নতুন বছরেই ভারতে আসছে টেসলা, লঞ্চ হবে কোন মডেল, গাড়ির দামই বা কত?

চলতি বছর অক্টোবর মাসে টেসলা সংস্থার সিইও ইলন মাস্ক টুইট করে জানান যে আগামী বছর অর্থাৎ ২০২১ সালে ভারতের বাজারে প্রবেশ করবে টেসলার গাড়ি।

নতুন বছরেই ভারতে আসছে টেসলা, লঞ্চ হবে কোন মডেল, গাড়ির দামই বা কত?
ফাইল ছবি
Follow Us:
| Updated on: Dec 28, 2020 | 9:52 PM

নতুন বছর থেকেই ভারতে ব্যবসা শুরু করবে বিদ্যুৎচালিত গাড়ি প্রস্তুতকারী সংস্থা টেসলা। এদিন এমনই জানিয়েছেন কেন্দ্রীয় সড়ক ও পরিবহণ মন্ত্রী নীতীন গড়কড়ী। কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন প্রথমে বাইরে থেকেই গাড়ি এনে ভারতে বিক্রি করবে টেসলা। পরবর্তী সময়ে দেশে টেসলার গাড়ির চাহিদা এবং বিক্রি কেমন তার উপর নির্ভর করে ভারতে কারখানা তৈরির পরিকল্পনা করবে সংস্থা।

ইদানীং বিদ্যুৎচালিত গাড়ি তৈরি এবং ব্যবহারের উপর খুবই জোর দিচ্ছে কেন্দ্রীয় সরকার। তেল আমদানীর ক্ষেত্রে নির্ভরতা কমাতে এবং দূষণের মাত্রা নিয়ন্ত্রণ করার জন্য এই পদক্ষেপ নিচ্ছে ভারত সরকার। ইতিমধ্যেই জানা গিয়েছে যে তামিলনাড়ুতে ই-স্কুটার তৈরির কারখানা গড়বে ওলা। নেদারল্যান্ডসের এই সংস্থার পাশাপাশি ইলেকট্রিক ট্রাক তৈরির কারখানা বানাতে আগ্রহী জার্মান সংস্থা Daimler। এবার আসছে টেসলা। সূত্রের খবর, টেসলার সবচেয়ে কমদামি ‘মডেল ৩’ প্রথমে লঞ্চ হবে ভারতের বাজারে। ভারতীয় মুদ্রায় টেসলার এই বিদ্যুৎচালিত পরিবেশবান্ধব গাড়ির দাম ৫৫ লক্ষ টাকা। জানুয়ারি থেকে শুরু হবে বুকিং।

চলতি বছর অক্টোবর মাসে টেসলা সংস্থার সিইও ইলন মাস্ক টুইট করে জানান যে আগামী বছর অর্থাৎ ২০২১ সালে ভারতের বাজারে প্রবেশ করবে টেসলার গাড়ি। এরপর আবার শোনা গিয়েছিল, বেঙ্গালুরুতে একটি দফতর খোলার বিষয়ে কেন্দ্রীয় সরকারের সঙ্গে নাকি আলোচনাও চালাচ্ছে টেসলা। দু’দফায় আলোচনাও হয়ে গিয়েছে। তবে পরে অবশ্য শোনা যায় যে, কেরল বা মহারাষ্ট্রে প্রথম দফতর খুলতে পারে টেসলা। যদিও এখনও পর্যন্ত এ ব্যাপারে নিশ্চিতভাবে কিছু জানা যায়নি। তবে আগামী বছর ভারতের বাজারে যে টেসলার গাড়ি জার্নি শুরু করতে চলেছে এটা নিশ্চিত।