FIFA Suspension: প্রধানমন্ত্রীকে হস্তক্ষেপের কাতর আবেদন বঞ্চিত গোকুলামের

গোকুলাম কেরল এফসির ২৩ সদস্যের স্কোয়াড উজবেকিস্তান গিয়েছে। আগামী ২৬ অগস্ট এএফসি উইমেন্স চ্যাম্পিয়নশিপে ইরানের ক্লাব বাম খাতুন এফসির বিরুদ্ধে ম্যাচ ছিল গোকুলামের। এএফসি-র তরফে মঙ্গলবারই জানিয়ে দেওয়া হয়, এই প্রতিযোগিতায় খেলতে পারবে না গোকুলাম।

FIFA Suspension: প্রধানমন্ত্রীকে হস্তক্ষেপের কাতর আবেদন বঞ্চিত গোকুলামের
গোকুলাম কেরল এফসির মহিলা ফুটবল দল।Image Credit source: TWITTER
Follow Us:
| Edited By: | Updated on: Aug 17, 2022 | 3:48 PM

তাসখন্দ : অনেক প্রত্যাশা নিয়ে উজবেকিস্তানে পা রেখেছিল গোকুলাম কেরল এফসি (Gokulam Kerala FC)। তার চেয়ে দ্বিগুণ হতাশা সঙ্গী এখন। এএফসি উইমেন্স ক্লাব চ্যাম্পিয়নশিপে (AFC Women’s Club ChampionShip) খেলতে গিয়েছিল। ফিফার নির্বাসনে উজবেকিস্তান পৌঁছেও না খেলেই ফিরতে হচ্ছে। ভারতীয় ফুটবলের অন্ধকার সময়ে প্রধানমন্ত্রীকে হস্তক্ষেপের আবেদন কেরল এফসির। মাইক্রো ব্লগিং সাইটে পিএমওকে (PMO) ট্যাগ করে একটি চিঠি পোস্ট করেছে গোকুলাম কেরল। সোমবার মাঝরাতে ফিফার তরফে একটি প্রেস বিবৃতি পাঠানো হয়। যেখানে বলা হয়, তৃতীয় পক্ষের হস্তক্ষেপের কারণে সর্বভারতীয় ফুটবল ফেডারেশনকে নির্বাসিত করা হল। ভারতের পুরুষ, মহিলা, বয়সভিত্তিক জাতীয় দল কোনও ম্যাচই খেলতে পারবে না। পাশাপাশি ভারতীয় ক্লাবও ফিফা কিংবা এএফসির কোনও প্রতিযোগিতায় অংশ নিতে পারবে না। নির্বাসন দ্রুত না উঠলে ভারতে হবে না অনূর্ধ্ব ১৭ মেয়েদের ফুটবল বিশ্বকাপও। যার প্রথম শিকার হল গোকুলাম কেরল এফসির মহিলা দলই। এএফসি উইমেন্স ক্লাব চ্যাম্পিয়নশিপ থেকে বিতারিত করা হয়।

ক্লাবের তরফে পিএমও-কে অনুরোধ করা হয়েছে, দ্রুত এই বিষয়ে হস্তক্ষেপের,যাতে তারা এএফসির এই প্রতিযোগিতায় খেলতে পারে। গোকুলাম কেরল এফসির মুখ্য কার্যনির্বাহি আধিকারিক অশোক কুমার লিখেছেন, ‘গত ১৬ অগস্ট কোঝিকোড় থেকে তাসখন্দ পৌঁছায় আমাদের দল। পৌঁছনোর পরই বিভিন্ন সংবাদমাধ্যমে জানতে পারি, সর্বভারতীয় ফুটবল সংস্থাকে নির্বাসিত করেছে ফিফা। নির্বাসন না ওঠা অবধি ভারতের ক্লাবগুলিও আন্তর্জাতিক প্রতিযোগিতায় খেলতে পারবে না। আমরা পিএমও-কে অনুরোধ করছি, দ্রুত এই বিষয়ে হস্তক্ষেপ করে আমাদের এই টুর্নামেন্টে ফেরার ব্যবস্থা করে দিন।’

গোকুলাম কেরল এফসির ২৩ সদস্যের স্কোয়াড উজবেকিস্তান গিয়েছে। আগামী ২৬ অগস্ট এএফসি উইমেন্স চ্যাম্পিয়নশিপে ইরানের ক্লাব বাম খাতুন এফসির বিরুদ্ধে ম্যাচ ছিল গোকুলামের। এএফসি-র তরফে মঙ্গলবারই জানিয়ে দেওয়া হয়, এই প্রতিযোগিতায় খেলতে পারবে না গোকুলাম। ক্লাবের তরফে আরও লেখা হয়েছে, ‘আমাদের প্রধানমন্ত্রীর স্বপ্ন ভারতকে বিশ্ব মঞ্চে সুপার পাওয়ার গড়ে তোলা, দেশকে সবদিক থেকে এক নম্বর বানানো। আমাদের ক্লাবও দেশের মহিলা ফুটবলকে এগিয়ে নেওয়ার চেষ্টা করছে। ২০১৯ থেকে দেশের চ্যাম্পিয়ন ক্লাব আমরা। এরকম একটা অপ্রত্যাশিত পরিস্থিতি আমাদের সমস্ত চেষ্টায় জল ঢেলে দিচ্ছে।’

সর্বভারতীয় ফুটবল ফেডারেশনকে নির্বাসনের বিবৃতিতে ফিফা পরিষ্কার করে দিয়েছিল, যতক্ষণ না নির্বাচনের মাধ্যমে নতুন কমিটি গড়া হচ্ছে এবং তাদের হাতে ভারতীয় ফুটবলের সমস্ত নিয়ন্ত্রণ ফিরে আসছে, এই নির্বাসন বহাল থাকবে। সব কিছু ঠিক পথে এগলে নির্বাসন তোলা হতে পারে।