EV Fire Incidents: ভারতে নিষিদ্ধ হচ্ছে না ইলেকট্রিক স্কুটারের বিক্রি, জানাল কেন্দ্রীয় মন্ত্রক

EV Fire Incidents: ইতিমধ্যেই ভারতে ইলেকট্রিক স্কুটারে আগুন লাগার একাধিক ঘটনা ঘটেছে। আর তা নিয়ে কড়া পদক্ষেপও নিয়েছে কেন্দ্রীয় সড়ক পরিবহন মন্ত্রক। তবে ভারতে নিষিদ্ধ হচ্ছে না ইলেকট্রিক স্কুটারের বিক্রি।

EV Fire Incidents: ভারতে নিষিদ্ধ হচ্ছে না ইলেকট্রিক স্কুটারের বিক্রি, জানাল কেন্দ্রীয় মন্ত্রক
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: May 10, 2022 | 2:15 PM

পরপর আগুন ধরছে ভারতে লঞ্চ হওয়া ইলেকট্রিক স্কুটারগুলিতে (Electric Scooter)। আর তা নিয়ে কড়া পদক্ষেপ গ্রহণ করেছে কেন্দ্রীয় সড়ক পরিবহন মন্ত্রক (Ministry of Road Transport and Highways)। কিন্তু এর মাঝেই হঠাৎ শোনা গিয়েছে যে ভারতে নাকি আর ইলেকট্রিক স্কুটার লঞ্চ হবে না। এই ধারণা নস্যাৎ করেছে কেন্দ্রীয় মন্ত্রক। ভারতে ইলেকট্রিক দু’চাকার যান বিক্রি মোটেই নিষিদ্ধ করা হচ্ছে না। সম্প্রতি এমনটাই জানিয়েছে নিতিন গড়কড়ির (Nitin Gadkari) কেন্দ্রীয় সড়ক পরিবহন মন্ত্রক। প্রসঙ্গত উল্লেখ্য, সম্প্রতিই সারা দেশ জুড়ে রব উঠেছিল যে ইলেকট্রিক দু’চাকার যান নিষিদ্ধ হচ্ছে। যেসমস্ত অটোমোবাইল সংস্থা আগামী দিনে তাদের ইলেকট্রিক স্কুটার বা বাইক ভারতে লঞ্চ করতে চায়, তা নাকি বন্ধ করা হচ্ছে। দিল্লিতে একটি মিটিংয়ের পর কেন্দ্রীয় মন্ত্রক নাকি জানিয়েছে যে এই ইলেকট্রিক স্কুটারে আগুন লাগার ঘটনার তদন্ত করার জন্য যে দল গঠন হবে, তা তৈরি করতে একটু সময় লাগবে। তবে এইসব কথা একেবারেই সত্য নয় বলেই জানিয়েছে কেন্দ্রীয় মন্ত্রক। অর্থাৎ ভারতে এই মুহূর্তে ইলেকট্রনিক্স স্কুটারের বিক্রি নিষিদ্ধ হচ্ছে না।

কেন্দ্রীয় সড়ক পরিবহন মন্ত্রক তাদের সোশ্যাল মিডিয়ায় জানিয়েছে যে, ভারতে ইলেকট্রিক স্কুটারের বিক্রি নিষিদ্ধ হওয়ার যে রটনা শোনা গিয়েছে তা একেবারেই মিথ্যে। কেন্দ্রীয় সড়ক পরিবহন মন্ত্রকের টুইটার হ্যান্ডেলে এই তথ্য শেয়ার করা হয়েছে। তবে ইলেকট্রিক স্কুটারের বিক্রি দেশে নিষিদ্ধ না হলেও, ভারতে এভাবে পরপর ইলেকট্রিক স্কুটারে আগুন ধরে যাওয়ার ঘটনায় কড়া পদক্ষেপ গ্রহণ করছে কেন্দ্রীয় মন্ত্রক। কেন্দ্রীয় মন্ত্রী নিতিন গড়কড়ি এর আগে নিজেই জানিয়েছিলেন, এভাবে ক্রমান্বয়ে ইলেকট্রিক স্কুটারগুলিতে আগুন ধরার (EV Fire Incidents) কারণে দুর্ঘটনা চলতে থাকলে, ইভি প্রস্তুতকারক সংস্থাগুলিকে জরিমানা করা হবে। মন্ত্রীর এই নির্দেশের পরই জনপ্রিয় ইভি প্রস্তুতকারী সংস্থাগুলি এখনও পর্যন্ত মার্কেট থেকে তাদের ৭০০০ ইলেকট্রিক স্কুটার তুলে নেয়।

ইতিমধ্যেই ভারতে ইলেকট্রিক স্কুটারে আগুন লাগার একাধিক ঘটনা ঘটেছে। গত বছর ১৫ অগস্ট ভারতে লঞ্চ হয়েছিল ওলার দু’টি ইলেকট্রিক স্কুটার এস১ এবং এস১ প্রো। যদিও ডেলিভারি শুরু হয়েছে বেশ কয়েক মাস পর থেকে। আর ওলার ই-স্কুটার ডেলিভারি পাওয়ার পর থেকেই বিভিন্ন সমস্যায় ভুগছেন ক্রেতারা। কোথাও আচমকা স্কুটার বন্ধ হয়ে যাচ্ছে। কখনও স্কুটারে আগুন ধরে যাচ্ছে। আবার কখনও বা খুলে বেরিয়ে যাচ্ছে ইলেকট্রিক স্কুটারের চাকা। এই নিয়ে ক্ষোভ-বিক্ষোভও কম হয়নি। এমনকি ইলেকট্রিক স্কুটারে আগুন লেগে এক ব্যক্তির মৃত্যুও হয়েছে। রেগে গিয়ে ইলেকট্রিক স্কুটারে আগুনও লাগিয়ে দিয়েছেন এক গ্রাহক। অন্যজন আবার গাধার সঙ্গে ইলেকট্রিক স্কুটার বেঁধে ঘুরিয়েছেন শহর জুড়ে।

আরও পড়ুন- EV Fire Incidents: এ বছর দেশে আর কোনও ই-স্কুটার লঞ্চ করবে না, আগুন ধরার ঘটনায় আরও কড়া কেন্দ্র