটা মন্দ হয়নি। মেলবোর্ন মহারণে বিরাট কোহলি এবং হার্দিক পান্ডিয়ার অনবদ্য পারফরম্যান্স। পাকিস্তানকে হারিয়ে বিশ্বকাপ অভিযান শুরু করে ভারত। মনে করা হয়েছিল এ বার অধরা ট্রফি নিয়েই ফিরবে ভারত। কিন্তু টপ অর্ডারের ব্যর্থতা ভারতের মাথাব্যাথা হয়ে দাঁড়ায়। প্রতি ম্যাচেই ব্য়ক্তিগত নৈপুণ্যে জয় আসবে এমন প্রত্যাশা না করাই ভালো। বোলিংয়ের ক্ষেত্রেও জাডেজার বদলি হিসেবে সুযোগ পাওয়া অক্ষর প্যাটেল চূড়ান্ত ব্য়র্থ। তারপরও তাঁকে টানা খেলিয়ে যাওয়া হয়। যুজবেন্দ্র চাহালের মতো লেগ স্পিনারকে অস্ট্রেলিয়া নিয়ে যাওয়া হলেও, এক ম্যাচেও খেলানো হয়নি। সেমিফাইনালে ইংল্য়ান্ডের কাছে ১০ উইকেটে লজ্জার হার ভারতের। নিঃসন্দেহে এ বছর ভারতীয় ক্রিকেটে অন্যতম হতাশা, টি-টোয়েন্টি বিশ্বকাপ জিততে না পারা।