Safest Car: ক্র্যাশ টেস্টে 5 স্টার, দেশের সেরা 10 নিরাপদ গাড়ির তালিকায় Nexon থেকে Punch, Scorpio থেকে XUV 700

Top 10 Safest Car: সম্প্রতি গ্লোবাল NCAP অনেক গাড়ির ক্র্যাশ টেস্ট করেছে। আর সেই টেস্ট অনুযায়ী তারা 10টি গাড়িকে সবচেয়ে নিরাপদ গাড়ি হিসেবে তালিকাভুক্ত করেছে।

| Edited By: | Updated on: Apr 06, 2023 | 1:08 PM
বর্তমানে অনেকেই গাড়ির ফিচার ও স্পেসিফিকেশন দেখার সঙ্গে সঙ্গে গাড়িটি কতটা নিরাপদ তাও দেখেন। তাই কোম্পানিগুলিও গাড়ির নিরাপত্তার দিকে বিশেষ নজর দিয়েছে। সম্প্রতি গ্লোবাল NCAP অনেক গাড়ির ক্র্যাশ টেস্ট করেছে। আর সেই টেস্ট অনুযায়ী তারা 10টি গাড়িকে সবচেয়ে নিরাপদ গাড়ি হিসেবে তালিকাভুক্ত করেছে। সেই সবকটি গাড়িই 5 রেটিং পেয়েছে। তালিকায় Volkswagen Virtus থেকে Tata Nexon, সবকিছুই রয়েছে। চলুন দেখে নেওয়া যাক সেই 10টি গাড়ি।

বর্তমানে অনেকেই গাড়ির ফিচার ও স্পেসিফিকেশন দেখার সঙ্গে সঙ্গে গাড়িটি কতটা নিরাপদ তাও দেখেন। তাই কোম্পানিগুলিও গাড়ির নিরাপত্তার দিকে বিশেষ নজর দিয়েছে। সম্প্রতি গ্লোবাল NCAP অনেক গাড়ির ক্র্যাশ টেস্ট করেছে। আর সেই টেস্ট অনুযায়ী তারা 10টি গাড়িকে সবচেয়ে নিরাপদ গাড়ি হিসেবে তালিকাভুক্ত করেছে। সেই সবকটি গাড়িই 5 রেটিং পেয়েছে। তালিকায় Volkswagen Virtus থেকে Tata Nexon, সবকিছুই রয়েছে। চলুন দেখে নেওয়া যাক সেই 10টি গাড়ি।

1 / 11
Volkswagen Virtus:  জার্মান অটো কোম্পানি ভক্সওয়াগেনের এই গাড়িটি তালিকার প্রথম স্থানে রয়েছে। ভক্সওয়াগেন ভার্টাস এবং স্কোডা স্লাভিয়া গ্লোবাল NCAP ক্র্যাশ পরীক্ষায় 5 স্টার স্কোর করা ভারতের প্রথম সেডান হয়ে উঠেছে। এই গাড়িগুলি প্রাপ্তবয়স্ক এবং শিশু উভয়ের নিরাপত্তার জন্য 5-স্টার রেটিং পেয়েছে। দাম 11.48 - 18.57 লক্ষ টাকা।

Volkswagen Virtus: জার্মান অটো কোম্পানি ভক্সওয়াগেনের এই গাড়িটি তালিকার প্রথম স্থানে রয়েছে। ভক্সওয়াগেন ভার্টাস এবং স্কোডা স্লাভিয়া গ্লোবাল NCAP ক্র্যাশ পরীক্ষায় 5 স্টার স্কোর করা ভারতের প্রথম সেডান হয়ে উঠেছে। এই গাড়িগুলি প্রাপ্তবয়স্ক এবং শিশু উভয়ের নিরাপত্তার জন্য 5-স্টার রেটিং পেয়েছে। দাম 11.48 - 18.57 লক্ষ টাকা।

2 / 11
Volkswagen Taigun:  ভারতে সবচেয়ে নিরাপদ SUVগুলির মধ্য়ে এটি একটি। Taigun কমপ্যাক্ট SUV 2022-এর গ্লোবাল NCAP ক্র্যাশ পরীক্ষায় 5-স্টার স্কোর করেছিল। Volkswagen Taigun প্রাপ্তবয়স্ক এবং শিশু উভয়ের নিরাপত্তার জন্য 5-স্টার রেটিং পেয়েছে। গাড়িটির দাম 11.61 লক্ষ টাকা।

Volkswagen Taigun: ভারতে সবচেয়ে নিরাপদ SUVগুলির মধ্য়ে এটি একটি। Taigun কমপ্যাক্ট SUV 2022-এর গ্লোবাল NCAP ক্র্যাশ পরীক্ষায় 5-স্টার স্কোর করেছিল। Volkswagen Taigun প্রাপ্তবয়স্ক এবং শিশু উভয়ের নিরাপত্তার জন্য 5-স্টার রেটিং পেয়েছে। গাড়িটির দাম 11.61 লক্ষ টাকা।

3 / 11
Skoda Slavia:  গাড়িটি অনেকটা ভক্সওয়াগেন ভার্টাসের মতোই। শুধুমাত্র নাম, দাম এবং কিছু ফিচারে পরিবর্তন করা হয়েছে। এটি গ্লোবাল NCAP ক্র্যাশ পরীক্ষায় ভক্সওয়াগেন ভার্টাসের মতো একই 5-স্টার রেটিং পেয়েছে। স্লাভিয়া হল স্কোডার ফ্ল্যাগশিপ মডেল। দাম 11.39 লক্ষ টাকা।

Skoda Slavia: গাড়িটি অনেকটা ভক্সওয়াগেন ভার্টাসের মতোই। শুধুমাত্র নাম, দাম এবং কিছু ফিচারে পরিবর্তন করা হয়েছে। এটি গ্লোবাল NCAP ক্র্যাশ পরীক্ষায় ভক্সওয়াগেন ভার্টাসের মতো একই 5-স্টার রেটিং পেয়েছে। স্লাভিয়া হল স্কোডার ফ্ল্যাগশিপ মডেল। দাম 11.39 লক্ষ টাকা।

4 / 11
Skoda Kushaq:  কোম্পানির এই গাড়িটি ভক্সওয়াগেন তাইগুনের (Volkswagen Taigun) মতোই। গ্লোবাল NCAP ক্র্যাশ টেস্টেও গাড়িটি 5-স্টার পেয়েছে। Skoda Kushaq প্রাপ্তবয়স্ক এবং শিশু উভয়ের নিরাপত্তার জন্য একটি 5-স্টার রেটিং পেয়েছে। গাড়িটির দাম 11.59 লক্ষ টাকা।

Skoda Kushaq: কোম্পানির এই গাড়িটি ভক্সওয়াগেন তাইগুনের (Volkswagen Taigun) মতোই। গ্লোবাল NCAP ক্র্যাশ টেস্টেও গাড়িটি 5-স্টার পেয়েছে। Skoda Kushaq প্রাপ্তবয়স্ক এবং শিশু উভয়ের নিরাপত্তার জন্য একটি 5-স্টার রেটিং পেয়েছে। গাড়িটির দাম 11.59 লক্ষ টাকা।

5 / 11
Mahindra Scorpio N:  Mahindra-এর এই SUV গ্রাহকদের খুশি করেছে। Mahindra Scorpio N গ্লোবাল NCAP ক্র্যাশ টেস্টে 58.18 পয়েন্ট স্কোর করেছে। SUV-টি প্রাপ্তবয়স্কদের সুরক্ষায় 5-স্টার রেটিং পেয়েছে। একই সময়ে, এটি শিশু সুরক্ষায় পেয়েছে মাত্র 3-স্টার। দাম 12.74 লক্ষ টাকা থেকে শুরু করে 24.05 লক্ষ টাকা।

Mahindra Scorpio N: Mahindra-এর এই SUV গ্রাহকদের খুশি করেছে। Mahindra Scorpio N গ্লোবাল NCAP ক্র্যাশ টেস্টে 58.18 পয়েন্ট স্কোর করেছে। SUV-টি প্রাপ্তবয়স্কদের সুরক্ষায় 5-স্টার রেটিং পেয়েছে। একই সময়ে, এটি শিশু সুরক্ষায় পেয়েছে মাত্র 3-স্টার। দাম 12.74 লক্ষ টাকা থেকে শুরু করে 24.05 লক্ষ টাকা।

6 / 11
Mahindra XUV700:  Mahindra Scorpio N কোম্পানির সবচেয়ে নিরাপদ গাড়ি ছিল। কিন্তু বর্তমানে Mahindra XUV700কে নিরাপত্তার দিক থেকে আগে রাখা হয়েছে। XUV700 প্রাপ্তবয়স্ক ব্যক্তিদের সুরক্ষায় একটি 5-স্টার রেটিং পেয়েছে এবং শিশুদের সুরক্ষার জন্য 4-স্টার রেটিং পেয়েছে। তবে এটি NCAP ক্র্যাশ পরীক্ষায় 57.69 পয়েন্ট পেয়েছে, যা Scorpio N-এর থেকে কম। দাম 13.45 লক্ষ টাকা থেকে 25.47 লক্ষ টাকা।

Mahindra XUV700: Mahindra Scorpio N কোম্পানির সবচেয়ে নিরাপদ গাড়ি ছিল। কিন্তু বর্তমানে Mahindra XUV700কে নিরাপত্তার দিক থেকে আগে রাখা হয়েছে। XUV700 প্রাপ্তবয়স্ক ব্যক্তিদের সুরক্ষায় একটি 5-স্টার রেটিং পেয়েছে এবং শিশুদের সুরক্ষার জন্য 4-স্টার রেটিং পেয়েছে। তবে এটি NCAP ক্র্যাশ পরীক্ষায় 57.69 পয়েন্ট পেয়েছে, যা Scorpio N-এর থেকে কম। দাম 13.45 লক্ষ টাকা থেকে 25.47 লক্ষ টাকা।

7 / 11
Tata Punch:  Tata Punch গ্লোবাল NCAP-এ 5-স্টার রেটিং পেয়েছে। এই গাড়িটি ভারতীয় বাজারে বিরাট জনপ্রিয়তা লাভ করেছে। এই গাড়িটির XUV700-এর মতো একই নিরাপত্তা রেটিং রয়েছে। যদিও পাঞ্চের সামগ্রিক সিকিউরিটি স্কোর 57.34 পয়েন্ট। 9.47 লক্ষ টাকা দাম।

Tata Punch: Tata Punch গ্লোবাল NCAP-এ 5-স্টার রেটিং পেয়েছে। এই গাড়িটি ভারতীয় বাজারে বিরাট জনপ্রিয়তা লাভ করেছে। এই গাড়িটির XUV700-এর মতো একই নিরাপত্তা রেটিং রয়েছে। যদিও পাঞ্চের সামগ্রিক সিকিউরিটি স্কোর 57.34 পয়েন্ট। 9.47 লক্ষ টাকা দাম।

8 / 11
Mahindra XUV300:  Mahindra XUV300 হল Mahindra-এর তৃতীয় SUV, যা গ্লোবাল NCAP-এ 5-স্টার নিরাপত্তা রেটিং পেয়েছে। এটি ক্র্যাশ পরীক্ষায় সর্বোচ্চ সিকিউরিটি রেটিং পেয়েছে। মাহিন্দ্রা XUV300 প্রাপ্তবয়স্ক ব্যক্তিদের সুরক্ষায় 5-স্টার স্কোর করেছে এবং শিশুদের দখলদার সুরক্ষা রেটিংয়ে 4-স্টার পেয়েছে। গাড়িটির দাম 8.41 লক্ষ থেকে শুরু করে 14.07 লক্ষ টাকা পর্যন্ত।

Mahindra XUV300: Mahindra XUV300 হল Mahindra-এর তৃতীয় SUV, যা গ্লোবাল NCAP-এ 5-স্টার নিরাপত্তা রেটিং পেয়েছে। এটি ক্র্যাশ পরীক্ষায় সর্বোচ্চ সিকিউরিটি রেটিং পেয়েছে। মাহিন্দ্রা XUV300 প্রাপ্তবয়স্ক ব্যক্তিদের সুরক্ষায় 5-স্টার স্কোর করেছে এবং শিশুদের দখলদার সুরক্ষা রেটিংয়ে 4-স্টার পেয়েছে। গাড়িটির দাম 8.41 লক্ষ থেকে শুরু করে 14.07 লক্ষ টাকা পর্যন্ত।

9 / 11
Tata Altroz:  Altroz ​​হল Tata Motors-এর জন্য সর্বোচ্চ নিরাপত্তা রেটিং পাওয়া প্রথম কয়েকটি গাড়ির মধ্যে একটি। গ্লোবাল NCAP-তে 5 স্টার রেটিং পাওয়া ভারতের একমাত্র হ্যাচব্যাক। Tata Altroz ​​প্রাপ্তবয়স্কদের সুরক্ষায় 5-স্টার এবং শিশুদের সুরক্ষায় মাত্র 3-স্টার পেয়েছে। দাম 6.44 লক্ষ টাকা।

Tata Altroz: Altroz ​​হল Tata Motors-এর জন্য সর্বোচ্চ নিরাপত্তা রেটিং পাওয়া প্রথম কয়েকটি গাড়ির মধ্যে একটি। গ্লোবাল NCAP-তে 5 স্টার রেটিং পাওয়া ভারতের একমাত্র হ্যাচব্যাক। Tata Altroz ​​প্রাপ্তবয়স্কদের সুরক্ষায় 5-স্টার এবং শিশুদের সুরক্ষায় মাত্র 3-স্টার পেয়েছে। দাম 6.44 লক্ষ টাকা।

10 / 11
Tata Nexon:  এই Tata SUVটি ভারতে সবচেয়ে বেশি বিক্রি হওয়া SUVগুলির মধ্যে একটি। এই সাব-কম্প্যাক্ট SUV গ্লোবাল NCAP ক্র্যাশ টেস্টে 5-স্টার রেটিং পেয়েছে। এটি শিশু সুরক্ষায় মাত্র 3-স্টার পেয়েছে। গাড়িটির দাম 7.79 লক্ষ টাকা থেকে শুরু।

Tata Nexon: এই Tata SUVটি ভারতে সবচেয়ে বেশি বিক্রি হওয়া SUVগুলির মধ্যে একটি। এই সাব-কম্প্যাক্ট SUV গ্লোবাল NCAP ক্র্যাশ টেস্টে 5-স্টার রেটিং পেয়েছে। এটি শিশু সুরক্ষায় মাত্র 3-স্টার পেয়েছে। গাড়িটির দাম 7.79 লক্ষ টাকা থেকে শুরু।

11 / 11
Follow Us: