Roger Federer: রূপকথার বিদায়, শেষ ম্যাচে নাদালের সঙ্গে জুটি বাঁধছেন ফেডেরার

বরং ২৪ বছরের বর্ণময় কেরিয়ারের শেষবেলায় ফেডেরার জুটি বাঁধবেন চিরপ্রতিদ্বন্দ্বী নাদালের সঙ্গে। একে অপরের বিরুদ্ধে নয়, জুটিতে প্রতিপক্ষকে মাত দিয়ে ব়্যাকেট তুলে রাখবেন সুইস মায়েস্ত্রো।

Roger Federer: রূপকথার বিদায়, শেষ ম্যাচে নাদালের সঙ্গে জুটি বাঁধছেন ফেডেরার
Image Credit source: Twitter
TV9 Bangla Digital

| Edited By: Tithimala Maji

Sep 21, 2022 | 6:09 PM

লন্ডন: কোর্টে বরাবর একে অপরকে ছাপিয়ে যাওয়ার লড়াই ছিল। লড়াইটা ব়্যাঙ্কিংয়ের শীর্ষে থাকার, গ্র্যান্ড স্লাম জয়ের, টেনিস বিশ্বের সেরা হওয়ার। এ সব এখন অতীত। আর কোনও দিন প্রতিযোগিতামূলক ম্যাচে একে অপরের বিরুদ্ধে খেলা হবে না রজার ফেডেরার (Roger Federer) ও রাফায়েল নাদালের (Rafael Nadal)। বরং ২৪ বছরের বর্ণময় কেরিয়ারের শেষবেলায় ফেডেরার জুটি বাঁধবেন চিরপ্রতিদ্বন্দ্বী এবং প্রিয় বন্ধু নাদালের সঙ্গে। একে অপরের বিরুদ্ধে নয়, জুটিতে প্রতিপক্ষকে মাত দিয়ে ব়্যাকেট তুলে রাখবেন সুইস মায়েস্ত্রো। লন্ডনে লেভার কাপ (Laver Cup) শুরু ২৩ সেপ্টেম্বর। শুক্রবার নাদালের সঙ্গে জুটি বেঁধে ডাবলস ম্য়াচ খেলবেন রজার। কেরিয়ারের শেষ প্রতিযোগিতামূলক ম্যাচ। সিঙ্গলস খেলবেন না। তাই শনি ও রবিবার ডাবলসে খেলার অনুমতি পাননি। বুধবার লেভার কাপের সাংবাদিক বৈঠকে হাজির হন ফেডেরার। সংবাদমাধ্যমের প্রশ্নের জবাবে যা যা বললেন টেনিস কিংবদন্তি—

  • ফেডেরার নার্ভাস!

এই ইভেন্টে আমি কোনও গোলমাল করতে চাই না। নিজের সীমাবদ্ধতা জানি। কেরিয়ারের শেষ ডাবলস ম্যাচের জন্য প্রস্তুতি নিচ্ছি। কার সঙ্গে খেলতে পারি দেখা যাক। আমি একটু নার্ভাস!

  •  দায়ী হাঁটু

হাঁটুর চোটের উন্নতি হচ্ছিল না। তাই অবসর নেওয়ার সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছি। যখন বুঝতে পারলাম, কেরিয়ারের শেষ সময় ঘনিয়ে আসছে, ভীষণ দুঃখ পেয়েছিলাম। এটাও চরম বাস্তব, যে আমি চিরকাল খেলে যেতে পারি না।

  • কেরিয়ারের হাইলাইট

যেদিন উইম্বলডনে সাম্প্রাসকে হারিয়েছিলাম। ২০১৭ সালে অস্ট্রেলিয়ায় প্রত্যাবর্তন এবং নাদালকে হারানো। এগুলো নিয়ে খুব একটা ভেবে দেখিনি।

  • শুমাখার-উডসের সঙ্গে তুলনা কেমন লাগে?  

অনেক বছর ধরে ব়্যাঙ্কিংয়ের শীর্ষে ছিলাম। আমি যা যা ম্যাচ খেলেছি তার প্রায় সব ক’টিতেই জেতার জন্য সংগ্রাম করেছি। শুমাখার বা উডসের ধারাবাহিকতা দেখেছি। ওদের সঙ্গে তুলনা হওয়ায় খুশি।

  • রূপকথার বিদায়

নাদালের সঙ্গে এখানে ডাবলস খেলা সবচেয়ে সুন্দর বিষয় হবে। ওর সঙ্গে আমার দুর্দান্ত প্রতিদ্বন্দ্বিতা ছিল। আমরা একসঙ্গে বহুদিন যুদ্ধ করেছি। আমাদের মধ্যে ভালো সম্পর্ক রয়েছে। এটা দারুণ একটা বার্তা।

  • আবেগী ফেডেরার

আবেগ না দেখিয়ে অবসর নিয়ে এত প্রশ্নের উত্তর দেওয়া সহজ নয়। আমার বিদায়ের দিন যেন সবাই খুশি থাকে। আমার ছেলেমেয়েরা কেঁদে কেঁদে বলত, টেনিস খেলা বন্ধ করো। আমরা তোমার সঙ্গে স্কি করতে যেতে চাই। এ বার ওদের অনেক বেশি করে সময় দিতে পারব।

  • ভবিষ্যতে কী করবেন?

নিজের খেলাগুলো নতুন করে দেখতে চাই। আমার সম্পর্কে যা যা লেখা হয়েছে, সব আবার পড়তে চাই। পরিবারের সঙ্গে সময় কাটাতে চাই। যেতে চাই লম্বা ছুটি কাটাতে।

  • সবশেষে

আমি সারাজীবন খেলতেই চেয়েছি। কোর্টে টেনিস খেলতে আমার ভালো লাগে। টেনিসের জন্য দূর দূরান্ত যাওয়াটা কঠিন মনে হয়নি কখনও। হার থেকে শিক্ষা— প্রতিটা ক্ষেত্রে নিজের কেরিয়ারকে ভালোবাসার চেষ্টা করেছি। এইরকম একটা দারুণ যাত্রাপথের জন্য চিরজীবন কৃতজ্ঞ থাকব।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla