ছুটি কাটিয়ে ৪ বছর পর স্কোয়াশে ফিরছেন দীপিকা পাল্লিকাল

মাতৃত্বের কারণেই এতদিন নিজেকে সময় দিতে পারেননি। যখন কোর্ট থেকে সরে গিয়েছিলেন, তখন বিশ্ব ব়্যাঙ্কিং ছিল ২০। ক্রিকেটার দীনেশ কার্তিকের স্ত্রীর কোর্টে ফিরে আসাটা সহজ ছিল না। কিন্তু কঠিন কাজটাই আবার করে দেখাতে চাইছেন দীপিকা।

ছুটি কাটিয়ে ৪ বছর পর স্কোয়াশে ফিরছেন দীপিকা পাল্লিকাল
ছুটি কাটিয়ে ৪ বছর পর স্কোয়াশে ফিরছেন দীপিকা পাল্লিকাল (Pic Courtesy - Twitter)
Follow Us:
| Edited By: | Updated on: Feb 10, 2022 | 10:00 AM

নয়াদিল্লি: মা হওয়ার জন্য চারটে বছর ‘ছুটি’ নিয়েছিলেন পেশাগত দুনিয়া থেকে। তারই মাঝে ‘অন্য কিছু’ করার ইচ্ছে নিয়ে খুলে ফেলেছিলেন ইন্টিরিওর ডিজাইনিং সংস্থাও। সেই তিনিই আবার চার বছর পর ফিরছেন কোর্টে। কমনওয়েলথ গেমস আর এশিয়ান গেমসে খেলার লক্ষ্য নিয়ে। ৩১ বছরের দীপিকা পাল্লিকাল (Deepika Pallikal) তিন মাস কড়া ট্রেনিং করছেন। স্কোয়াস তারকা নিজেকে নতুন করে ফিরে পেতে মরিয়া। ২০১৪ সালে গ্লাসগো কমনওয়েলথ গেমসে সোনাজয়ী নতুন করে স্বপ্ন দেখতে শুরু করেছেন স্কোয়াসে (squash)।

যমজ সন্তানের মা হয়েছেন বছর দুয়েক আগে। মাতৃত্বের কারণেই এতদিন নিজেকে সময় দিতে পারেননি। যখন কোর্ট থেকে সরে গিয়েছিলেন, তখন বিশ্ব ব়্যাঙ্কিং ছিল ২০। ক্রিকেটার দীনেশ কার্তিকের (Dinesh Karthik) স্ত্রীর কোর্টে ফিরে আসাটা সহজ ছিল না। কিন্তু কঠিন কাজটাই আবার করে দেখাতে চাইছেন দীপিকা।

View this post on Instagram

A post shared by Dipika Pallikal Karthik (@dipikapallikal)

তাঁর কথায়, ‘মা হওয়ার পাশাপাশি পেশাদার অ্যাথলিট হওয়াটা খুব কঠিন কাজ। কিন্তু ওই কঠিন ব্যাপারটাতে জোর দিতে চাই না। বাচ্চাদের ঘুম পাড়ানোটা সবচেয়ে কঠিন কাজ। বিশেষ করে যমজ হলে তো কথাই নেই। তার উপর আমার স্বামীও অ্যাথলিট হওয়ায় সব সময় হয় ট্রেনিং করছে কিংবা খেলছে। সেই কারণেই প্রচুর দায়িত্ব আমার কাঁধে রয়েছে। তার পরও কিন্তু আমি সকাল-বিকেল ট্রেনিং করতে যাই। ঠিক আগের মতোই। তাই বাড়তি দায়িত্বগুলো কখনওই বাড়তি বলে মনে হয় না। খেলা আর পরিবার আমাকে আনন্দ দেয়।’

এপ্রিলে গ্লাসগো বিশ্ব চ্যাম্পিয়নশিপে জোৎস্না চিনাপ্পার সঙ্গে দেখা যাবে দীপিকাকে। এশিয়ান গেমসের পর পেশাদার সার্কিটে পা দেবেন তিনি। তবে নতুন করে ভারতীয় টিমে ফিরে আসাটা নির্ভর করবে তাঁর পারফরম্যান্সের উপর। যদি নিজের সেরাটা আবার দিতে পারেন, তা হলে ভারতীয় টিমে ফিরতে সমস্যা হবে না।

২০১৮ সালে কোর্ট থেকে সরে যাওয়া নিয়ে দীপিকা বলেছেন, ‘অনেক কারণে আমি নিজেকে কোর্ট থেকে সরিয়ে নিয়েছিলাম। খেলায় কোথাও একটা নতুনত্ব খুঁজে পাচ্ছিলাম না। একই ধারায় এগোচ্ছিলাম। এমন একটা জায়গায় ছিলাম, যেটা মানতে পারছিলাম না। পরিবার শুরু করতে চাইছিলাম, এটাও একটা কারণ। সেই সঙ্গে একটু অন্য রকম কিছু করতে চাইছিলাম। সেই ১০ বছর বয়স থেকে স্কোয়াশ খেলেছি। তার বাইরে এত বছরে কিছুই তো করিনি। কিন্তু সেই স্কোয়াসে যখন মন বসছিল না, তখন ছুটি নেওয়া ছাড়া আর কোনও উপায় ছিল না।’

বাংলা টেলিভিশনে প্রথমবার, দেখুন TV9 বাঙালিয়ানা