Sumit Antil: সুমিত আন্তিলের বর্শায় ফের বিঁধল সোনা, টোকিওর সাফল্য প্যারিসেও ধরে রাখলেন

Paris Paralympics 2024: টোকিও প্যারালিম্পিকে পুরুষদের জ্যাভলিন থ্রোতে সোনা জিতেছিলেন সোনিপতের সুমিত আন্তিল। প্যারিস প্যারালিম্পিকে সেই সোনা ধরে রাখার লক্ষ্যে নেমেছিলেন ২৬ বছরের সুমিত। তাতে সফল হয়েছেন তিনি।

Sumit Antil: সুমিত আন্তিলের বর্শায় ফের বিঁধল সোনা, টোকিওর সাফল্য প্যারিসেও ধরে রাখলেন
সুমিত আন্তিলের বর্শায় ফের বিঁধল সোনা, টোকিওর সাফল্য প্যারিসেও ধরে রাখলেনImage Credit source: SAI
Follow Us:
| Updated on: Sep 03, 2024 | 12:20 AM

কলকাতা: সপ্তাহের প্রথম দিন প্যারিস থেকে একের পর এক পদক দেশকে দিয়েই চলেছেন ভারতীয় প্যারা অ্যাথলিটরা। ভারতের সোনার ছেলে সুমিত আন্তিলকে (Sumit Antil) অত্যন্ত উজ্জ্বল দেখাল প্যারিস প্যারালিম্পিকে (Paris Paralympics 2024)। সোনিপতের ছেলের বর্শায় ফের বিঁধল সোনা। টোকিও অলিম্পিকে জ্যাভলিন থ্রোতে নীরজ চোপড়া সোনা জিতেছিলেন। কিন্তু প্যারিসে সোনা ধরে রাখতে পারেননি। প্যারিস গেমসে পুরুষদের জ্যাভলিন থ্রোতে রুপো পেয়েছেন নীরজ। তাঁর থেকে সকলের সোনার প্রত্যাশা ছিল। পানিপতের ছেলে অল্পের জন্য আটকে যান পাকিস্তানের আর্শাদ নাদিমের কাছে। নীরজের মতো প্যারিসে সুমিত আন্তিলের থেকে সোনার স্বপ্ন দেখছিল দেশবাসী। টোকিও প্যারালিম্পিকের সাফল্য প্যারিসেও ধরে রাখতে পারলেন সুমিত।

টোকিও প্যারালিম্পিকে ৬৮.৫৫ মিটার থ্রো করে সোনা জিতেছিলেন সুমিত। এবং গড়েছিলেন প্যারালিম্পিক রেকর্ড। এ বার নিজের করা প্যারালিম্পিক রেকর্ড প্যারিসে ভেঙেছেন ভারতীয় তারকা। প্যারিস প্যারালিম্পিকে ৭০.৫৯ মিটার থ্রো করে সোনা জিতেছেন সুমিত।

এক ঝলকে দেখে নিন প্যারিস প্যারালিম্পিকে পুরুষদের F64 জ্যাভলিন থ্রো ফাইনালে সুমিত আন্তিলের ছয় থ্রো কেমন ছিল —

এই খবরটিও পড়ুন

  • প্রথম থ্রো – ৬৯.১১ মিটার
  • দ্বিতীয় থ্রো – ৭০.৫৯ মিটার (এই থ্রোয়ের সুবাদে সোনা জিতেছেন সুমিত)
  • তৃতীয় থ্রো – ৬৬.৬৬ মিটার
  • চতুর্থ থ্রো – ফাউল
  • পঞ্চম থ্রো – ৬৯.০৪ মিটার
  • ষষ্ঠ থ্রো – ৬৬.৫৭ মিটার

সুমিতের পাশাপাশি ভারতের আরও দুই জ্যাভলিন থ্রোয়ার ফাইনালে নেমেছিলেন। তাঁদের মধ্যে একজন, সন্দীপ শেষ করেন চার নম্বরে। আর অপরজন সাগর সন্দীপ সঞ্জয় তিনি শেষ করেন ৭ নম্বরে।

Men's Javelin Throw - F64 Final Results

প্যারালিম্পিকে পুরুষদের জ্যাভলিন থ্রো ফাইনালের রেজাল্ট। (ছবি- প্যারিস প্যারালিম্পিক ওয়েবসাইট)

প্যারালিম্পিকে এই প্রথম বার একদিনে ৭ পদক এল ভারতে। তাতে রয়েছে জোড়া সোনা। যা এনে দিয়েছেন সুমিত আন্তিল ও নীতেশ কুমার। রয়েছে ৩টি রুপো। যেগুলি পেয়েছেন যোগেশ কাঠুরিয়া, সুহাস ইয়াথিরাজ ও তুলাসিমাতি মুরুগেসন। আর দুটি ব্রোঞ্জ মণীশা রামদাস ও শীতল দেবী-রাকেশ জুটির।