Asia Cup 2022: তিনবার এগিয়েও কোরিয়ার সঙ্গে ৪-৪ ড্র, এশিয়া কাপে ব্রোঞ্জের স্বপ্ন ভারতের

দুটো কার্ডই শেষ করে দিল ভারতকে। ৩বার এগিয়ে গিয়েও শেষ পর্যন্ত ৪-৪ ড্র দক্ষিণ কোরিয়ার সঙ্গে। তাই আর এশিয়া কাপের ফাইনালে যেতে পারল না সর্দার সিংয়ের টিম।

Asia Cup 2022: তিনবার এগিয়েও কোরিয়ার সঙ্গে ৪-৪ ড্র, এশিয়া কাপে ব্রোঞ্জের স্বপ্ন ভারতের
ভারতীয় হকি দল। ছবি: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: May 31, 2022 | 9:15 PM

জাকার্তা: অঙ্কের হিসেব-নিকেষ থেকে বেরিয়ে ফাইনালে পৌঁছতে জয়ই দরকার ছিল ভারতীয় হকি টিমের (Indian Hockey Team)। দুটো কার্ড আর সুযোগ নষ্টের খেসারত দিতে গিয়ে সেটা আর হল না। দক্ষিণ কোরিয়ার (South Korea) বিরুদ্ধে ৩বার এগিয়ে গিয়েও ৪-৪ ড্র ভারতের। এশিয়া কাপে (Asia Cup 2022) গতবারের চ্যাম্পিয়ন ভারত ফাইনালেই উঠতে পারল না। ড্র করার ফলে ৫ পয়েন্টে সুপার ফোর শেষ করল ভারত। কোরিয়া ও মালয়েশিয়ারও পয়েন্ট ৫। কিন্তু গোল পার্থক্যে তারা ফাইনালে উঠে গেল। অবশ্য পদকের স্বপ্ন শেষ হয়ে যাচ্ছে না। কাল, বুধবার বিকেলে জাপানের বিরুদ্ধে নামবে ব্রোঞ্জ ম্যাচ খেলতে নামবে ভারত। এই ম্যাচও বীরেন্দ্র লাকরা, এসভি সুনীলদের কাছে গুরুত্বপূর্ণ।

ম্যাচের সেরা সেসা গৌড়া বলেন, ‘জিততেই হত আমাদের। কিন্তু কপাল খারাপ থাকায় সেটা পারলাম না। চেষ্টা করেছিলাম। ৬০ মিনিটে আমরা সেরাটাই দিয়েছি। ফাইনালে উঠতে পারিনি। কিন্তু ব্রোঞ্জের সুযোগ রয়েছে আমাদের সামনে। ওই ম্যাচটাতেও সেরা দেব।’ তিনবার লিড। দুটো কার্ডই কি মুশকিলে ফেলল ভারতকে? সেসা বলেন, ‘যে দু’বার কার্ড দেখেছি আমরা, সেই দু’বারই গোল খেয়েছি। এমন যাতে আর না হয়, সেই চেষ্টা করব।’

কোরিয়ার বিরুদ্ধে আগ্রাসী স্ট্র্যাটেজি নিয়েই ম্যাচ খেলতে নেমেছিল ভারত। ৮ মিনিটের মাথায় পেনাল্টি কর্নার থেকে নীলম সঞ্জীপের করা গোলে ১-০ করে ফেলে ভারত। ১২ মিনিটে আবার ম্যাচে ফেরে কোরিয়া, জংহিউন জ্যাংয়ের পেনাল্টি কর্নার থেকে। ১৭ মিনিটে কোরিয়ানরাই ফের ম্যাচ দখলে নিয়েছিল। ২-১ করে ফেলেন চিওন জি। ভারত এর পর ঝড় বইয়ে দেয়। তিন মিনিটের মধ্যে জোড়া গোল করেন দীপসেন টিরকে ও সেসা গৌড়া। ১-২ থেকে ৩-২ করে ফেলে ভারত। দ্বিতীয় কোয়ার্টারের শেষ দিকে আবার জুংহো কিম আবার স্কোর লাইনে সমতা ফেরান।

তৃতীয় কোয়ার্টারের শুরু থেকেই আবার গোলের জন্য ঝাঁপায় ভারত। সুনীলদের মাঝমাঠ দুরন্ত পারফর্ম করায় ৩৬ মিনিটে আবার গোল পেয়ে যায় সর্দার সিংয়ের টিম। সেসা গৌড়ার পাস থেকে ৪-৩ করেন শক্তিভেল মারিস্মরণের। ৪৩ মিনিটে আবার ৪-৪ মাঞ্জি জুংয়ের। তৃতীয় কোয়ার্টারের শেষ দিকে হলুদ কার্ড দেখেন যশদীপ সোয়েচ। যে কারণে শেষ ৫ মিনিট ১০ জনে খেলতে হয় ভারতকে। তখনই সমতা ফেরায় কোরিয়ানরা। ৪-৪ নাও হতে পারত। গোলকিপার সুরজ জুংয়ের শট প্রাথমিক ভাবে সেভ করলেও গতি বুঝতে পারেননি। ওই শটই গোলে ঢুকে যায়। তার আগে অবশ্য উত্তম সিং সহজ গোলের সুযোগ মিস করেন। এসভি সুনীলের থ্রু থেকে দীপসেনের মাইনাস। স্টিক ঠেকালেই গোল হতে পারত। উত্তম ওই শট পোস্টের উপর দিয়ে উড়িয়ে দেন। না হলে ৫-৩ হয়ে যেত।

চতুর্থ কোয়ার্টারেও বেশ কিছু সুযোগ তৈরি হয়েছিল। কিন্তু গোল আসেনি। ৩৫ সেকেন্ড বাকি থাকতে পবন রাজের শট পোস্টে লেগে ফেরে। দুটো রেফারেল পর পর নিলেও কাজে লাগেনি ভারতের। রিপ্লেতে পরিষ্কার বোঝা যায়নি ফাউল করা হয়েছে, নাকি বিপক্ষের স্টিক লেগেছে।

আরও পড়ুন: India vs South Africa: ৫ তারিখ থেকে দিল্লিতে শুরু রাহুলদের শিবির