ভারতীয় বায়ু সেনাবাহিনীতে পৌঁছে গিয়েছে নতুন লাইট বুলেটপ্রুফ ভেহিকেল, সৌজন্যে অশোক লেল্যান্ড

চারটি মূল বৈশিষ্ট্য রয়েছে এই LBPV- র। আর সেই জন্যই সেনাবাহিনীর কাজকর্মের জন্য গুরুত্বপূর্ণ এই ভেহিকেল। প্রথম দফার ভেহিকেল ডেলিভারি দেওয়া হয়েছে গত ১৩ এপ্রিল।

ভারতীয় বায়ু সেনাবাহিনীতে পৌঁছে গিয়েছে নতুন লাইট বুলেটপ্রুফ ভেহিকেল, সৌজন্যে অশোক লেল্যান্ড
বায়ু সেনার জন্যই বিশেষ ভাবে নির্মিত হয়েছে এইসব লাইট বুলেটপ্রুফ ভেহিকেল।
Follow Us:
| Updated on: Apr 18, 2021 | 6:17 PM

ভারতীয় সেনাবাহিনীর ক্ষেত্রে ‘লার্জেস্ট লজিস্টিকস সাপ্লায়ার’ অশোক লেল্যান্ড কোম্পানি। এই সংস্থা এবার বুলেটপ্রুফ ভেহিকেল সাপ্লাই করবে ভারতীয় বায়ু সেনাবাহিনীকে। ইতিমধ্যেই প্রথম ব্যাচের বুলেটপ্রুফ ভেহিকেল যানবাহন পৌঁছে গিয়েও বায়ুসেনার দফতরে। হিন্দুজা গ্রুপের সংস্থা অশোক লেল্যান্ড জানিয়েছে, এই ধরণের হাল্কা বুলেটপ্রুফ যানবাহন এর আগে তৈরি করা হয়নি। বায়ু সেনার জন্যই বিশেষ ভাবে নির্মিত হয়েছে এইসব লাইট বুলেটপ্রুফ ভেহিকেল।

অশোক লেল্যান্ডের তরফে জানানো হয়েছে Lockheed Martin’s Common Vehicle Next Generation (CVNG)- এর অ্যাডপটেড ভার্সান হল এইসব লাইট বুলেটপ্রুফ ভেহিকেল। Lockheed Martin আসলে একটি মার্কিন সংস্থা। এরা মূলত উন্নতর প্রযুক্তির সাআহয্যে সেনাবাহিনীর জন্য প্রয়োজনীয় অস্ত্রশস্ত্র এবং যানবাহন তৈরি করে। এই মার্কিন সংস্থার প্রশিক্ষণপ্রাপ্তরাই অশোক লেল্যান্ডের হয়ে এইসব লাইট বুলেটপ্রুফ যানবাহন তৈরি করেছেন ভারতীয় বায়ু সেনাবাহিনীর জন্য। তবে সব কিছুই হয়েছে দেশের মাটিতে। প্রথম দফার ভেহিকেল ডেলিভারি দেওয়া হয়েছে গত ১৩ এপ্রিল।

এই লাইট বুলেটপ্রুফ ভেহিকেলে (LBPV) কী কী থাকবে?

চারটি মূল বৈশিষ্ট্য রয়েছে এই LBPV- র। আর সেই জন্যই সেনাবাহিনীর কাজকর্মের জন্য গুরুত্বপূর্ণ এই ভেহিকেল।

১। প্রথমত যেকোনও ধরণের উচ্চতায় এবং যেকোনও খারাপ পরিস্থিতির রাস্তায় এই ভেহিকেল চলতে পারবে। কাদা, বালি, মাটি, রুক্ষ পাথুরে এলাকা হোক বা অল্প গভীর জল, সর্বত্রই চলবে অশোক লেল্যান্ড নির্মিত এই লাইট বুলেটপ্রুফ ভেহিকেল।

২। দ্বিতীয়ত এই গাড়ির ক্ষেত্রে বহনক্ষমতা অনেকটা বেশি, যা সেনাবাহিনীর মিশনের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ। একসঙ্গে ৬ জনের ক্রু যেতে পারবেন এই গাড়িতে। তারপরেও অনেক জায়গা থাকবে প্রয়োজনীয় অস্ত্রশস্ত্র বা যন্ত্রপাতি নেওয়ার।

আরও পড়ুন- কম দামের মধ্যে ভাল বাইক কিনতে চান? দেখে নিন ভারতের ‘মোস্ট অ্যাফোর্ডেবল’ মোটরবাইকের তালিকা

৩। তৃতীয়ত, একটানা অনেকক্ষণ গাড়ি চালালেও কোনও অসুবিধা নেই। অর্থাৎ অনেক লম্বা সফর একবারেই যাওয়া সম্ভব।

৪। চতুর্থত, শুধুমাত্র বুলেটপ্রুফ নয় এই ভেহিকেল। এর পাশাপাশি গাড়ির মধ্যে থাকা সকলকেই যেকোনও ধরণের আচমকা বিস্ফোরণ কিংবা গ্রেনেড বা রকেট লঞ্চার অ্যাটাক থেকে বাঁচাতে সক্ষম এই গাড়ি।