ইস্টবেঙ্গল ধরেই কলকাতা লিগের গ্রুপ বিন্যাস আইএফএ-র

Kolkata League: ১৪টা টিমকে দুটো গ্রুপে ভাগ করে কলকাতা লিগ আয়োজন করবে আইএফএ। আকর্ষণ বাড়ানোর জন্যই এটা করা হচ্ছে।

ইস্টবেঙ্গল ধরেই কলকাতা লিগের গ্রুপ বিন্যাস আইএফএ-র
ইস্টবেঙ্গল ধরেই কলকাতা লিগের গ্রুপ বিন্যাস আইএফএ-র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 12, 2021 | 6:06 PM

কলকাতা: জটিলতা কি মিটবে? নাকি বেড়েই চলেছে উত্তরোত্তর? ইনভেস্টর প্রসঙ্গে ইস্টবেঙ্গলের ধোঁয়াশা যেন কাটছেই না। সোমবার আইএফএ কলকাতা লিগের (Kolkata League) গ্রুপ বিন্যাস সেরে ফেলল। এটিকে-মোহনবাগানের (ATK Mohun Bagan) পাশাপাশি লাল-হলুদও রয়েছে। কিন্তু প্রশ্নের অন্ত নেই শতাব্দী প্রাচীন ক্লাবকে ঘিরে। আইএফএ-র (IFA) সভায় ইস্টবেঙ্গলের কোনও প্রতিনিধি হাজির না থাকায় জল্পনা আরও বেড়েছে।

ঘটনা হল, অগস্ট মাসে শুরু হওয়ার কথা কলকাতা লিগে। জুলাই মাসের দ্বিতীয় সপ্তাহেও ইস্টবেঙ্গলের আগামী মরসুমের টিম কী, কারা খেলবেন, কেউ জানে না। তার থেকে বড় কথা হল, আদৌ শ্রী সিমেন্টের চুক্তিপত্রে ক্লাব সই করবে কিনা, তাও স্পষ্ট নয়। যে অবস্থানে দাঁড়িয়েছিলেন লাল-হলুদ কর্তারা, তা থেকে এখনও সরে আসেননি। আসবেন না, তাও জানিয়ে দিয়েছেন। ফলে চুক্তি জটিলতা বাড়ার সঙ্গে সঙ্গে ইস্টবেঙ্গল টিম নিয়েও নানা প্রশ্ন।

শ্রী সিমেন্ট কর্তৃপক্ষের তরফে অবশ্য বলা হচ্ছে, ‘আমরা খেলতেই তো চাই। একটা টিম বানাতে গেলে সবচেয়ে প্রথম যেটা দরকার, সেটা হল চুক্তিপত্রে সই। সেটা যতক্ষণ না হচ্ছে, আমাদের পক্ষে এগনো সম্ভব নয়। তবে, যাবতীয় জটিলতা কেটে গেলে টিম বানাতে আমাদের ছ’সপ্তাহের বেশি লাগবে না।’

এর আগে আইএফএ-র লিগ সাব কমিটির প্রথম সভায় ইস্টবেঙ্গলের কোনও প্রতিনিধি হাজির ছিল না। যা নিয়ে বিতর্কও দেখা দেয়। সে সব মিটিয়ে আগের বৈঠকে ইনভেস্টরের তরফে পাঠানো হয়েছিল প্রতিনিধি। কলকাতা লিগের গ্রুপ বিন্যাসে কেউ হাজির না থাকলেও আইএফএ-র সঙ্গে কথা হয়েছে ইনভেস্টরদের। কলকাতা লিগে এসসি ইস্টবেঙ্গল ফাউন্ডেশন নামে খেলবে ক্লাব। ইনভেস্টরের ওই কর্তা বললেন, ‘আমাদের যা জানানোর ছিল, আইএফএ-কে জানিয়ে রেখেছি। এখন ক্লাব যদি চুক্তিপত্রে সই না করে তা হলে আমাদের কিছু করার নেই।’ ইস্টবেঙ্গলের কোনও প্রতিনিধি না থাকলেও আইএফএ-র বিশ্বাস চুক্তি বিতর্ক মিটিয়ে কলকাতা লিগ খেলতে নামবে লাল-হলুদ।

১৪টা টিমকে দুটো গ্রুপে ভাগ করে কলকাতা লিগ আয়োজন করবে আইএফএ। আকর্ষণ বাড়ানোর জন্যই এটা করা হচ্ছে। গ্রুপ ওয়ানে রয়েছে ইস্টবেঙ্গল, মহামেডান, ইউনাইটেড স্পোর্টস ক্লাব, ভবানীপুর, সাদার্ন সমিতি, বিএসএস স্পোর্টিং ক্লাব ও রেলওয়ে এফসি। গ্রুপ টু-তে এটিকে-মোহনবাগান, টালিগঞ্জ, এরিয়ান, জর্জ টেলিগ্রাফ, পিয়ারলেস, খিদিরপুর, কাস্টমস।

আরও পড়ুন: EXCLUSIVE SAMIR BANERJEE : সমীর সাফল্যে আপ্লুত এ দেশে তাঁর পরিবার