Goran Eriksson Death: প্রয়াত ইংল্যান্ডের প্রথম বিদেশি কোচ এরিকসন

England’s First Overseas Coach: এ বছর জানুয়ারিতে এরিকসন জানান, তাঁর বাঁচার জন্য এটাই সেরা বছর। এরিকসনের ক্যানসার ধরা পড়ায় এমন কথা বলেছিলেন। এ দিন, সোমবার ৭৬ বছরে প্রয়াত হলেন কিংবদন্তি এই কোচ।

Goran Eriksson Death: প্রয়াত ইংল্যান্ডের প্রথম বিদেশি কোচ এরিকসন
Image Credit source: AFP FILE
Follow Us:
| Updated on: Aug 26, 2024 | 8:52 PM

প্রয়াত কিংবদন্তি সুইডিশ কোচ গোরান এরিকসন। ইংল্যান্ড ফুটবল টিমের প্রথম বিদেশি কোচ ছিলেন তিনি। এরিকসনের কোচিংয়ে পাঁচ বছরের মধ্যে তিনটি বড় টুর্নামেন্টের কোয়ার্টার ফাইনালে উঠেছিল ইংল্যান্ড। এ বছর জানুয়ারিতে এরিকসন জানান, তাঁর বাঁচার জন্য এটাই সেরা বছর। এরিকসনের ক্যানসার ধরা পড়ায় এমন কথা বলেছিলেন। এ দিন, সোমবার ৭৬ বছরে প্রয়াত হলেন কিংবদন্তি এই কোচ।

কিংবদন্তি গোরান এরিকসনের সন্তান লিনা ও যোহান সোমবার বলেন, ‘আমাদের বাবা গোরান এরিকসন বাড়ির বাইরে অজ্ঞান হয়ে পড়েছিলেন। দীর্ঘ দিন ধরেই ক্যানসারের সঙ্গে লড়াই করছিলেন। আজ সব শেষ। বছরের শুরুতে বাবা আমাদের বলেছিলেন, তাঁর একটা কঠিন রোগ হয়েছে। ফুটবল বিশ্বও তাঁর পাশে দাঁড়িয়েছিল। ইংল্যান্ড, ইতালি, পর্তুগাল এবং ইউরোপের বিভিন্ন ক্লাব, সমর্থকরা বাবাকে আমন্ত্রণ জানিয়েছিলেন। বাবাকে প্রচুর সম্মান দিয়েছেন সকলেই। তাঁর কাছে এবং আমাদের জন্যও সেই মুহূর্তগুলো চিরস্মরণীয় হয়ে থাকবে।’

কেরিয়ারে একডজন ক্লাবকে কোচিং করিয়েছেন কিংবদন্তি গোরান এরিকসন। তালিকায় রয়েছে ইংল্যান্ডের ম্যাঞ্চেস্টার সিটি, লেস্টার সিটিও। এ ছাড়া ইতালির রোমা এবং লাজিও ক্লাবও রয়েছে। সব মিলিয়ে ১৮টি ট্রফি জিতেছেন। জাতীয় দলের কোচ হিসেবে দায়িত্ব সামলেছেন মেক্সিকো, আইভরি কোস্ট এবং ফিলিপিন্সেরও।

এই খবরটিও পড়ুন

মাত্র ২৭ বছরেই ফুটবল কেরিয়ারে ইতি টানেন। কোচ হিসেবেই কেরিয়ার এগিয়ে নিয়ে যান। সুইডেনের ডেগেরফোর্স, গথেনবার্গ ক্লাবেও কোচিং করিয়েছেন। দু-বার সুইডিশ কাপ, উয়েফা কাপ জিতেছেন। পর্তুগালের বেনফিকা, ইতালির ফিওরেন্তিনাকেও কোচিং করিয়েছেন। গত বছর ক্যানসারে আক্রান্ত হওয়ার পরও তাঁর প্রাক্তন ক্লাবে গিয়েছিলেন।