Lakshya Sen: গুরুর পথে হেঁটে ২১ বছরের অপেক্ষা ভোলানোর রাস্তায় লক্ষ্য

All England Open: এ বার সেমির কাটা পেরিয়ে লক্ষ্যর লক্ষ্য ফাইনালে উঠে খেতাব জেতা।

Lakshya Sen: গুরুর পথে হেঁটে ২১ বছরের অপেক্ষা ভোলানোর রাস্তায় লক্ষ্য
Lakshya Sen: গুরুর পথে হেঁটে ২১ বছরের অপেক্ষা ভোলানোর পথে লক্ষ্যImage Credit source: All India Radio News Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Mar 18, 2022 | 8:49 PM

লন্ডন: ২০ বছরের ভারতীয় তারকা শাটলার লক্ষ্য সেনকে (Lakshya Sen) থামানো যাচ্ছে না। শেষ আটের ম্যাচে ওয়াকওভার পেয়ে অল ইংল্যান্ড ওপেনের (All England Open) সেমিফাইনালে পৌঁছে গেলেন লক্ষ্য। যে টুর্নামেন্ট থেকে এক এক করে বিদায় নিয়েছেন সাইনা নেহওয়াল, পিভি সিন্ধুর মতো তারকারা, সেখানেই ধীরে ধীরে লক্ষ্যের দিকে এগোচ্ছেন লক্ষ্য। কোর্টে নামলেই দুরন্ত ছন্দে দেখা যাচ্ছে লক্ষ্যকে। আজ, শেষ আটের ম্যাচে চিনা শাটলার লু গুয়াং জু-র বিরুদ্ধে খেলার কথা ছিল লক্ষ্যের। কিন্তু কোয়ার্টার ফাইনালে চিনা শাটলার লক্ষ্যকে ওয়াকওভার দেন। আর তাতেই সেমিতে উঠলেন লক্ষ্য। এ বার গুরুর পথে হেঁটে ২১ বছরের অপেক্ষা ভোলানোর পথে আরও এক পা বাড়ালেন লক্ষ্য।

ভারতের প্রাক্তন ব্যাডমিন্টন তারকা প্রকাশ পাডুকোন ১৯৮০ সালে অল ইংল্যান্ড ওপেন চ্যাম্পিয়ন হয়েছিলেন। তিনিই প্রথম ভারতীয় শাটলার যিনি এই খেতাব অর্জন করেছিলেন। এর পর কেটে যায় ২১টা বছর। কিন্তু আর অল ইংল্যান্ড ওপেন খেতাব ভারতীয় শাটলারদের মুঠোয় আসেনি। শেষ বার ২০০১ সালে পিভি সিন্ধু, সাইনা নেহওয়ালের কোচ পুল্লেলা গোপীচাঁদ জেতেন এই খেতাব। আর ঘটনাচক্রে তার পর কেটে গিয়েছে আরও ২১টা বছর। কিন্তু আর কোনও ভারতীয় এই টুর্নামেন্ট থেকে জয়ী হয়ে ফিরতে পারেনি। এ বার সেই ২১ বছরের অপেক্ষা মেটাতেই মরিয়া লক্ষ্য। আর লক্ষ্য যে দুরন্ত ছন্দে রয়েছেন, তাতে এই খেতাব তাঁর হাতে উঠলে অবাক হওয়ার কিছু থাকবে না।

এ বার সেমিফাইনালে লক্ষ্য মালেশিয়ার শাটলার লি জি জিয়া এবং জাপানি শাটলার কেন্টো মোমোতার মধ্যে হওয়া ম্যাচের চ্যাম্পিয়নের বিরুদ্ধে খেলবেন। লি জি জিয়া এই টুর্নামেন্টের ষষ্ঠ বাছাই। অন্যদিকে কেন্টো মোমোতা অল ইংল্যান্ড ওপেনের দ্বিতীয় বাছাই। এই টুর্নামেন্টের দ্বিতীয় রাউন্ডের ম্যাচে ইন্ডিয়ান ওপেনজয়ী এবং জার্মান ওপেনের রানার্স আপ লক্ষ্য সেন বিশ্বের ৩ নম্বর প্লেয়ার ডেনমার্কের আন্দ্রেস অ্যান্টোনসেনের বিরুদ্ধে নেমেছিলেন। প্রথম বার মুখোমুখি হলেও তাতেই স্ট্রেট গেমে আন্দ্রেসকে হারিয়ে চমক দেখালেন বিশ্বের ১১ নম্বর লক্ষ্য। প্রথম গেমে ২১-১৬ তে জেতেন লক্ষ্য। দ্বিতীয় গেমে শুরুর দিকে হাল ধরার চেষ্টা করেন ড্যানিশ শাটলার। কিন্তু তাতেও বাজিমাত করেন ভারতের লক্ষ্য। ২১-১৮ ব্যবধানে দ্বিতীয় গেম জিতে নিয়ে শেষ আটে পৌঁছেছিলেন লক্ষ্য। এ বার সেমির কাটা পেরিয়ে লক্ষ্যর লক্ষ্য ফাইনালে উঠে খেতাব জেতা।