Amazon Alexa থেকে বাদ পড়ল অমিতাভ বচ্চনের ভয়েস, পিছনে কি তবে AI-র হাত?

Amazon Alexa Celebrity Voice Feature: মেগাস্টার অমিতাভ বচ্চন, আমেরিকান অভিনেতা স্যামুয়েল এল জ্যাকসন, প্রাক্তন আমেরিকান বাস্কেটবল খেলোয়াড় শাকিল ওনিলের মতো সেলিব্রিটিদের কণ্ঠ শোনা যাবে না।

Amazon Alexa থেকে বাদ পড়ল অমিতাভ বচ্চনের ভয়েস, পিছনে কি তবে AI-র হাত?
Follow Us:
| Edited By: | Updated on: Jun 01, 2023 | 2:31 PM

Celebrity Voice Feature: Amazon-এর বিখ্যাত Alexa ডিভাইসগুলিতে মেগাস্টার অমিতাভ বচ্চনের ভয়েস বেশ জনপ্রিয়। বিভিন্ন ভাষা হিবেসে বিভিন্ন সেলিব্রিটির ভয়েস সেট করা থাকে এই ডিভাইসে। কিন্তু আপনি এবার থেকে আর অমিতাভ বচ্চনের কন্ঠস্বর শুনতে পাবেন না। কারণ সেটিকে সরিয়ে দেওয়া হবে, এমনটাই জানিয়েছে কোম্পানি। অ্যালেক্সায় সেলিব্রিটি ভয়েস ফিচার বন্ধ করার বিষয়টি নিশ্চিত করেছে অ্যামাজন। এই ফিচারটি বিশ্বব্যাপী বন্ধ করা হচ্ছে। কোম্পানির তরফে জানানো হয়েছে, আগামী দিনে আলেক্সা চালিত ডিভাইসগুলিতে সেলিব্রিটি ভয়েস বন্ধ করে দেওয়া হবে। অ্যামাজন অ্যালেক্সায় গ্রাহকরা সেলিব্রিটি ভয়েস ফিচারের সুবিধা পেতেন। তবে এখন সংস্থাটি নিশ্চিত করেছে যে, ব্যবহারকারীরা অ্যালেক্সায় বলিউড সুপারস্টার অমিতাভ বচ্চনের ভয়েস শুনতে পাবেন না। যার অর্থ মেগাস্টার অমিতাভ বচ্চন, আমেরিকান অভিনেতা স্যামুয়েল এল জ্যাকসন, প্রাক্তন আমেরিকান বাস্কেটবল খেলোয়াড় শাকিল ওনিলের মতো সেলিব্রিটিদের কণ্ঠ শোনা যাবে না।

Celebrity Voice Feature বন্ধ করার কারণ কী?

এটি দীর্ঘ দিনের পরিচিত একটি জনপ্রিয় ফিচার। এটি বন্ধ করে দেওয়ার পিছনে কি তবে AI? কোম্পানি এমনটাই জানাচ্ছে। অ্যামাজনের তরফে জানানো হয়েছে, Alexa ব্যবহারকারীরা যাতে আরও ভালভাবে এটি ব্যবহার করতে পারে, তার জন্য অ্যালেক্সা ডিভাইসগুলিতে সেলিব্রিটি ভয়েস ফিচারটি চালু করা হয়েছিল। কিন্তু বর্তমানে AI আসার ফলে অ্যালেক্সা ডিভাইসগুলিতে AI-এর ভয়েস দেওয়ার পরিকল্পনা করা হয়েছে। আগে ইউজ়ারদের আকৃষ্ট করার জন্য কোম্পানিটি বিশ্বের অনেক বড় বড় ব্যক্তিদের কণ্ঠস্বর অফার করত। এমনকি অনেক ভয়েসের অপশনও থাকত। ইউজ়াররা তাদের মধ্যে থেকেই যে কোনও একটি বেছে নিত। বিগ বি-এর ভয়েস সহ অ্যালেক্সার একটি প্ল্যান ছিল 299 টাকায়। একইভাবে, স্যামুয়েল এল জ্যাকসন এবং মেলিসা ম্যাকার্থির মতো সেলিব্রিটিদের ভয়েসের প্ল্যান $1 থেকে শুরু হয়েছিল।

এখন কি আর অমিতাভ বচ্চনের ভয়েস ফিচারের প্ল্যানটি কেনা যাচ্ছে?

আপনি অমিতাভ বচ্চনের ভয়েস ফিচারের প্ল্যানটি কেনার চেষ্টা করলেও পারবেন না। কারণ যখনই আপনি সেই প্ল্যানে ক্লিক করবেন, আপনাকে পেজে দেখিয়ে দেওয়া হবে যে, প্ল্যানটি আর কেনা যাবে না। তবে যারা ইতিমধ্যেই এই প্ল্যানটি কিনে ফেলেছেন, তারা পুরো এক বছর এই ফিচারের সুবিধা পাবেন।

সেলিব্রিটি ভয়েস ফিচার কীভাবে কাজ করে?

আপনার মনে প্রশ্ন আসতেই পারে যে, এই সেলিব্রিটি ভয়েস ফিচার কীভাবে কাজ করে। এই ফিচারটির সাহায্যে ব্যবহারকারীরা তাদের প্রিয় সেলিব্রেটির কন্ঠে জোকস এবং গল্প শুনতে পারতেন, কিন্তু এখন কোম্পানি এই পরিষেবাটি বন্ধ করে দিয়েছে।