Vinicius Jr: বর্ণবিদ্বেষীদের ফুটবল থেকে আজীবন নিষিদ্ধ করার দাবি ব্রাজিলিয়ান ফুটবলারের

ফুটবল মাঠে বর্ণবিদ্বেষের শিকার হয়েছেন রিয়াল মাদ্রিদ ফুটবলার ভিনিসিয়াস জুনিয়র। তাঁর দাবি, এমন আচরণ যাঁরা করেন তাঁদের আজীবনের জন্য স্টেডিয়ামে প্রবেশ নিষিদ্ধ হোক।

Vinicius Jr: বর্ণবিদ্বেষীদের ফুটবল থেকে আজীবন নিষিদ্ধ করার দাবি ব্রাজিলিয়ান ফুটবলারের
Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Oct 26, 2022 | 3:56 PM

মাদ্রিদ: বর্ণবিদ্বেষী আচরণের জন্য যে সমর্থকরা দোষী সাব্যস্ত হবেন তাঁদের যেন আজীবনের জন্য ফুটবল থেকে নিষিদ্ধ করা হয়। এমনই দাবি রিয়াল মাদ্রিদের ব্রাজিলিয়ান ফুটবলার ভিনিসিয়াস জুনিয়রের (Vinicius Jr)। অ্যাটলেটিকো মাদ্রিদের বিরুদ্ধে ম্যাচে সমর্থকদের বর্ণবিদ্বেষমূলক আচরণের শিকার হয়েছিলেন ভিনি। গোলের পর ব্রাজিলিয়ানদের (Brazilian) স্বভাবসিদ্ধ ভঙ্গিতে নাচ করেন তিনি। অ্যাটলেটিকো সমর্থকদের চোখের বিষ ওই সেলিব্রেশন। মাদ্রিদ ডার্বির আগে ও ম্যাচ চলাকালীন ভিনির উদ্দেশে নানা মন্তব্য উড়ে আসে। এমনকী স্প্যনিশ ফুটবল এজেন্ট অ্যাসোসিয়েশনের প্রধান পেড্রো ব্র্যাভো ভিনিসিয়াসের গোল উদযাপন নিয়ে বেশ কড়া সমালোচনা করেন। এমন মানুষদের ফুটবলের মতো সুন্দর খেলার থেকে দূরে রেখে কড়া শাস্তি দেওয়া উচিত বলেই মনে করেন ব্রাজিলিয়ান তারকা। কী বলেছেন ভিনিসিয়াস, পড়ে নিন TV9 Bangla-র এই প্রতিবেদনে।

ব্রাজিলের একটি টিভি চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে ভিনি বলেছেন, “অন্য মানুষকে আঘাত করলে শাস্তি পেতেই হবে। ফুটবলে বর্ণবিদ্বেষ নেই, এমনটা বলার কোনও জায়গা নেই। এখনও প্রচুর মানুষ বর্ণবিদ্বেষমূলক মন্তব্য করে থাকেন। কিন্তু আমি বিশ্বাস করি সেইসব খারাপ মানুষদের থেকে ভালো মানুষদের সংখ্যাটা বেশি। বর্ণবিদ্বেষীদের কোনও না কোনওভাবে শাস্তি পেতেই হবে। যদি তারা ফুটবল খেলা দেখতে পছন্দ করে, তাহলে ওই অ্যাটলেটিকো মাদ্রিদের সমর্থকরা স্টেডিয়ামে যাতে ফের পা না রাখতে পারে তার ব্যবস্থা করা উচিত। এতে তাঁদের টনক নড়বে এবং নিজেদের ভুল বুঝতে পারবে।”

ভিনির উদ্দেশে বর্ণবিদ্বেষমূলক মন্তব্যের পর সমালোচনার ঝড় বয়ে যায়। ব্রাজিল কিংবদন্তি পেলে অনুজের পাশে দাঁড়ান। জাতীয় দলের সতীর্থকে সমর্থন করেন নেইমার। রিয়াল মাদ্রিদের ২-১ গোলে জেতা ওই ম্যাচের পর অ্যাটলেটিকো এবং লা লিগার তরফে সমর্থকদের আচরণের জন্য দুঃখ প্রকাশ করা হয়। স্থানীয় সংবাদমাধ্যমগুলির দাবি, স্টেডিয়াম থেকে সেদিন ‘ভিনিসিয়াস, তুই মরে যা’ এমনও স্লোগান শোনা গিয়েছে। অ্যাটলেটিকো জানিয়েছে, প্রশাসনের সহায়তায় ওই সমর্থকদের চিহ্নিত করে ক্লাব থেকে নিষিদ্ধ করা হবে।