Indian Football: ভুবনেশ্বরে ১ মাসের শিবির, ভারতীয় দল থেকে বাদ মোহনবাগানের ৩ ফুটবলার!

মুম্বই সিটি এফসিকে হারিয়ে ত্রিমুকুটের স্বপ্নপূরণের আগেই বড় ধাক্কা সবুজ-মেরুনে। জাতীয় দল থেকে বাদ পড়লেন বাগানের তিন ফুটবলার। অনিরুদ্ধ থাপা ও সাহাল আব্দুল সামাদ ও শুভাশিস বসু। এই ফুটবলারকে কেন বাদ দেওয়া হয়েছে, তার ব্যাখ্যা অবশ্য জাতীয় টিমের কোচ ইগর স্টিমাচ করেননি।

Indian Football: ভুবনেশ্বরে ১ মাসের শিবির, ভারতীয় দল থেকে বাদ মোহনবাগানের ৩ ফুটবলার!
Indian Football: ভুবনেশ্বরে ১ মাসের শিবির, ভারতীয় দল থেকে বাদ মোহনবাগানের ৩ ফুটবলার!Image Credit source: Indian Football Team X
Follow Us:
| Edited By: | Updated on: May 04, 2024 | 3:32 PM

কলকাতা: কয়েক ঘণ্টা পর আইএসএল ফাইনালে নামছে মোহনবাগান। মুম্বই সিটি এফসিকে হারিয়ে ত্রিমুকুটের স্বপ্নপূরণের আগেই বড় ধাক্কা সবুজ-মেরুনে। জাতীয় দল থেকে বাদ পড়লেন বাগানের তিন ফুটবলার। অনিরুদ্ধ থাপা ও সাহাল আব্দুল সামাদ ও শুভাশিস বসু। এই ফুটবলারকে কেন বাদ দেওয়া হয়েছে, তার ব্যাখ্যা অবশ্য জাতীয় টিমের কোচ ইগর স্টিমাচ করেননি। তবে যে টিম ডুরান্ড কাপ জিতেছে, আইএসএলের লিগ শিল্ড চ্যাম্পিয়ন হয়েছে, আইএসএল ফাইনাল খেলতে নামছে, সেই টিমের তিন ফুটবলারকে বাদ দেওয়ার কোনও যুক্তিই কিন্তু খুঁজে পাচ্ছেন না ভক্তরা। অন্তত শিবিরে তাঁদের ডাকা যেত বলে মনে করছেন অনেকেই।

আফগানিস্তানের বিরুদ্ধে চরম খারাপ পারফরম্যান্সের পর ক্রোয়েশিয়ান কোচকে নিয়েই কথা উঠে গিয়েছে। বিপুল টাকা খরচ করে এমন কোচকে এনে লাভ কী, প্রশ্ন তুলে দিয়েছে কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রক। পরিস্থিতি যখন এই, তখন ইগর স্টিমাচ তাঁর শেষ ‘অ্যাসাইনমেন্ট’ নিয়েই ভাবছেন। এই মুহূর্তে লিগ টেবলের দুইয়ে রয়েছে ভারত। চার ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে। গোল পার্থক্যে আফগানদের থেকে সামান্যই এগিয়ে সুনীল ছেত্রীরা। হাতে রয়েছে দুটো ম্যাচ। ৬ জুন কলকাতায় কুয়েতের বিরুদ্ধে হোম ম্যাচ। ১১ জুন দোহায় কাতারের বিরুদ্ধে অ্যাওয়ে ম্যাচ। দুটোই অত্যন্ত কঠিন ম্যাচ। এই দুটো ম্যাচ জিততে না পারলে প্রাক বিশ্বকাপে ভারতের পরের পর্বের স্বপ্ন দেখার কোনও সম্ভাবনাই থাকবে না। অত্যন্ত কঠিন পরিস্থিতিতে দাঁড়িয়ে এক মাসের শিবির ঘোষণা করলেন স্টিমাচ।

১০ মে থেকে ভুবনেশ্বরে শুরু হচ্ছে ভারতের শিবির। তার আগে ২৬ জনের সম্ভাব্য দল ঘোষণা করলেন স্টিমাচ। তাতে ২২জন জায়গা পেয়েছেন আইএসএল থেকে। ৪জন রয়েছেন আই লিগ থেকে। এক দিকে দুটো ম্যাচ জিতলে প্রাক বিশ্বকাপের তৃতীয় রাউন্ডে যেমন যেতে পারবে ভারত, তেমনই ২০২৭ সালের এএফসি এশিয়ান কাপে যোগ্যতা অর্জন করবে জাতীয় দল। সে দিক থেকেও এই দুটো ম্যাচ গুরুত্বপূর্ণ ভারতের।

স্টিমাচের ২৬ জনের সম্ভাব্য দলে কোনও চমক নেই। সুনীল ছেত্রী, গুরপ্রীত সিং সান্ধু, ব্রেন্ডন ফের্নান্ডেজরা রয়েছেন। তবে সন্দেশ ঝিঙ্ঘান, আনোয়ার আলিকে পাওয়া যাবে না। আই লিগের যে চারজনকে শিবিরে ডেকেছেন স্টিমাচ, তার মধ্যে মহমেডান থেকে ডেভিড লাললানসাঙ্গা রয়েছেন। রিয়াল কাশ্মীরের মহম্মদ হামাদ, ইন্টার কাশীর এডমুন্ড লালরিনডিকা, আইজলের লালরিনজুয়ালা রয়েছে।

পুরো টিম: গোলকিপার- অমরিন্দর সিং, গুরপ্রীত সিং সান্ধু

ডিফেন্ডার- অ্যামি গণেশ রানাওয়াড়ে, জয় গুপ্তা, লালচুংনুঙ্গা, মহম্মহ হামাদ, নরেন্দ্র, নিখিল পূজারী, রোশন সিং নাওরেম।

মিডফিল্ডার- ব্রেন্ডন ফের্নান্ডেজ, এডমুন্ড লালরিনডিকা, ইমরান খান, ইসাক ভানলালরুয়াতফেলা, জিকশন সিং থোনাওজাম, মহেশ সিং নাওরেম, মহম্মদ ইয়াসির, নন্দকুমার সেকার, রাহুল কানোলি প্রবীণ, সুরেশ সিং ওয়াংজ্যাম, ভিবিন মোহানান।

ফরোয়ার্ড- ডেভিড লাললানসাঙ্গা, জিথিন মাদাথিল সুব্রান, লালরিনজুয়ালা, পার্থিব সুন্দর গোগোই, রহিম আলি, সুনীল ছেত্রী।