WTC Final: যে ভাবে WTC ফাইনালে বিরাট-পন্থরা

এক নজরে দেখে নেওয়া যাক, যে পথে ভারত পৌঁছেছে WTC ফাইনালে...

WTC Final: যে ভাবে WTC ফাইনালে বিরাট-পন্থরা
WTC Final: যে ভাবে WTC ফাইনালে বিরাট-পন্থরা
Follow Us:
| Updated on: Jun 16, 2021 | 5:45 PM

সাউদাম্পটন: টেস্ট ক্রিকেটকে (Test Cricket) আকর্ষণীয় করে তোলার জন্য ২ বছর আগে আইসিসি (ICC) চালু করে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ (World Test Championship) টুর্নামেন্ট। শুরুর দিকে এই টুর্নামেন্টের নিয়ম নিয়ে উঠেছিল নানা প্রশ্ন। তার পর ধীরে ধীরে সব স্বাভাবিক হয়। কিন্তু গত বছর করোনার কারণে বেশ কয়েকটি টেস্ট সিরিজ বাতিল হয়ে যায়। গত ২ বছরে যতগুলি টুর্নামেন্ট সফলভাবে খেলা হয় তার নিরিখে, ক্রমতালিকার শীর্ষে থাকা দুই দল পৌঁছায় বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে (WTC Final)। ১৮ জুন সাউদাম্পটনে শুরু হতে চলেছে হাইভোল্টেজ টেস্ট ফাইনাল। মুখোমুখি বিরাট কোহলির ভারত ও কেন উইলিয়ামসনের নিউজিল্যান্ড।

আইসিসির বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে পৌঁছনো ভারতের বর্তমান পয়েন্ট ৫২০। শতকরা হিসেবে ৭২.২০%। করোনার জন্য বাতিল হয় একাধিক সিরিজ। গত নভেম্বরে নতুন পয়েন্ট সিস্টেম চালু হয় বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের জন্য। এক নজরে দেখে নেওয়া যাক, যে পথে ভারত পৌঁছেছে WTC ফাইনালে…

Team India's Road to WTC Final

২০১৯ সালের অগাস্টে ওয়েস্ট ইন্ডিজ সফরে ২-০ সিরিজ জয় দিয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপের যাত্রা শুরু করে বিরাট কোহলিরা। ওই সিরিজে সব থেকে বেশি উইকেট নেন জসপ্রীত বুমরা (১৩ উইকেট)। সব থেকে বেশি রান করেন হনুমা বিহারী (২৮৯ রান)।

Team India's Road to WTC Final

২০১৯ সালের অক্টোবরে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দেশের মাঠে ৩-০ সিরিজ জয়। ওই সিরিজে সব থেকে বেশি উইকেট নেন রবিচন্দ্রন অশ্বিন (১৫ উইকেট)। সব থেকে বেশি রান করেন রোহিত শর্মা (৫২৯ রান)।

Team India's Road to WTC Final

২০১৯ সালের নভেম্বরে বাংলাদেশের বিরুদ্ধে দেশের মাঠে ২-০ সিরিজ জয়। ওই সিরিজে সব থেকে বেশি উইকেট নেন ইশান্ত শর্মা (১২ উইকেট)। সব থেকে বেশি রান করেন মায়াঙ্ক আগারওয়াল (২৫৭ রান)।

Team India's Road to WTC Final

৪. ২০২০ সালের ফেব্রুয়ারিতে নিউজিল্যান্ড সফরে ০-২ সিরিজ পরাস্ত। ওই সিরিজে সব থেকে বেশি উইকেট নেন জসপ্রীত বুমরা (৬ উইকেট)। সব থেকে বেশি রান করেন মায়াঙ্ক আগারওয়াল (১০২ রান)।

Team India's Road to WTC Final

২০২০-২১-র ডিসেম্বর-জানুয়ারিতে অস্ট্রেলিয়া সফরে ২-১ সিরিজ জয়। ওই সিরিজে সব থেকে বেশি উইকেট নেন মহম্মদ সিরাজ (১৩ উইকেট)। সব থেকে বেশি রান করেন ঋষভ পন্থ (২৭৪ রান)।

Team India's Road to WTC Final

২০২১ সালের ফেব্রুয়ারি-মার্চে ইংল্যান্ডের বিরুদ্ধে দেশের মাঠে ৩-১ সিরিজ জয়। ওই সিরিজে সব থেকে বেশি উইকেট নেন রবিচন্দ্রন অশ্বিন (৩২ উইকেট)। সব থেকে বেশি রান করেন রোহিত শর্মা (৩৪৫ রান)।

আরও পড়ুন: WTC Final: টেস্ট চ্যাম্পিয়নশিপ জিতলে ১২ কোটি আর্থিক পুরস্কার