ভারতে লঞ্চ হল বিএমডব্লু-র স্পেশ্যাল এক্স৭ ‘ডার্ক এডিশন’, দাম শুরু ২.০২ কোটি টাকা থেকে

এই ফ্ল্যাগশিপের আওতায় আগামী দিনে এক্স৭- এর পাশাপাশি এক্স৬ এবং এক্স৫ মডেল লঞ্চ করার কথাও ভাবা হচ্ছে। 

ভারতে লঞ্চ হল বিএমডব্লু-র স্পেশ্যাল এক্স৭ 'ডার্ক এডিশন', দাম শুরু ২.০২ কোটি টাকা থেকে
বিএমডব্লু-র এক্স৭ স্পেশ্যাল ব্ল্যাক শ্যাডো এডিশন।

বিএমডব্লু- র নতুন এক্স৭ ডার্ক শ্যাডো এডিশন লঞ্চ হল ভারতে। গাড়ির দাম শুরু হচ্ছে ২.০২ কোটি টাকা থেকে (এক্স শোরুম)। স্পেশ্যাল ডার্ক শ্যাডো এডিশনের প্রথম এসইউভি এই ‘এক্স৭’ মডেল। ৩০ মে বিএমডব্লু ইন্ডিয়ার টুইটারে এই গাড়ির একটি ২৩ সেকেন্ডের টিজার ভিডিয়ো প্রকাশ করা হয়েছিল। সেখানে গাড়ির লুক সামান্য হলেও দেখা গিয়েছিল। যদিও আজ ৩১মে যে এই গাড়ি ভারতে লঞ্চ হবে একথা আগে থেকে ঘোষণা করেননি কর্তৃপক্ষ।

২০২০ সালের জুলাই মাসে গ্লোবাল মার্কেটে এই স্পেশ্যাল গাড়ির মডেলের ফার্স্ট লুক প্রকাশ করা হয়েছিল। জার্মান অটোমোবাইল সংস্থা বিএমডব্লু- র তরফে জানানো হয়েছে বিশ্বজুড়ে মাত্র ৫০০ ইউনিট তৈরি হবে স্পেশ্যাল এডিশনের এই গাড়ি। জানা গয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ক্যালিফোর্নিয়ায় Bavarian কারমেকারের Spartanburg প্ল্যান্টে বিএমডব্লু এক্স৭ ডার্ক শ্যডো স্পেশ্যাল এডিশনের গাড়ি নির্মাণ করা হবে। এই গাড়ির মূল আকর্ষণ হল এর ‘স্পেশ্যাল পেন্ট ফিনিশ’। একে বলা হচ্ছে ফ্রোজেন আর্কটিক গ্রে মেটালিক। এই প্রথম বিএমডব্লু এমন কোনও গাড়ি লঞ্চ করেছে যেখানে এই ধরনের ‘পেন্ট ফিনিশ’ রয়েছে। এই ফ্ল্যাগশিপের আওতায় আগামী দিনে এক্স৭- এর পাশাপাশি এক্স৬ এবং এক্স৫ মডেল লঞ্চ করার কথাও ভাবা হচ্ছে।

বিএমডব্লু কর্তৃপক্ষ জানিয়েছেন, ‘ডার্ক শ্যাডো’ এডিশনের এসইউভিতে তিন লিটারের ৬ সিলিন্ডার সমেত ডিজেল ইঞ্জিন রয়েছে। তার সঙ্গে রয়েছে একটি eight-speed step-tronic sport automatic transmission। এই ভ্যারিয়েন্টের ইঞ্জিন 400 bhp and 760 Nm of peak torque তৈরি করতে পারে। শূন্য থেকে ১০০ কিলোমিটার, প্রতি ঘণ্টায় স্পিড তুলতে এই গাড়ির সময় লাগে ৫.৪ সেকেন্ড।

আরও পড়ুন- KTM RC 390: কেটিএমের এই নতুন বাইকের প্রিবুকিং শুরু হয়েছে, ভারতে লঞ্চ হবে খুব তাড়াতাড়ি

এছাড়াও বিএমডব্লু এক্স৭- এর আরও দুটো ভ্যারিয়েন্ট রয়েছে। X7 30d- তে রয়েছে ৩ লিটারের ৬ সিলিন্ডারের twin-turbo ডিজেল ইঞ্জিন (260 bhp and 620 Nm of peak torque)। আর একটি ৩ লিটারের ৬ সিলিন্ডারের twin-turbo পেট্রোল ইঞ্জিন রয়েছে X7 40i ভ্যারিয়েন্টে (335 bhp and 450 Nm of peak torque)। দু’ক্ষেত্রেই রয়েছে ৮ স্পিডের steptronic গিয়ারবক্স।