TOKYO OLYMPICS 2020 : অলিম্পিকের মঞ্চে এক ভারতীয় নাবিক

১৯৮৪ লস অ্যাঞ্জেলস অলিম্পিকে এই কেরালা থেকেই অংশগ্রহণ করেছিলেন পিটি উষা। ৪০০ মিটার হার্ডলসে।সেই রাজ্য থেকেই এবার এক নাবিক যোগ্যতা অর্জন করলেন ৪০০ মিটার হার্ডলসে। দ্বিতীয় ভারতীয় হিসেবে।

TOKYO OLYMPICS 2020 : অলিম্পিকের মঞ্চে এক ভারতীয় নাবিক
কীর্তি গড়লেন এম পি জাবির

পাতিয়ালাঃ তাঁর পেশাগত পরিচয় তিনি ভারতীয় নৌবাহিনীতে (INDIAN NAVY) কর্মরত। তিনি নাবিক (SAILOR)। তবে গোটা দেশ আজ তাঁকে চেনে একজন অ্যাথলিট (ATHLETE) হিসেবে। এমনই উত্থান জাবির মাদারি পিলইয়ালিলের (M P JABIR)। যাঁকে ভারতীয় অ্যাথলেটিক্সমহল চেনে এম পি জাবির নামে। পাতিয়ালায় আন্তঃরাজ্য প্রতিযোগিতায় সোনা জিতে  টোকিও অলিম্পিকে (TOKYO OLYMPIC)যোগ্যতা অর্জন করেছেন জাবির।

আন্তঃরাজ্য প্রতিযোগিতায় ৪০০ মিটার হার্ডলসে সোনা জিতেছেন ২৫ বছরের অ্যাথলিট এম পি জাবির। প্রতিযোগিতা শেষ করেন ৪৯.৭৮ সেকেন্ডে।আর চ্যাম্পিয়ন হওয়ার সুবাদে টোকিও অলিম্পিকের ছাড়পত্র পেলেন জাবির। ২৫ বছরের জাবির নৌবাহিনীতে কর্মরত। তিনি নৌবাহিনীর নাবিক। নিজের পেশা সামলে গত কয়েকবছর ধরেই জাতীয় ও আন্তর্জাতিক মঞ্চে ৪০০ মিটার হার্ডলসের নজর কাড়ছেন জাবির। বিশ্ব অ্যাথলেটিক্স সংস্থা ‘রোড টু অলিম্পিক্স’ ক্রমতালিকায় যে ৪০জন অ্যাথলিট যোগ্যতা অর্জন করেছে, তার মধ্যে ৩৪ নম্বরে আছেন কেরালার মন্নপুরমের এই অ্যাথলিট।

এই প্রথম কোন পুরুষ ভারতীয় অ্যাথলিট ৪০০ মিটার হার্ডলসে যোগ্যতা অর্জন করেছেন অলিম্পিকে। আর জাবিরের এই যোগ্যতা অর্জনের পর ভারতীয় অ্যাথলেটিক্সমহল ডুব দিয়েছে নস্ট্যালজিয়ায়। ১৯৮৪ লস অ্যাঞ্জেলস অলিম্পিকে এই কেরালা থেকেই অংশগ্রহণ করেছিলেন পিটি উষা। ৪০০ মিটার হার্ডলসে।সেই রাজ্য থেকেই এবার এক নাবিক যোগ্যতা অর্জন করলেন ৪০০ মিটার হার্ডলসে। দ্বিতীয় ভারতীয় হিসেবে।

জাবিরের এই সাফল্যে খুশি ভারতের অ্যাথলেটিক্সমহল। বিশ্বের তাবড় অ্যাথলেটিক্সদের ভিড়ে নিজেকে এবার প্রমাণ করাই সবচেয়ে বড় চ্যালেঞ্জ ২৫ বছরের নাবিক এম পি জাবিরের কাছে।

আরও পড়ুন: TOKYO 2020 : ডোপ টেস্টে পজিটিভ, অলিম্পিকের স্বপ্ন শেষ কুস্তিগীর সুমিত মালিকের

Click on your DTH Provider to Add TV9 Bangla