World’s First Modular Electric Scooter: বিশ্বের প্রথম মডিউলার ইলেকট্রিক স্কুটারটি আসছে ভারতেই, পুরো গাড়িটাই খুলে পকেটে নিয়ে ঘুরতে পারবেন!

Dispatch Vehicles: বিশ্বের প্রথম মডিউলার ইলেকট্রিক স্কুটারটি ভারতেই লঞ্চ হতে চলেছে। সেই বাইকটি ভারতে তৈরিও হচ্ছে। ডিসপ্যাচ ভেহিকলস সেই স্কুটারটি নিয়ে আসছে। কী কী ফিচার্স থাকবে, একবার দেখে নিন।

World's First Modular Electric Scooter: বিশ্বের প্রথম মডিউলার ইলেকট্রিক স্কুটারটি আসছে ভারতেই, পুরো গাড়িটাই খুলে পকেটে নিয়ে ঘুরতে পারবেন!
ডিসপ্যাচের সেই মডিউলার ইলেকট্রিক স্কুটার।
Follow Us:
| Edited By: | Updated on: Apr 28, 2022 | 7:06 PM

ইলেকট্রিক স্কুটার (Electric Scooter) ও বাইকের চাহিদা এই মুহূর্তে ঊর্ধ্বগগনে। বিগত কয়েক বছরে দেশে একাধিক স্টার্টআপ চালু হয়েছে, যারা ইলেকট্রিক স্কুটার ও বাইক প্রস্তুত করে। তেমনই একটি ইলেকট্রিক ভেহিকল স্টার্টআপ হল ডিসপ্যাচ ভেহিকলস (Dispatch Vehicles)। বুধবার এই ইভি স্টার্টআপ সংস্থাটি অর্থাৎ ডিসপ্যাচ ভেহিকলস ঘোষণা করেছে যে, শীঘ্রই তারা দেশের প্রথম মডিউলার ইলেকট্রিক স্কুটারটি (Modular Electric Scooter) নিয়ে আসতে চলেছে। ডিসপ্যাচ ভেহিকলস আরও জানিয়েছে যে, ২০২৩ আর্থিক বর্ষেই লঞ্চ করা হবে দেশের প্রথম মডিউলার ইলেকট্রিক স্কুটারটি। ভারতে লাস্ট-মাইল মোবিলিটি ফ্লিট ডায়নামিক্স সংক্রান্ত সমস্যার সমাধানসূত্রে ফোকাস করার জন্যই মূলত জনপ্রিয়তা পেয়েছে ডিসপ্যাচ ভেহিকলস। সংস্থাটি জানিয়েছে যে, আসন্ন সেই মডিউলার ইলেকট্রিক স্কুটারটি সম্পূর্ণ ভাবে দেশেই নির্মিত হতে চলেছে।

কেমন হতে চলেছে দেশের প্রথম মডিউলার ইলেকট্রিক স্কুটারটি, ভিডিয়োর মাধ্যমে তার একটা ঝলকও দেখিয়েছে ডিসপ্যাচ। ডিজ়াইনের দিক থেকে মডিউলার বডি ফ্রেম থাকছে স্কুটারটিতে। এলইডি হেডল্যাম্পটি দেওয়া হচ্ছে ফ্রন্ট মাডগার্ডে এবং একটি বাইফারকেটেড এলইডি ডেটাইম রানিং লাইটও ইন্টিগ্রেট করা হচ্ছে। রাইডারের প্রয়োজনীয়তা অনুযায়ী, স্কুটারটির ফ্রন্ট স্ক্রল রিপ্লেস করা যেতে পারে। থাকছে একটি ছোট্ট মডিউলার ইনস্ট্রুমেন্ট ক্লাস্টার, যেখানে আপনি একটি স্মার্টফোন বা ট্যাব রেখে দিতে পারেন। আর সেই স্মার্টফোন বা ট্যাব আপনাকে নেভিগেশনে সাহায্য করতে পারে। পাশাপাশিই আবার পিলিয়ন সিটটাকে স্টোরেজ বক্সের জন্য ফ্ল্যাটবেডে পরিণত করা যেতে পারে। রাইডারের সিটের ঠিক নিচেই থাকছে ব্যাটারি।

ডিসপ্যাচের তরফ থেকে ইঙ্গিত দেওয়া হয়েছে যে, দেশের প্রথম মডিউলার ইলেকট্রিক স্কুটারটিতে সোয়্যাপেবল ব্যাটারি থাকছে। গুচ্ছের কানেক্টেড ফিচার্স দেওয়া হচ্ছে মডিউলার স্কুটারটিতে, জানিয়েছে ডিসপ্যাচ। আরও পরিণত ইউনিট ইকোনমিক্স এবং হাইয়ার প্রফিটেবিলিটির জন্যও স্কুটারটি অ্যাডাপ্টেবল হতে চলেছে। তার কারণ হল, এই স্কুটারটি মূলত নিয়ে আসা হচ্ছে শেয়ার্ড এবং কমার্শিয়াল দুই ধরনের মোবিলিটি সেগমেন্টের জন্যই। অর্থাৎ, মডিউলার স্কুটার যেমন সাধারণ মানুষও ব্যবহার করতে পারবেন। তেমনই আবার কমার্শিয়াল মোবিলিটি সেগমেন্ট অর্থাৎ ডেলিভারি বা অন্যান্য ব্যবসা সংক্রান্ত কাজেও অত্যন্ত সহায়ক হবে। ডিসপ্যাচ দাবি করছে, মেক্যানিকল পার্টস থেকে শুরু করে ইলেকট্রনিক্স এবং পাওয়ারট্রেন কম্পোনেন্টস-সহ যাবতীয় জটিল বিষয়গুলির জন্য টায়ার-১ সাপ্লাই চেইন সুরক্ষিত করেছে কোম্পানিটি।

তবে এই মডিউলার ইলেকট্রিক স্কুটারটি সরাসরি ডিসপ্যাচ তৈরি করবে না। পরিবর্তে সংস্থাটি বৃহত্তম একটি কন্ট্র্যাক্ট ম্যানুফ্যাকচারারের সঙ্গে গাঁটছড়া বেঁধেছে। সেই কন্ট্র্যাক্ট ম্যানুফ্যাকচারারের এমনই প্রডাকশন ক্যাপাসিটি রয়েছে, যেখানে প্রতি বছর ছয় মিলিয়ন করে ইলেকট্রিক স্কুটার তৈরি হয়।

এই মডিউলার ইলেকট্রিক স্কুটার সম্পর্কে ডিসপ্যাচ ভেহিকলসের সহ-প্রতিষ্ঠাতা এবং সিইও রজিত আরিয়া বলছেন, পার্সোনাল ওনারশিপের জন্য স্কুটারটি ডিজ়াইন করার ফলে আপাতত ফ্লিটগুলি আটকে গিয়েছে। একই ছাতার তলায় সঠিক পরিকাঠামো, উপযুক্ত সার্ভিস উপলব্ধ হলেই তবেই ফ্লিটগুলি মার্কেটে ছাড়া হবে। তিনি আরও জানিয়েছেন যে, এই ধরনের সমস্যা সরাসরি একটা সংস্থার রোজগারে সমস্যার সৃষ্টি করে। তাঁর কথায়, “ডিসপ্যাচ ই-স্কুটারের মাধ্যমে আমরা লাস্ট-মাইল মোবিলিটির ফ্লিট ডায়নামিক্স বদলাতে চলেছি।”

আরও পড়ুন: দুর্দান্ত কাওয়াসাকি নিনজা ৩০০-র নতুন আপডেটেড মডেল লঞ্চ হল ভারতে, নতুন কী কী থাকছে, জেনে নিন

আরও পড়ুন: বারবার আপনার রাইড ক্যান্সেল করে উবর ড্রাইভাররা? এই সহজ ট্রিকটা অ্যাপ্লাই করুন, আর কখনও ভুগতে হবে না…

আরও পড়ুন: এত টাকার মালিক হয়েও কেন টয়োটা ইনোভা ব্যবহার করেন অমিতাভ, আমির, রজনীকান্ত, মালাইকারা?