Tata Electric Car: নতুন ইলেকট্রিক গাড়ি ‘Avinya’ লঞ্চ করবে টাটা মোটরস, কবে আসবে বাজারে?

Tata Avinya EV: টাটা avinya ইলেকট্রিক গাড়ি যাতে সকলের নজর টানে সেই জন্যই আধুনিক, উন্নত, ঝাঁ-চকচকে স্টাইলিশ ডিজাইন থাকবে এই গাড়ির। প্রিমিয়াম এসইউভি ধরনের গাড়ি হবে টাটা avinya।

Tata Electric Car: নতুন ইলেকট্রিক গাড়ি 'Avinya' লঞ্চ করবে টাটা মোটরস, কবে আসবে বাজারে?
টাটার নতুন ইলেকট্রিক গাড়ি ২০২৫ সালে বাজারে আসবে বলে শোনা যাচ্ছে।
Follow Us:
| Edited By: | Updated on: May 01, 2022 | 7:34 PM

নতুন ইলেকট্রিক গাড়ি লঞ্চ করতে চলেছে টাটা (Tata Motors) সংস্থা। জনপ্রিয় এই অটোমোবাইল কোম্পানির ইলেকট্রিক গাড়ির (Electric Vehicle) নাম টাটা avinya (Tata Avinya EV)। শোনা যাচ্ছে টাটার এই ইলেকট্রিক গাড়ি ২০২৫ সালে বাজারে আসছে। সংস্থার দাবি ৫০০ কিলোমিটারের বেশি রেঞ্জ হবে এই ইলেকট্রিক গাড়ির। টাটা সংস্থা জানিয়েছে তাদের ইলেকট্রিক গাড়ি avinya- র ক্ষেত্রে মূলত প্রিমিয়াম ডিজাইনের পাশাপাশি বিভিন্ন সেনসর ও স্টাইলিশ ফিচারের উপরেও গুরুত্ব দেওয়া হচ্ছে। সম্প্রতিই টাটা avinya গাড়ির কথা প্রকাশ করেছে অটোমোবাইল সংস্থা। বলা ভাল ঘোষণা করা হয়েছে এই ইলেকট্রিক ভেহিকেলের ব্যাপারে। ভারতের বাজারের কথা ভেবেই এই ইলেকট্রিক গাড়ি তৈরি করা হচ্ছে। টাটা কোম্পানির পিওর ইভি থার্ড জেনারেশন আর্কিটেকচার থাকবে টাটা avinya গাড়িতে।

শুধু ভারত নয় বিশ্বের দরবারেও টাটার avinya ইলেকট্রিক ভেহিকেল লঞ্চ হবে। এমনটাই জানিয়েছেন টাটা গ্রুপের চেয়ারম্যান এন চন্দ্রশেখরন। ২০২৫ সালে টাটা avinya গাড়ি আসতে চলেছে বাজারে। তবে তার আগে আরও একটি ইলেকট্রিক ভেহিকেল লঞ্চ করবে টাটা কোম্পানি। সেই গাড়ির নাম টাটা কার্ভ ইভি। আগামী ২৪ মাসের মধ্যে এই গাড়ি লঞ্চ হবে। অন্যদিকে টাটা মোটরসের তরফে দাবি করা হয়েছে যে তাদের avinya ইলেকট্রিক গাড়ি ডিজাইন করা হবে কোম্পানির থার্ড জেনারেশন ডিজাইন ফিলোজফির সাহায্যে।

টাটা avinya ইলেকট্রিক গাড়ি যাতে সকলের নজর টানে সেই জন্যই আধুনিক, উন্নত, ঝাঁ-চকচকে স্টাইলিশ ডিজাইন থাকবে এই গাড়ির। প্রিমিয়াম এসইউভি ধরনের গাড়ি হবে টাটা avinya। তবে সেখানে যুক্ত থাকবে ইলেকট্রিক গাড়ির মূল অংশ ব্যাটারি। টাটা মোটরসই যে এই গাড়ির নির্মাতা তা বোঝানোর জন্য এলইডি আলোর মালা দিয়ে তৈরি একটি টি শেপ থাকবে গাড়ির সামনের অংশে। এই এলইডি স্ট্রিপ দিনের বেলা গাড়ির চালানোর ক্ষেত্রেও ব্যবহার করা হবে। ইন্টিগ্রেটেড এলইডি ডেটাইম রানিং লাইট হিসেবে কাজ করবে ওই এলইডি স্ট্রিপ এবং তার সরাসরি সংযোগ থাকবে হেডল্যাম্পের সঙ্গে।

গাড়ির সাইডের অংশের ছবি দেখে বোঝা গিয়েছে এই ইলেকট্রিক ভেহিকেলে অ্যালয় হুইলস রাখতে চলেছে টাটা মোটরস। তাদের avinya গাড়িতে বেশ চওড়া দরজাও রয়েছে যাতে ব্যবহারকারীদের ওঠানামা করতে সুবিধা হয়। গাড়ির পিছনের অংশেও থাকতে চলেছে এলইডি লাইটের স্ট্রিপ। গাড়ির ভিতরের কেবিনেও থাকছে চমক। টাটা avinya ইলেকট্রিক গাড়িতে কেবিনের ভিতর অন্যান্য গাড়ির তুলনায় বেশি জায়গা রাখার চেষ্টা করা হয়েছে। এছাড়াও ডাস্ট প্রোটেকশন অর্থাৎ ধুলো আটকানোর টেকনোলজি, আধুনিক ড্রাইভার অ্যাসিসট্যান্ট ফিচার, যাত্রীদের জন্য উচ্চ পর্যায়ের নিরাপত্তা ব্যবস্থা, একাধিক কানেক্টিভিটি ফিচার, একটি বড়ো টাচস্ক্রিন ইনফোটেনমেন্ট সিস্টেম থাকবে টাটা avinya ইলেকট্রিক গাড়িতে। ভিন্ন ডিজাইনের স্টিয়ারিং থাকবে এই গাড়িতে। এছাড়াও এমন সিট থাকবে যা ৩৬০ ডিগ্রি ঘুরবে।

আরও পড়ুন- Kia EV6: ভারতে এই প্রথম অল-ইলেকট্রিক গাড়ি নিয়ে আসছে কিয়া, জম্পেশ লুক, নজরকাড়া ফিচার্স