EV Fire Incidents: এ বছর দেশে আর কোনও ই-স্কুটার লঞ্চ করবে না, আগুন ধরার ঘটনায় আরও কড়া কেন্দ্র

Road Transport Ministry: দেশে বারংবার ইলেকট্রিক স্কুটারে আগুন ধরে যাওয়ার ঘটনায় এবার আরও কড়া হল কেন্দ্র। আগুন ধরে যাওয়ার ঘটনার সমাধানসূত্র বের না করা পর্যন্ত কোনও কোম্পানিই দেশে আর ইলেকট্রিক স্কুটার লঞ্চ করতে পারবে না।

EV Fire Incidents: এ বছর দেশে আর কোনও ই-স্কুটার লঞ্চ করবে না, আগুন ধরার ঘটনায় আরও কড়া কেন্দ্র
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Apr 29, 2022 | 3:41 PM

পাল্লা দিয়ে দেশে একের পর এক ইলেকট্রিক স্কুটার (Electric Scooter) এবং বাইক লঞ্চ করছিল। কিন্তু সম্প্রতি দেশে একাধিক ইলেকট্রিক স্কুটারে আগুন ধরে যাওয়ার ঘটনায় রীতিমতো উদ্বিগ্ন গাড়ি প্রস্তুতকারক সংস্থাগুলি। সরকারের তরফ থেকে আগুন ধরে যাওয়ার ঘটনাগুলির পূর্ণাঙ্গ তদন্ত করে রিপোর্ট প্রকাশ করার নির্দেশ দেওয়া হয়েছিল। এর মধ্যেই এবার বড় সিদ্ধান্তের কথা জানাল নিতিন গড়কড়ির (Nitin Gadkari) কেন্দ্রীয় সড়ক পরিবহন মন্ত্রক। কেন্দ্রীয় মন্ত্রী নিজেই জানিয়েছিলেন, এভাবে ক্রমান্বয়ে ইলেকট্রিক স্কুটারগুলিতে আগুন ধরার (EV Fire Incidents) কারণে দুর্ঘটনা চলতে থাকলে, ইভি প্রস্তুতকারক সংস্থাগুলিকে জরিমানা করা হবে। মন্ত্রীর এই নির্দেশের পরই জনপ্রিয় ইভি প্রস্তুতকারী সংস্থাগুলি এখনও পর্যন্ত মার্কেট থেকে তাদের ৭০০০ ইলেকট্রিক স্কুটার তুলে নেয়। এর মধ্যেই আবার কেন্দ্রীয় সড়ক পরিবহন মন্ত্রকের তরফে আরও কড়া নির্দেশ দেওয়া হল। বলা হল, ই-স্কুটারগুলিতে কেন আগুন ধরছে এবং সেই সমস্যার সমাধান না হওয়া পর্যন্ত চলতি বছরে আর কোনও সংস্থা ইলেকট্রিক স্কুটার বা বাইক লঞ্চ করতে পারবে না।

সংবাদমাধ্যম দ্য ইকোনমিক টাইমসের রিপোর্টে একটি বিশেষ সূত্রকে উদ্ধৃত করে বলা হয়েছে, “ইলেকট্রিক স্কুটারে আগুন লাগার ঘটনাগুলি সম্পর্কে যতক্ষণ না পর্যন্ত স্পষ্ট ব্যাখ্যা নিয়ে আসতে পারছে ইভি প্রস্তুতকারক সংস্থাগুলি, ততক্ষণ তারা আর নতুন কোনও স্কুটার লঞ্চ করতে পারবে না।”

বিগত এক-দেড় মাসে দেশের একাধিক সংস্থার ইলেকট্রিক ভেহিকলে আগুন লাগার ঘটনা প্রকাশ্যে এসেছে। চলতি বছরে গরম শুরু হতেই তামিলনাড়ুতে ওকিনাওয়ার একটি স্কুটারে আগুন লাগার ঘটনা দিয়ে শুরু হয়। তারপরে পুণেতে ওলা ইলেকট্রিকের একটি স্কুটারে আগুন ধরে। পরপর আরও একাধিক ইভি মেকারের ই-স্কুটারে আগুন লেগে যাওয়ার ঘটনা সম্পর্কে জানা যায়। তবে এদের মধ্যে সবথেকে হৃদয়বিদারক ঘটনাটি ঘটে খুব সম্প্রতি। সেখানে ইলেকট্রিক স্কুটারে আগুন লেগে যাওয়ার ফলে এক ব্যক্তির মৃত্য হয় এবং আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয় তাঁর স্ত্রী এবং দুই কন্যাকে।

প্রথম কয়েকটি ই-স্কুটারে আগুন লাগার ঘটনা সামনে আসতেই কেন্দ্রীয় মন্ত্রী নিতিন গড়কড়ি ঘটনাগুলির তদন্তের নির্দেশ দিয়েছিলেন। বিশেষজ্ঞদের নিয়ে একটি বিশেষ কমিটিও তৈরি করে দেওয়া হয়েছিল কেন্দ্রের তরফে। মন্ত্রী নিতিন গড়কড়ি পরিষ্কার জানিয়ে দেন যে, যে সব কোম্পানির ইলেকট্রিক স্কুটার বা বাইকে কোনও গাফিলতি এবং ভুলচুক ধরা পড়বে, সেই সংস্থাগুলিকে শাস্তি দেওয়া হবে এবং তাদের স্কুটার বা বাইকগুলি মার্কেট থেকে ফিরিয়েও নিতে হবে।

এই নির্দেশ আসার পরই ওকিনাওয়া ৩,২১৫টি, পিওর ইভি ২,০০০টি এবং ওলা ১,৪৪১ ইউনিট ইলেকট্রিক স্কুটার বাজার থেকে তুলে নেয়। এদের মধ্যে ওলা এস১ প্রো ছিল হাই-প্রোফাইল ই-স্কুটারগুলির মধ্যে একটি। প্রসঙ্গত, ওলা এস১ প্রো ইলেকট্রিক স্কুটার লঞ্চের পর থেকেই একাধিক অভিযোগ শোনা গিয়েছে। কখনও সফ্টওয়্যার সংক্রান্ত সমস্যা তো কখনও আবার হার্ডওয়্যার সংক্রান্ত সমস্যা, কখনও আবার একাধিক ওলা ই-স্কুটার মডেলে স্ক্র্যাচও দেখা গিয়েছে। তার উপরে আবার ওলা এস১ প্রো স্কুটারে আগুন ধরার ঘটনা যেন বিতর্ক আরও বাড়িয়ে দেয়।

ভারতে চলতি বছরেই একাধিক ইলেকট্রিক স্কুটার বা বাইক লঞ্চের কথা ছিল। এখন কেন্দ্রের এই নির্দেশটি কি সেই সব সংস্থার জন্য, যাদের ই-স্কুটারে আগুন ধরেছে? নাকি সমস্ত ইলেকট্রিক ভেহিকল প্রস্তুতকারক সংস্থার ক্ষেত্রেই প্রযোজ্য হবে নিয়মটি। তাই যদি হয়, তাহলে চলতি বছরে আর কোনও ইলেকট্রিক স্কুটার বা বাইক ভারতে লঞ্চ করবে না। কেন্দ্রের নির্দেশ অন্তত এমনই।

আরও পড়ুন: বিশ্বের প্রথম মডিউলার ইলেকট্রিক স্কুটারটি আসছে ভারতেই, পুরো গাড়িটাই খুলে পকেটে নিয়ে ঘুরতে পারবেন!

আরও পড়ুন: বারবার আপনার রাইড ক্যান্সেল করে উবর ড্রাইভাররা? এই সহজ ট্রিকটা অ্যাপ্লাই করুন, আর কখনও ভুগতে হবে না…

আরও পড়ুন: দুর্দান্ত কাওয়াসাকি নিনজা ৩০০-র নতুন আপডেটেড মডেল লঞ্চ হল ভারতে, নতুন কী কী থাকছে, জেনে নিন