Tata Nano-র থেকে ছোট ইলেকট্রিক গাড়ি Microlino, এঁদো গলিতে নির্ঝঞ্ঝাটে যাতায়াত, একচার্জে এক সপ্তাহের ব্যাটারি ব্যাকআপ

Microlino Electric Car Key Points: মাইক্রোলিনো নামক একটি ইলেকট্রিক গাড়ি রয়েছে মার্কেটে, যা টাটা ন্যানোর থেকেও ছোট। সরু রাস্তাঘাটে আরামসে এই গাড়ি নিয়ে চলাফেরা করা যাবে। দাম ও ফিচার্স সম্পর্কিত বিস্তারিত তথ্য জেনে নিন।

Tata Nano-র থেকে ছোট ইলেকট্রিক গাড়ি Microlino, এঁদো গলিতে নির্ঝঞ্ঝাটে যাতায়াত, একচার্জে এক সপ্তাহের ব্যাটারি ব্যাকআপ
মাইক্রোলিনো নামক সেই ইলেকট্রিক গাড়ি।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 13, 2022 | 1:38 PM

ইলেকট্রিক ভেহিকল (Electric Vehicle) মার্কেটে যোগ হল একটি নতুন গাড়ি। টাটা ন্যানোর (Tata Nano) থেকেও সেই গাড়িটি ছোট। নাম, মাইক্রোলিনো (Microlino)। গাড়িটি দেখতে এতটাই ছোট যে, এঁদো গলিতেও যে কোনও মুহূর্তে ঢুকে যেতে পারে গাড়িটি। তবে ছোট গাড়ি বলে এটা ভাবার কোনও কারণ নেই যে, তিনটি চাকা রয়েছে। ছোট্ট ইলেকট্রিক গাড়িটিতেও চারটি চাকা রয়েছে। মাইক্রোলিনো নামক এই ইলেকট্রিক গাড়িটি এতটাই জনপ্রিয় হয়েছে যে সেটি বাজারে অফিসিয়ালি আত্মপ্রকাশ করার আগে 30 হাজার বুকিং হয়ে গিয়েছে।

মাইক্রোলিনো একটি সুইস ডিজ়াইনের বিদ্যুচ্চালিত গাড়ি। এটি দেখতে গাড়ির মতো হলেও মাইক্রোলিনোকে রাখা হয়েছে মোটরবাইক ও চারচাকার মধ্যেই। গাড়িটি একটা ফোর হুইলারের মতো বিরাট জায়গা দখল না করলেও এটি কিন্তু একটা গাড়ির মতোই চতুর্দিক থেকে কভার্ড। কেবল মাত্র দুজন ব্যক্তিই এই গাড়িতে বসতে পারবেন। রয়েছে 230 লিটারের ট্রাঙ্ক স্পেস।

এই আকর্ষণীয় বিদ্যুচ্চালিত গাড়িটির ওজন মাত্র 535 কিলো। একবার চার্জে গাড়িটি 230 কিলোমিটার পর্যন্ত দৌড়তে পারবে। পাশাপাশি এই গাড়িটি 90km/h স্পিডে ছুটতে পারে। অন্য দিকে আবার এই গাড়ির বেস মডেলটি 115 Km পর্যন্ত রেঞ্জ দিতে পারবে। কোম্পানিটি জানিয়েছে, মূলত যাঁরা শহরে গাড়ি চালাবেন, তাঁরা একবার চার্জ দিলে অন্তত 7 দিন পর্যন্ত চালাতে পারবেন গাড়িটি।

এটি ইউরোপের একটি Class L7e গাড়ি যার অর্থ হল প্রযুক্তিগতভাবে গাড়িটিতে চার চাকা থাকলেও এর ডিজ়াইনটি করা হয়েছে এক্কেবারে একটা কমপ্যাক্ট গাড়ির মতোই। রয়েছে, একটি ইউনিবডি চ্যাসিস, ছোট ব্যাটারি এবং একটি নামমাত্র কার্বন ফুটপ্রিন্ট। গাড়িটির 90 শতাংশই ইউরোপে নির্মিত হয়েছে। যেমনটা আমরা আগেই বললাম, ইতিমধ্যেই এই গাড়ির বুকিং 30 হাজার ছাপিয়ে গিয়েছে।

আপাতত এই গাড়িটি সুইৎজ়ারল্যান্ডের মার্কেটে উপলব্ধ করা হবে বলেই মনে করা হচ্ছে। এর দাম হতে পারে 15,340 মার্কিন ডলার বা ভারতীয় মুদ্রায় প্রায় 12 লাখ টাকা। ইউরোপে এই গাড়িটির দামই 13,400 মার্কিন ডলার বা প্রায় 10.5 লক্ষ টাকা। এই দামেই গাড়িটি ইউরোপের মার্কেটের জন্য তালিকাভুক্ত করা হয়েছে। আর কয়েক দিনের মধ্যেই সুইস গ্রাহকদের জন্য গাড়িটির ডেলিভারি শুরু হয়ে যাবে। ইউরোপের অন্যান্য অংশে গাড়ির ডেলিভারি শুরু হবে আর কয়েক মাসের মধ্যে।

মাইক্রোলিনো গাড়িটি ইতালির তুরিনে কোম্পানির ফ্যাসিলিটিতে তৈরি করা হচ্ছে। প্ল্যান্টটি তার উৎপাদন ক্ষমতা প্রতি বছর 1500 গাড়ি থেকে বছরে 10,000 ইউনিটে বাড়ানোর পরিকল্পনা করছে।