জাতীয় আর্চারিতে ভরাডুবি, টপস থেকে বাদ অতনু-দীপিকা

বিশ্বের প্রাক্তন এক নম্বর আর্চার বহুদিন ধরে টপস স্কিমের অন্তর্গত। ২০১২ সালে লন্ডন থেকে অলিম্পিকে অংশগ্রহণ করছেন। বাংলার ছেলে অতনুর উত্থান পরের দিকে। তবে রিও ও টোকিও গেমসে ভারতের প্রতিনিধিত্ব করেছেন তিনি। অবশ্য টপ স্কিম থেকে প্রাথমিক ভাবে বাদ পড়েও পারফরম্যান্সের জোরে অনেকেই পরে ফিরেও এসেছেন।

জাতীয় আর্চারিতে ভরাডুবি, টপস থেকে বাদ অতনু-দীপিকা
জাতীয় আর্চারিতে ভরাডুবি, টপস থেকে বাদ অতনু-দীপিকা
Follow Us:
| Edited By: | Updated on: Jan 20, 2022 | 8:30 PM

নয়াদিল্লি: রিও পর টোকিও, দারুণ আশা জাগিয়েও শেষ পর্যন্ত পদকের ধারেকাছে পৌঁছতে পারেননি আর্চারি দম্পতি। তার পরও সেই অর্থে সাফল্য নেই। এমনকি, জাতীয় তিরন্দাজি (Archery) টুর্নামেন্টেও ব্যর্থ অতনু দাস (Atanu Das) ও দীপিকা কুমারী (Deepika Kumari)। তারই প্রভাব পড়ল এ বার। কেন্দ্রীয় সরকারের ‘টার্গেট অলিম্পিক পোডিয়াম স্কিম’ বা ‘টপস’ থেকে বাদ পড়লেন অতনু ও দীপিকা। একের পর এক আন্তর্জাতিক আর্চারি টুর্নামেন্টে ব্যর্থতা নিয়ে কথা উঠছিল। হায়দরাবাদে জাতীয় টুর্নামেন্টে কেমন পারপর্ম করেন, সে দিকে তাকিয়ে ছিল মিশন অলিম্পিক সেল। সেখানেও ভরাডুবি হয়েছে স্বামী-স্ত্রীর। তারপর টপস থেকে সরানো হয়েছে তাঁদের।

বিশ্বের প্রাক্তন এক নম্বর আর্চার বহুদিন ধরে টপস স্কিমের অন্তর্গত। ২০১২ সালে লন্ডন থেকে অলিম্পিকে অংশগ্রহণ করছেন। বাংলার ছেলে অতনুর উত্থান পরের দিকে। তবে রিও ও টোকিও গেমসে ভারতের প্রতিনিধিত্ব করেছেন তিনি। অবশ্য টপ স্কিম থেকে প্রাথমিক ভাবে বাদ পড়েও পারফরম্যান্সের জোরে অনেকেই পরে ফিরেও এসেছেন। যে সব অ্যাথলিট এখানে সুযোগ পান, তাঁদের জাতীয় ও আন্তর্জাতিক পারফরম্যান্স নিয়মিত রিভিও করা হয়। তাই অতনু ও দীপিকাও ফিরে আসতে পারেন।

দীপিকা যেমন বলেছেন, ‘সাই আগেই আমাকে জানিয়েছিল, মিশন অলিম্পিক সেল রিভিও করার পর টপস থেকে বাদ পড়তে পারি। আমি আবার সেরাটা দেওয়ার জন্য মুখিয়ে আছি। তারই জোরে যাতে টপ স্কিমে ফিরে আসতে পারি।’

অতনুও বলেছেন, ‘টোকিও গেমসে কাঙ্খিত সাফল্যে আমরা ভীষণ দুঃখ পেয়েছিলাম। যে কারণে অলিম্পিকের পর আমরা সাময়িক বিরতিও নিয়েছিলাম। সেই কারণেই প্রত্যাশা অনুযায়ী জাতীয় টুর্নামেন্টে ফল করতে পারিনি। খুব ভালো করেই জানি, আবার ফর্মে ফেরাটা সময়ের অপেক্ষা।’