Simone Biles: টোকিও অলিম্পিকের আগেই জিমন্যাস্টিক্স ছেড়ে দেওয়া উচিত ছিল, বলছেন বাইলস

১৯ বারের বিশ্ব খেতাবজয়ী আমেরিকান জিমন্যাস্ট ইতিমধ্যেই কিংবদন্তির পর্যায়ে পৌঁছে গিয়েছেন। শুধু জিমন্যাস্টিক্স নয়, খেলার দুনিয়ায় তিনি অন্যতম সেরা তারকা। টোকিও গেমসেও তাঁকে নিয়ে তীব্র উন্মাদনা ছিল। প্রত্যাশাও ছুঁয়ে ছিল আকাশ। যার ধারেকাছে যেতে পারেননি। তার পর থেকেই প্রশ্ন উঠে যায় তাঁর মানসিক স্বাস্থ্য নিয়ে।

Simone Biles: টোকিও অলিম্পিকের আগেই জিমন্যাস্টিক্স ছেড়ে দেওয়া উচিত ছিল, বলছেন বাইলস
সিমোনে বাইলস। ছবি: টুইটার

নিউ ইয়র্ক: টোকিও অলিম্পিকের (Tokyo Olympics 2020) আগেই তাঁর জিমন্যাস্টিক্স (Gymnastics) ছেড়ে দেওয়া উচিত ছিল, এমনই বলছেন সিমোনে বাইলস (Simone Biles)। রিও অলিম্পিকে চারটে সোনাজয়ী জিমন্যাস্ট টোকিওতে মানসিক বিপর্যয়ের মুখে পড়েছিলেন। নিজেকে সাময়িক সরিয়েও নিয়েছিলেন। তার পর আবার ফেরেন। সে সময় কী হয়েছিল বাইলসের, তা নিয়ে এখনও চর্চা চলছে।

একটি ম্যাগাজিনকে দেওয়া সাক্ষাৎকারে বাইলস বলেছেন, ‘যদি পুরো বিষয়টা দেখেন, গত সাতটা বছর ধরে যে পরিস্থিতির মধ্যে দিয়ে গিয়েছি, তার পর আর একটা অলিম্পিকে নামা ঠিক হয়নি। অলিম্পিকের আগেই আমার জিমন্যাস্টিক্স ছেড়ে দেওয়া উচিত ছিল।’

১৯ বারের বিশ্ব খেতাবজয়ী আমেরিকান জিমন্যাস্ট ইতিমধ্যেই কিংবদন্তির পর্যায়ে পৌঁছে গিয়েছেন। শুধু জিমন্যাস্টিক্স নয়, খেলার দুনিয়ায় তিনি অন্যতম সেরা তারকা। টোকিও গেমসেও তাঁকে নিয়ে তীব্র উন্মাদনা ছিল। প্রত্যাশাও ছুঁয়ে ছিল আকাশ। যার ধারেকাছে যেতে পারেননি। তার পর থেকেই প্রশ্ন উঠে যায় তাঁর মানসিক স্বাস্থ্য নিয়ে। তাঁর কী হয়েছিল, এক ভিডিও বার্তায় প্রথম বার বলেছিলেন তাঁর মাকে। যে ভিডিও অলিম্পিকের পরে প্রকাশ্যে আসে। যাঁরা সেই ভিডিও দেখেছেন, তাঁরাও অনুভব করেছিলেন কিংবদন্তি অ্যাথলিটের যন্ত্রণা।

যৌন নির্যাতনের শিকার হতে হয়েছিল বাইলসকে। যে ঘটনা তাঁর মনে চিরকালীন ক্ষত তৈরি করে দিয়েছিল তাঁর মনে। যে ঘটনা থেকে আজও বেরিয়ে আসতে পারেননি তিনি। আর সেটাই আরও একবার ভেঙে ফেলেছিল বাইলসকে। মানসিক স্বাস্থ্য এখন খেলার দুনিয়ায় খুব গুরুত্বপূর্ণ বিষয়। যা অনেক ক্ষেত্রেই চাপে ফেলে দিচ্ছে অ্যাথলিটদের। বাইলসের মতো কেউ কেউ তবু মুখ খুলছেন। মনের কথা বলছেন ঘনিষ্ঠ মানুষ জনদের। যাঁরা বলছেন না, তাঁদের উদ্দেশে বার্তা ছিল বাইলসের, কষ্ট হলেও কাছের মানুষকে বলুন।

 

আরও পড়ুন: T20 World Cup: শ্রেয়সকে ১৫ জনের দলে আনার ভাবনা শুরু নির্বাচকদের

Read Full Article

Click on your DTH Provider to Add TV9 Bangla