লাবুসেনের সেঞ্চুরিতে চাপ কাটাল অস্ট্রেলিয়া

ব্রিসবেনেও ভারতীয় টিমে নতুন মুখেদের ভিড়।

লাবুসেনের সেঞ্চুরিতে চাপ কাটাল অস্ট্রেলিয়া
সৌজন্যে-বিসিসিআই টুইটার
Follow Us:
| Updated on: Jan 15, 2021 | 2:19 PM

অস্ট্রেলিয়া ২৭৪-৫

ব্রিসবেন: অস্ট্রেলিয়া সফরের প্রতিটা টেস্টে যেন নতুন ভারতের জন্ম হচ্ছে। কখনও অ্যাডিলেডে যে টিম খেলেছিল, মেলবোর্নে তার খোলনলচে পাল্টে গিয়েছিল। সিডনিতেও অনেকটা তা-ই। সফরের শেষ টেস্টও ব্যতিক্রম নয়। ব্রিসবেনেও ভারতীয় টিমে নতুন মুখেদের ভিড়। চোট আঘাতে জর্জরিত রাহানের টিমে শুক্রবার অভিষেক হল দুই নতুন ক্রিকেটারের, টি নটরাজন ও ওয়াশিংটন সুন্দরের। অবাক করার কথা হল, প্রথমবার আন্তর্জাতিক ক্রিকেটে নেমে কিন্তু এঁরাই টানছেন ভারতকে। নটরাজন ও সুন্দরও তাই করলেন। বাঁ হাতি নটরাজন নিলেন ২ উইকেট। আর সুন্দরের ১টি। প্রথম দিনের শেষে অস্ট্রেলিয়া ২৭৪-৫-এ থামল। ক্যাচ মিস না হলে পরিস্থিতি আরও খারাপ হতে পারত অজিদের।

অস্ট্রেলিয়াকে এ দিন টানলেন মার্নাস লাবুসেন। গত টেস্টেও ভালো ব্যাটিং করেছিলেন। কিন্তু সেঞ্চুরি পাচ্ছিলেন না। এ দিন সেটা করে ফেললেন। ২০৪ বল খেলে ৯টা চার দিয়ে ১০৮ রানের ইনিংস খেলেছেন। নটরাজনের বলে পন্থের হাতে ক্যাচ দিয়ে না ফিরলে অস্ট্রেলিয়া প্রথম দিনের শেষে আরও ভালো জায়গায় থাকতে পারত।

জশপ্রীত বুমরা, রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাডেজা, হনুমা বিহারিদের বাদ দিয়ে চতুর্থ টেস্ট খেলতে নামা ভারত কিন্তু শুরুতেই চাপে ফেলে দিয়েছিল অস্ট্রেলিয়াকে। ১৭ রানে ৫ উইকেট পড়ে যায় তাদের। ডেভিড ওয়ার্নার (১) ও মার্কাস হ্যারিসকে (৫) ফেরান মহম্মদ সিরাজ ও শার্দূল ঠাকুর। সেখান থেকে অস্ট্রেলিয়াকে টানেন লাবুসেন। স্টিভ স্মিথ (৩৬) শুরুটা ভালো করলেও সুন্দরের বলে ফিরে যান।  ম্যাথু ওয়েড অবশ্য ৪৫ রানের একটা ইনিংস খেলে যান। দিনের শেষে ক্রিজে আছেন ক্যামেরন গ্রিন (২৮) ও টিম পেইন (৩৮)।

ব্রিসবেনের প্রথম দিন দুটো বিষয় নিয়ে চলল আলোচনা। অশ্বিনের পরিবর্তে কুলদীপ যাদবকে কেন খেলানো হল না? একটাই যুক্তি কাজ করছে, কুলদীপের তুলনায় সুন্দরের ব্যাটের হাত ভালো। যে কারণে তাঁকেই খেলানো হয়েছে। স্মিথকে আউট করে কিন্তু সুন্দর নিজেকে প্রমাণ করেছেন।

আর দ্বিতীয় আলোচনার বিষয় চোট। সুনীল গাভাসকরের মতো বিশেষজ্ঞ পর্যন্ত স্বীকার করে নিলেন, ‘একটা সফরে এত চোট আমি কখনও দেখিনি। কেন এমন হচ্ছে, বেশি ট্রেনিং, নাকি কম, সেটা নিয়ে ভাবতে হবে টিম ম্যানেজমেন্টকে।’ সঙ্গে সানির যুক্তি, ‘ভারতীয় টিম কিন্তু প্রথম দিন খারাপ বোলিং করেনি। ২৭৪-৫ আটকে রাখার মধ্যে তারই ছাপ। তবে, কাল প্রথম সেশনটাতেই অস্ট্রেলিয়াকে অল্প রানে শেষ করতে হবে।’

সংক্ষিপ্ত স্কোর: অস্ট্রেলিয়া ২৭৪-৫ (লাবুসেন ১০৮, ওয়েড ৪৫, পেইন ব্যাটিং ৩৮, নটরাজন ২-৬৩, সিরাজ ১-৫১, সুন্দর ১-৬৩)।