Flying Car: প্রথম ইন্টার-সিটি উড়ান সম্পন্ন করল এয়ারকার প্রোটোটাইপ ১

ল্যান্ডিংয়ের পর মাত্র একটি বাটনের ক্লিকেই এই এয়ারক্র্যাফট পরিণত হয়েছিল একটি স্পোর্টস কারে। সময় লেগেছিল মাত্র তিন মিনিট।

Flying Car: প্রথম ইন্টার-সিটি উড়ান সম্পন্ন করল এয়ারকার প্রোটোটাইপ ১
সফল হয়েছে প্রথম ইন্টার-সিটি উড়ান।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 01, 2021 | 6:43 PM

AirCar, ডুয়াল মোডের এই যান একাধারে গাড়ি অন্যদিকে আবার প্লেন, তার ইন্টার-সিটি উড়ান সম্পন্ন করেছে। ৩৫ মিনিটের এই উড়ানে Nitra আন্তর্জাতিক বিমানবন্দর থেকে উড়েছিল ফ্লায়িং কার। আর অবতরণ করেছিল স্লোভাকিয়ার রাজধানী ব্রাতিসলাভা আন্তর্জাতিক বিমানবন্দরে।

ল্যান্ডিংয়ের পর মাত্র একটি বাটনের ক্লিকেই এই এয়ারক্র্যাফট পরিণত হয়েছিল একটি স্পোর্টস কারে। সময় লেগেছিল মাত্র তিন মিনিট। এই উড়ন্ত স্পোর্টস কার নির্মাণ করেছেন প্রফেসর স্টিফেন ক্লেইন। এছাড়াও এই গাড়ির অন্যতম কো-ফাউন্ডার হলেন অ্যান্টোন জ্যাজাক। এরা দু’জনেই ব্রাতিসলাভা আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ওই স্পোর্টস কার নিয়ে পৌঁছন ব্রাতিসলাভা ডাউনটাউনে। স্বভাবতই সময় লেগেছিল খুবই কম। জানা গিয়েছে চলতি সপ্তাহেই এই গাড়ির উৎপাদন শেষ করবে নির্মাণ সংস্থা।

জানা গিয়েছে, AirCar Prototype 1- এ রয়েছে ১৬০ হর্সপাওয়ারের বিএমডব্লু ইঞ্জিন। তার সঙ্গে লাগানো রয়েছে একটি ফিক্সড প্রপেলার। এছাড়াও রয়েছে একটি ব্যালিস্টিক প্যারাশ্যুট। উড়ানের ক্ষেত্রে এইসব ফিচার সাহায্য করবে। এই এয়ার-কারের ৪০ ঘণ্টার একটি টেস্ট ফ্লাইট অর্থাৎ পরীক্ষামূলক উড়ান সম্পন্ন হয়েছিল। সেখানে ছিল ৪৫ ডিগ্রি টার্ন এবং অন্যান বেশ কিছু কঠিন পরীক্ষা। AirCar Prototype 1 প্রায় ৮২০০ ফুট উঁচু দিয়ে উড়েছিল এবং সর্বোচ্চ গতিবেগ ছিল ১৯০ কিলোমিটার। সফল ভাবেই সম্পন্ন হয়েছিল এই টেস্টিং ফ্লাইট।

শোনা যাচ্ছে, AirCar Prototype 2 মডেলও আসতে চলেছে। সেখানে একটি ৩০০ হর্সপাওয়ারের ইঞ্জিন থাকার সম্ভাবনা রয়েছে। সেই সঙ্গে থাকতে পারে EASA CS-23 এয়ারক্রাফট সার্টিফিকেশন এবং একটি এম১ রোড পারমিট। এই এয়ার-কারের ক্ষেত্রে ভ্যারিয়েবল পিচ প্রপেলার থাকতে পারে এবং সেই সঙ্গে Prototype 2- তে ক্রুজ স্পিড হতে পারে ৩০০ কিলোমিটার, প্রতি ঘণ্টায়।

আরও পড়ুন- Bajaj Chetak: নতুন করে শুরু হতে চলেছে এই ইলেকট্রিক স্কুটারের ডেলিভারি