Indian Football: আসছেন রহিম সাহেব! ভারতীয় ফুটবলের স্বর্ণযুগের টিজ়ার প্রকাশ

ময়দান সিনেমার প্রযোজক বনি কাপুর। সিনেমার গানে সুর দিয়েছেন এআর রহমান। হিন্দি ছাড়া অন্য তিনটি ভাষাতেও মুক্তি পাচ্ছে এই সিনেমা।

Indian Football: আসছেন রহিম সাহেব! ভারতীয় ফুটবলের স্বর্ণযুগের টিজ়ার প্রকাশ
Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Mar 31, 2023 | 11:12 AM

মুম্বই: ১৯৫২ থেকে ১৯৬২। ভারতীয় ফুটবলের স্বর্ণযুগ। ১৯৫২ হেলসিঙ্কি অলিম্পিকে প্রথম বার খেলার সুযোগ পায় ভারতীয় ফুটবল দল (Indian Football)। এই দশ বছরের মধ্যে ভারতীয় ফুটবলে এসেছে ব্যাপক সাফল্য। এশিয়ার সেরা দলও হয়েছিল ভারত। তবে সময় যত এগিয়েছে, ততই ফিকে হয়েছে ভারতীয় ফুটবল। আন্তর্জাতিক পর্যায়ে ভারত আর সে ভাবে নিজেকে মেলে ধরতে পারেনি। জাতীয় দলের সেই স্বর্ণযুগের ইতিহাস এ বার দেখা যাবে পর্দায়। অজয় দেবগণ (Ajay Devgn) অভিনীত ‘ময়দান’ (Maidaan) সিনেমা মুক্তি পাবে শীঘ্রই। বৃহস্পতিবার সেই সিনেমার ছোট্ট একটি ঝলক বা টিজার সামনে এসেছে। ২৩ জুন প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে অমিত শর্মা পরিচালিত এই সিনেমা। ময়দান সিনেমার প্রযোজক বনি কাপুর। সিনেমার গানে সুর দিয়েছেন এআর রহমান। হিন্দি ছাড়া অন্য তিনটি ভাষাতেও মুক্তি পাচ্ছে এই সিনেমা। ভারতসহ অন্যান্য দেশের প্রেক্ষাগৃহেও দেখা যাবে ভারতীয় ফুটবলের স্বর্ণযুগের কাহিনি।

বেশ কয়েক বছর ধরেই ময়দান সিনেমার শুটিং চলেছে। এমনকি কলকাতাতেও হয়েছে শুটিং। কয়েক বছর আগে মহমেডান স্পোর্টিং মাঠে শুটিং করে গিয়েছেন অজয় দেবগণ। সোশ্যাল মিডিয়ায় টিজার শেয়ার করেছেন আলিয়া ভাটও। অজয় দেবগণ ছাড়া প্রিয়ামণি, গিরিরাজ রাও অভিনয় করেছেন। অভিনয় করতে দেখা যাবে বাঙালি অভিনেতা রুদ্রনীল ঘোষকেও।

ভারতীয় দলের তৎকালীন ফুটবল কোচ রহিম সাহেবের চরিত্রে অভিনয় করতে দেখা যাবে অজয় দেবগণকে। সেই সময় জাতীয় দলকে গড়ে তুলেছিলেন রহিম সাহেব। কঠোর অনুশীলন আর নিষ্ঠাতেই এসেছিল সাফল্য। ১৯৫০ থেকে ১৯৬৩ সাল পর্যন্ত জাতীয় দলের কোচ ছিলেন। তার আগে হায়দরাবাদ সিটি পুলিসে কোচিং করাতেন। ১৯৫১ এশিয়ান গেমসে চ্যাম্পিয়ন হয়েছিল ভারত। ১৯৬২ সালের জাকার্তা এশিয়ান গেমসেও সোনা জেতে ভারত। ফাইনালে হারিয়েছিল দক্ষিণ কোরিয়াকে। এরপর আর কখনও চ্যাম্পিয়ন হতে পারেনি ভারতীয় ফুটবল দল। জাকার্তা এশিয়ান গেমসে ভারতীয় দলে ছিলেন পিকে বন্দ্যোপাধ্যায়, চুনী গোস্বামী, প্রশান্ত সিনহা, প্রদ্যোৎ বর্মণ, অরুণ ঘোষ, তুলসীদাস বলরাম, রামবাহাদুর ছেত্রী, ইউসুফ খান, জার্নেইল সিং, পিটার থঙ্গরাজদের মতো ফুটবলাররা। কোরিয়ার বিরুদ্ধে ফাইনালে গোল করেছিলেন পিকে বন্দ্যোপাধ্যায়।

১৯৫৬ সালের মেলবোর্ন অলিম্পিকও ভারতীয় ফুটবলের অন্যতম সোনালী অধ্যায়। পদক না জিতলেও, চতুর্থ হয়েছিল ভারত। সেবার জাতীয় দলের অধিনায়ক ছিলেন বদ্রু বন্দ্যোপাধ্যায়। সেই দলের সদস্য ছিলেন নিখিল নন্দী, পিকে বন্দ্যোপাধ্যায়, কৃষ্ণ পালরা।