FRA vs TUN, AUS vs DEN Match Reports: ১৬ বছর পর নকআউটে অস্ট্রেলিয়া, নাটকীয় ম্যাচ জিতেও বিশ্বকাপের বাইরে তিউনিশিয়া

France vs Tunisia, Australia vs Denmark FIFA world Cup 2022: গ্রুপ ডি-র শেষ ম্যাচে মুখোমুখি হয়েছিল ফ্রান্স-তিউনিশিয়া এবং অস্ট্রেলিয়া-ডেনমার্ক। দুটি ম্যাচের ফলাফল পড়ে নিন।

FRA vs TUN, AUS vs DEN Match Reports: ১৬ বছর পর নকআউটে অস্ট্রেলিয়া, নাটকীয় ম্যাচ জিতেও বিশ্বকাপের বাইরে তিউনিশিয়া
Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Dec 01, 2022 | 12:09 AM

দোহা: প্রথম একাদশের নয়জন ফুটবলারকে বসিয়ে একেবারে ‘নতুন’ দল নামিয়ে দিয়েছিলেন ফ্রান্স কোচ দিদিয়ের দেশঁ। প্রথম একাদশে ছিলেন না কিলিয়ান এমবাপে, আন্তোনিও গ্রিজম্যান, অলিভিয়ের জিরু, ওসুমানে ডেম্বেলেরা। এক ম্যাচ বাকি থাকতেই শেষ ষোলোয় পা এবং বিপক্ষের টিম তিউনিশিয়া বলেই কি বেশি ঝুঁকি নিয়ে ফেলেছিলেন কোচ দেশঁ। অতিরিক্ত আত্মবিশ্বাসী হওয়ার ফল ভুগতে হল ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের। তিউনিশিয়ার কাছে পিছিয়ে পড়ে মান বাঁচাতে সেই এমবাপে, গ্রিজম্যানদের নামাতে হয়েছে। কিন্তু তাতেও লাভ হয়নি। নাটকীয় ম্যাচের সংযুক্তি সময়ে সমতা ফিরিয়েছিলেন গ্রিজম্যান। কিন্তু ফের একবার নায়ক বনে গিয়েছে ‘ভিএআর’ । অসাধারণ লড়াইয়ে তিন পয়েন্ট নিয়ে মাঠ ছাড়লেও ভাগ্যের ফেরে বিশ্বকাপ থেকে বিদায় নিয়েছে তিউনিশিয়া। তবে যাওয়ার আগে বিশ্ব চ্যাম্পিয়নদের মাটি ধরিয়ে দিয়ে গেল তারা। চলতি বিশ্বকাপে প্রথম গোল, প্রথম জয় পেয়েছে উত্তর আফ্রিকার দল।

ফ্রান্সের বিরুদ্ধে নামার আগে তিউনিশিয়া কোচ জালেল কাদরির একটি মন্তব্যে নেটমাধ্যমে হাসির রোল উঠেছিল। তিনি বলেছিলেন, ফ্রান্সকে শেষ ম্যাচে হারাতে না পারলে কোচের পদ থেকে ইস্তফা দেবেন। কোচের ভরসার দাম দিলেন ওয়াবি খাজরিরা। চাকরি খোয়াতে হল না তিউনিশিয়ার কোচকে। ম্যাচের প্রথম ৭ মিনিটে খাজরির ফ্রি কিক থেকে ফ্রান্সের জালে বল জড়িয়েছিলেন নাদের ঘাদরি। অফসাইডের আওতায় পড়ে সেই গোল বাতিল হয়ে যায়। তবে তিউনিশিয়ার মুহূর্মুহূ আক্রমণ ঠেকিয়ে রাখতে পারেনি ফ্রান্সের রক্ষণ। ম্যাচের ৫৭ মিনিটে গোল করেন তিউনিশিয়ার অধিনায়ক খাজরি। চলতি বিশ্বকাপে তিউনিশিয়ার প্রথম গোল। পিছিয়ে পড়ে এমবাপেদের মাঠে নামাতে বাধ্য হন দিদিয়ের দেশঁ। বেশ কিছু সুযোগ তৈরি হলেও নির্ধারিত সময়ে সমতায় ফেরা হয়নি ফ্রান্সের। সংযুক্তি সময়ে গ্রিজম্যান বিপক্ষের জালে বল জড়ালেও ‘ভিএআর’ বাতিল করে সেই গোল। পিঠ ঠেকে যাওয়া অবস্থা থেকে ফ্রান্সকে হারিয়ে দিলেও গ্রুপ ডি-র অন্য একটি ম্যাচে অস্ট্রেলিয়া জিতে যাওয়ায় বিশ্বকাপে এগোনো হল না তিউনিশিয়ার।

                                                                                                 ফ্রান্স ০-১ তিউনিশিয়া

                                                                                                অস্ট্রেলিয়া ১-০ ডেনমার্ক

এদিকে ফ্রান্সের বিরুদ্ধে তিউনিশিয়া গোল পেয়ে যাওয়ায় অস্ট্রেলিয়ার কাছে ম্যাচ জেতা ছাড়া উপায় ছিল না। তিউনিশিয়ার গোল আসে ৫৭ মিনিটে। এ বারের বিশ্বকাপের ডার্ক হর্স বলা হচ্ছিল ডেনমার্ককে। তাঁদের বিরুদ্ধে ৬০ মিনিটে অসাধারণ এক গোল করে সকারুদের এগিয়ে দেন ম্যাথু লেকি। বাকি সময়টা লিড ধরে রেখে এরিকসেনদের ১-০ হারিয়ে শেষ ষোলোর ঘরে পা রেখেছে অস্ট্রেলিয়া। ২০০৬ সালের বিশ্বকাপের পর প্রথমবার বিশ্বকাপের নকআউটে প্রবেশ। ডি গ্রুপ থেকে দ্বিতীয় স্থানে থেকে পরের রাউন্ডের জন্য কোয়ালিফাই করেছে তারা। এশিয়ার প্রথম দেশ হিসেবে কাতার বিশ্বকাপের পরের রাউন্ডে প্রবেশ সকারুসদের।