ভারতে ইলেকট্রিক স্কুটার লঞ্চ করতে চলেছে ইন্ডিয়া ইয়ামাহা মোটরস

শোনা গিয়েছে, খুব তাড়াতাড়ি ভারতে আপডেটেড ১২৫ সিসি- র স্কুটার লঞ্চ করতে চলেছে ইয়ামাহা। এই আপডেটেড ভার্সান দু'টি স্কুটারের মডেল লঞ্চ হওয়ার সম্ভাবনা রয়েছে।

ভারতে ইলেকট্রিক স্কুটার লঞ্চ করতে চলেছে ইন্ডিয়া ইয়ামাহা মোটরস
গত ২ বছর ধরে তাইওয়ানে বিক্রি হচ্ছে ইয়ামাহার ইলেকট্রিক স্কুটার।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 21, 2021 | 9:59 PM

ভারতের জন্য নতুন ইলেকট্রিক স্কুটার তৈরির উদ্যোগ নিয়েছে ইয়ামাহা ইন্ডিয়া। সম্প্রতি একথা জানা গিয়েছে। যদিও অটোমোবাইল সংস্থার তরফে এখনও আনুষ্ঠানিক ভাবে কোনও কিছু ঘোষণা করা হয়নি। তবে একথা শোনা গিয়েছে, শুধুমাত্র ভারত নয়, বিশ্বের বাজারেই লঞ্চ করা হবে ইয়ামাহার ইলেকট্রিক স্কুটার। দিনদিন ভারত- সহ বিশ্বের বহু দেশেই ইলেকট্রিক গাড়ির চাহিদা বাড়ছে। বলা ভাল, অন্যান্য দেশে অনেক আগে থেকেই ইলেকট্রিক গাড়ির চাহিদা বেড়েছে। ইদানীং কালে সেই দলে নাম লিখিয়েছে ভারতও। অনুমান, সেকথা মাথায় রেখেই ব্যবসায়িক সাফল্যের জন্য ভারতে ইলেকট্রিক স্কুটার লঞ্চ করতে চায় ইয়ামাহা ইন্ডিয়া।

শোনা গিয়েছে, খুব তাড়াতাড়ি ভারতে আপডেটেড ১২৫ সিসি- র স্কুটার লঞ্চ করতে চলেছে ইয়ামাহা। এই আপডেটেড ভার্সান দু’টি স্কুটারের মডেল লঞ্চ হওয়ার সম্ভাবনা রয়েছে। Yamaha Fascino 125 FI Hybrid এবং RayZR Hybrid, এই দু’টি স্কুটারে থাকবে hybrid টেকনোলজি। পেট্রোল ইঞ্জিনকে সাহায্য করবে ইলেকট্রিক পাওয়ার। ইন্ডিয়া ইয়ামাহা মোটরের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট রবিন্দর সিং জানিয়েছেন, Fascino 125 FI Hybrid মডেলের সাহায্যে ইলকেট্রিক ভেহিকেলের জগতে পা রাখতে চলেছে তাদের সংস্থা। তিনি আরও জানিয়েছেন, তাইওয়ানে গত দু’বছর ধরে ইয়ামাহা ইলেকট্রিক ভেহিকেল বিক্রি করছে। এবার ভারতের পালা।

অন্যদিকে সম্প্রতি ভারতে লঞ্চ হয়েছে ইয়ামাহা FZ-X। FZ-X সিরিজের দু’টি ভ্যারিয়েন্ট লঞ্চ হয়েছে ভারতে। তার মধ্যে স্ট্যান্ডার্ড ভ্যারিয়েন্টের দাম শুরু হচ্ছে ১,১৬,৮০০ টাকা (এক্স শোরুম) থেকে। অন্যদিকে স্মার্টফোন কানেকটিভিটি সমেত যে ভ্যারয়েন্ট রয়েছে তার দাম ১,১৯,৮০০ টাকা (এক্স শোরুম)। ইয়ামাহা ইন্ডিয়া কর্তৃপক্ষ জানিয়েছেন, FZ-X বাইকের ডেলিভার শুরু হবে জুন মাস থেকেই। শোনা যাচ্ছে, অনলাইনে বুকিং করেও কেনা যাবে এই বাইক। একদম গ্রাহকের দোরগোড়ায় বাইকের ডেলিভারি দেওয়া হবে। FZ-X বাইকের যে দু’টি ভ্যারিয়েন্ট লঞ্চ হয়েছে, তার বেসিক ডিজাইন এবং ফিচার ইয়ামাহা FZ মডেলের মতো।

আরও পড়ুন- ভারতে আবার আসতে চলেছে বিএমডব্লু-র নতুন বাইক, এবার লঞ্চ হবে 2021 BMW R 1250 GS