Paris Olympics 2024: টোকিওর সাফল্য প্যারিসে ছাপিয়ে যাবেন নীরজ-সিন্ধুরা? কত পদক আসতে পারে দেশে?

প্যারিস অলিম্পিকে ভারতের ১১৭ জন অ্যাথলিটকে পারফর্ম করতে দেখা যাবে। এ বার কি দেশের অ্যাথলিটরা টোকিওর সাফল্য ছাপিয়ে যেতে পারবেন? প্যারিস অলিম্পিক থেকে কত পদক ভারতে আসতে পারে? দেখুন প্যারিস থেকে ভারতে ১০ পদকের আশা জাগাচ্ছেন যাঁরা।

Paris Olympics 2024: টোকিওর সাফল্য প্যারিসে ছাপিয়ে যাবেন নীরজ-সিন্ধুরা? কত পদক আসতে পারে দেশে?
Paris Olympics 2024: টোকিওর সাফল্য প্যারিসে ছাপিয়ে যাবেন নীরজ-সিন্ধুরা? কত পদক আসতে পারে দেশে?
Follow Us:
| Updated on: Jul 26, 2024 | 8:19 PM

কলকাতা: অলিম্পিকের ইতিহাসে সবচেয়ে বেশি পদক এসেছিল টোকিও থেকে। সে বার ভারতীয় অ্যাথলিটরা দেশে ৭টি পদক নিয়ে এসেছিলেন। নীরজ চোপড়া সোনা জিতে টোকিওতে ইতিহাস গড়েছিলেন। এ বার প্যারিসে নীরজের লক্ষ্য সেই সোনার পদক ধরে রাখার পালা। প্যারিস অলিম্পিকে (Paris Olympics 2024) ভারতের ১১৭ জন অ্যাথলিটকে পারফর্ম করতে দেখা যাবে। এ বার কি দেশের অ্যাথলিটরা টোকিওর সাফল্য ছাপিয়ে যেতে পারবেন? প্যারিস অলিম্পিক থেকে কত পদক ভারতে আসতে পারে?

প্যারিস থেকে ভারতে ১০ পদকের আশা জাগাচ্ছেন যাঁরা —

  1. নীরজ চোপড়া (অ্যাথলেটিক্স, পুরুষদের জ্যাভলিন থ্রো) – টোকিও অলিম্পিকে পুরুষদের জ্যাভলিন থ্রো-তে সোনা জিতে দেশবাসীর প্রত্যাশা বাড়িয়ে দিয়েছেন নীরজ চোপড়া। সকলেই তাঁর থেকে প্যারিসেও সোনার আশা করছেন।
  2. নিখাত জারিন (বক্সিং, মহিলাদের ৫০ কেজি) – এই প্রথম বার অলিম্পিকে নামবেন নিখাত জারিন। বিশ্ব চ্যাম্পিয়নশিপে ২০২২ ও ২০২৩ সালে সোনা জিতেছিলেন নিখাত। এ বার তাঁর থেকে অলিম্পিক পদকের অপেক্ষায় রয়েছেন দেশবাসীরা।
  3. সাত্বিকসাইরাজ রানকিরেড্ডি-চিরাগ শেট্টি (ব্যাডমিন্টন, পুরুষদের ডাবলস) – ২০২৩ সালটা ভারতের এই শাটলার জুটির দারুণ কেটেছিল। বিশ্ব ব়্যাঙ্কিংয়ের শীর্ষেও পৌঁছেছিলেন তাঁরা। প্যারিসে সা-চি জুটির হাত ধরে সোনার আশায় বুক বেঁধেছেন ভারত বাসীরা।
  4. পিভি সিন্ধু (ব্যাডমিন্টন, মহিলাদের সিঙ্গলস) – ২০১৬ সালে রিওতে রুপো এবং টোকিও অলিম্পিকে ব্রোঞ্জ পেয়েছিলেন সিন্ধু। এ বার অলিম্পিক পদকের হ্যাটট্রিকের লক্ষ্য নিয়ে প্যারিসে নামবেন তিনি।
  5. আমন সেহরাওয়াত (কুস্তি, পুরুষদের ৫৭ কেজি ফ্রিস্টাইল) – ২০২২ এশিয়ান গেমসে সোনা জিতেছেন আমন। এরপর ২০২৩ এশিয়ান চ্যাম্পিয়নশিপেও সোনার হাসি ফোটে তাঁর মুখে। প্যারিস অলিম্পিকের সিলেকশন ট্রায়ালে রবি দাহিয়াকে হারান আমন। তাঁর থেকে পদকের আশা করছেন ভারতীয়রা।
  6. সিফট কৌর সামরা (শুটিং) – মেয়েদের ৫০ মিটার রাইফেল ৩ পজিশনে ২২ বছরের পঞ্জাবের মেয়ে সিফটের থেকে পদকের আশা রয়েছে।
  7. মনু ভাকের (শুটিং, মেয়েদের ২৫ মিটার পিস্তল ও ১০ মিটার এয়ার পিস্তল টিম) – টোকিও অলিম্পিকে মনু ভাকেরের পিস্তলে সমস্যা হয়েছিল। সে বার তিনি ভালো পারফর্ম করতে পারেননি। প্যারিসে মনুর থেকে দেশবাসী পদকের প্রত্যাশা করছেন।
  8. তরুণদীপ রাই, ধীরজ বোম্মাডেবারা ও প্রবীণ যাদব (আর্চারি, পুরুষদের রিকার্ভ টিম) – ইতিমধ্যেই ভারতীয় পুরুষদের আর্চারি টিম কোয়ার্টার ফাইনালে কোয়ালিফাই করেছে। পদক থেকে ২ কদম দূরে ভারতের ছেলেরা। এ ছাড়া আর্চারিতে ব্যক্তিগত বিভাগেও প্যারিস থেকে পদকের স্বপ্ন দেখাচ্ছেন ধীরজ।
  9. অন্তিম পাঙ্ঘাল (কুস্তি, মেয়েদের ৫৩ কেজি ফ্রিস্টাইল) – ২০২৩ সালের বিশ্ব চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ পাওয়া অন্তিম পাঙ্ঘালের থেকে প্যারিসে পদকের আশা রয়েছে।
  10. হকি (পুরুষদের টিম) – টোকিও অলিম্পিকে দীর্ঘ ৪০ বছরের খরা কাটিয়ে ব্রোঞ্জ পেয়েছিল ভারতীয় পুরুষ হকি টিম। এ বারও ভারতীয় পুরুষ হকি টিমের পক্ষ থেকে পদকের আশায় রয়েছে দেশবাসী। পুল-বি-তে ভারত পড়েছে বেলজিয়াম, অস্ট্রেলিয়া, আর্জেন্টিনা, নিউজিল্যান্ড ও আয়ারল্যান্ডের বিরুদ্ধে।