Top Gaming Destination India: দেশের মোবাইল গেমারের সংখ্যায় প্রথমে উত্তর প্রদেশে, পঞ্চমে পশ্চিমবঙ্গ, দাবি MPL রিপোর্টে

Mobile Gamers In West Bengal: জনপ্রিয় গেমিং প্ল্যাটফর্ম মোবাইল প্রিমিয়ার লিগ (MPL)-এর ইন্ডিয়া মোবাইল গেমিং রিপোর্ট 2022 অনুযায়ী, উত্তর প্রদেশে সবথেকে বেশি সংখ্যক মোবাইল গেমার রয়েছে। তার পরের স্থানগুলিতে রয়েছে যথাক্রমে মহারাষ্ট্র, রাজস্থান, বিহার এবং পশ্চিমবঙ্গ।

Top Gaming Destination India: দেশের মোবাইল গেমারের সংখ্যায় প্রথমে উত্তর প্রদেশে, পঞ্চমে পশ্চিমবঙ্গ, দাবি MPL রিপোর্টে
দেশে মোবাইল গেমারের সংখ্যায় বিরাট বৃদ্ধি। প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 16, 2023 | 4:07 PM

Mobile Gamers In India: দেশের কোন শহরে সবথেকে বেশি পরিমাণ মোবাইল গেমার রয়েছে জানেন? জনপ্রিয় গেমিং প্ল্যাটফর্ম মোবাইল প্রিমিয়ার লিগ (MPL)-এর ইন্ডিয়া মোবাইল গেমিং রিপোর্ট 2022 অনুযায়ী, উত্তর প্রদেশে সবথেকে বেশি সংখ্যক মোবাইল গেমার রয়েছে। তার পরের স্থানগুলিতে রয়েছে যথাক্রমে মহারাষ্ট্র, রাজস্থান, বিহার এবং পশ্চিমবঙ্গ। অন্যদিকে ওড়িশা, পঞ্জাব, তামিলনাড়ু, পুদুচেরি এবং হিমাচল প্রদেশে 2021 সালের থেকে মোবাইল গেমারের সংখ্যা অনেকটাই বৃদ্ধি পেয়েছে 2022 সালে।

যে গেমগুলি সবথেকে বেশি পরিমাণে খেলা হয়েছে, সেই তালিকায় রয়েছে, লুডো ডাইস, স্নেকস অ্যান্ড ল্যাডার্স, ক্যারট, ফ্রুট ডার্ট, ব্লক পাজ়ল, পোকার-সহ আরও অনেক। এদিকে উত্তর প্রদেশের লখনউ, কানপুর, বারাণসী, গাজিয়াবাদ এবং এলাহাবাদে সবথেকে বেশি পরিমাণ গেমার রয়েছে। ওই প্রতিবেদনে বলা হয়েছে, “উত্তর প্রদেশের মোট গেমারদের 36% এই শহরগুলি থেকে এসেছে। এই নিয়ে টানা দ্বিতীয় বছর লখনউ তার গেমিং দক্ষতার জন্য স্বীকৃতি অর্জন করেছে। গত বছরের এই রিপোর্ট অনুযায়ী, লখনউতে মোট গেমারের সংখ্যা দেশের সমস্ত মেট্রো সিটিকে ছাড়িয়ে গিয়েছে।”

গেমিং-সেন্ট্রিক ভেঞ্চার ক্যাপিটাল ফান্ড লুমিকাই-এর একটি রিপোর্ট অনুসারে, গত বছর ভারত গ্রাহক সংখ্যার নিরিখে বিশ্বের মোবাইল গেমগুলির অন্যতম বৃহত্তম কেন্দ্র হয়ে উঠেছে, যারা 15 বিলিয়নেরও বেশি ডাউনলোড রেকর্ড করেছে। 2022 আর্থিকবর্ষে ভারতের গেমিং বাজারের মূল্য USD 2.6 বিলিয়ন ছিল এবং এটি 27 শতাংশ বার্ষিক বৃদ্ধির হারে (CAGR) 2027 সালের মধ্যে USD 8.6 বিলিয়নে পৌঁছবে।

দ্বিতীয় স্থানে জায়গা করে নিয়েছে মহারাষ্ট্র। সেখানে পুণে শহরে সবথেকে বেশি সংখ্যক গেমার রয়েছেন। তারপরে মুম্বইয়ের স্থান। পরের জায়গাগুলো দখল করেছে থানে, নাগপুর এবং নাসিক। তৃতীয় স্থানে রয়েছে রাজস্থান, যারে রাজধানী শহর জয়পুর, যোধপুরের তুলনায় 200 শতাংশ বেশি গেমার নিয়ে এগিয়ে রয়েছে। তার পরের স্থানগুলিতে রয়েছে উদয়পুর, আলওয়ার এবং কোটার মতো শহরগুলি। বিহারের রাজধানী পটনা, মুজফ্ফরপুর, গয়া, দরভাঙ্গা এবং ভাগলপুরে মোবাইল গেমিং এর জনপ্রিয়তা আখেরে গেমারদের সংখ্যার ব্যাপক বৃদ্ধির কারণ। বাকি চারটি শীর্ষ শহরে মিলিত হয়ে রাজধানীতে গেমারদের সংখ্যা দ্বিগুণেরও বেশি।

পাঁচ নম্বরে রয়েছে পশ্চিমবঙ্গ। কলকাতা, মেদিনীপুর, মুর্শিদাবাদ, হাওড়া এবং দার্জিলিং রাজ্যের বৃহত্তম গেমিং শহর। IMGR 2022 অনুসারে, তারা রাজ্যের মোট মোবাইল গেমিং জনসংখ্যার 30 শতাংশেরও বেশি নিয়ন্ত্রণ করে। মোবাইল গেমারদের 55 শতাংশ বৃদ্ধি পেয়েছে ওড়িশায়, গেমারের সংখ্যার বিচারে যে রাজ্যের ঠাঁই ছয় নম্বরে। ওড়িশার ভুবনেশ্বরে মোবাইল গেমারদের সংখ্যায 1,652 শতাংশ বেড়েছে। পঞ্জাব, রাজ্যগুলির মধ্যে দ্বিতীয় স্থানে রয়েছে, যেখানে গেমারদের সংখ্যা সর্বাধিক বৃদ্ধি পেয়েছে।

MPL কান্ট্রি হেড ফর ইন্ডিয়া নমরথা স্বামী বলেছেন, “সারা দেশেই খেলোয়াড়রা এখন আনন্দের সঙ্গে অনলাইনে মোবাইল গেমিং উপভোগ করছেন। উন্নত ইন্টারনেট, নিরাপদ ই-স্পোর্টস ও গেমিং প্ল্যাটফর্ম আগের তুলনায় এতটা বেশি পরিমাণে সহজলভ্য হওয়ার ঘটনা এই বৃদ্ধিতে বিস্ময়কর অবদান রেখেছে। একটি দায়িত্বশীল গেমিং প্ল্যাটফর্ম হিসেবে আমরা যে গেমগুলি অফার করি, তার মান উন্নত করতে এবং মোবাইল গেমারদের একটি নিরাপদ কমিউনিটি তৈরি করার জন্য আরও প্লেয়ার আমাদের প্ল্যাটফর্ম ব্যবহার করবেন বলেই আমার বিশ্বাস।”