এবার Google Search-এ যুক্ত হতে চলেছে ChatGPT-র মতো AI চ্যাটবট, ঘোষণা করলেন সুন্দর পিচাই

Sundar Pichai ঘোষণা করেছেন, Google তার সার্চ ইঞ্জিনে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ব্যবহার করতে চলেছে। ওয়াল স্ট্রিট জার্নালের রিপোর্ট অনুযায়ী এমনই তথ্য জানা গিয়েছে। OpenAI-এর ChatGPT-র সঙ্গে টক্কর দিতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে সার্চ ইঞ্জিন জায়ান্টের তরফে।

এবার Google Search-এ যুক্ত হতে চলেছে ChatGPT-র মতো AI চ্যাটবট, ঘোষণা করলেন সুন্দর পিচাই
Google Search আগের থেকে আরও উন্নত হতে চলেছে।
Follow Us:
| Edited By: | Updated on: Apr 09, 2023 | 1:08 PM

ChatGPT যখন বাজারে প্রথম এল, তখন আশঙ্কা করা হচ্ছিল যে এই AI Chatbotটি সার্চ ইঞ্জিন জায়ান্ট Google-কে অপ্রাসঙ্গিক করে তুলবে। তার কয়েক দিন যেতে না যেতেই Google CEO সুন্দর পিচাই ঘোষণা করলেন, তাদের সার্চ ইঞ্জিন প্ল্যাটফর্ম AI সাপোর্ট পেতে চলেছে। প্রসঙ্গত, সম্প্রতি মাইক্রোসফটও তাদের সার্চ ইঞ্জিনে চ্যাটজিপিটে অন্তর্ভুক্ত করেছে। এর ফলে, মাইক্রোসফটের সার্চ ইঞ্জিনটি যে শুধু কথোপকথনের বিশেষ ক্ষমতাসম্পন্ন হয়েছে এমনটা নয়। তার থেকেও বেশি AI ইমেজ জেনারেটর হিসেবেও কাজ করছে এটি। এদিকে গুগলও Bard নিয়ে হাজির হয়েছে চ্যাটজিপিটির বিকল্প হিসেবে। কিন্তু চ্যাটজিপিটি যতটা জনপ্রিয়তা অর্জন করেছে, Google Bard তার সিকিভাগও পারেনি। তবে সে যাই হোক না কেন! Google এখন তার ল্যাঙ্গুয়েজ মডেল আপগ্রেড করতে চলেছে, যাতে তার সার্চ ইঞ্জিনটি AI টুলের মাধ্যমে আরও সঠিক উত্তর দিতে পারে এবং দ্রুত প্রতিক্রিয়াশীলও হয়ে উঠতে পারে।

সুন্দর পিচাই ঘোষণা করেছেন, Google তার সার্চ ইঞ্জিনে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ব্যবহার করতে চলেছে। ওয়াল স্ট্রিট জার্নালের রিপোর্ট অনুযায়ী এমনই তথ্য জানা গিয়েছে। OpenAI-এর ChatGPT-র সঙ্গে টক্কর দিতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে সার্চ ইঞ্জিন জায়ান্টের তরফে। পিচাই বিশ্বাস করেন যে, AI-এর মাধ্যমে গুগলের সার্চিং ক্ষমতা আরও উন্নত হবে। যদিও তিনি অস্বীকার করেছেন যে, বাজারের অন্যান্য চ্যাটবটগুলি গুগলের সার্চিং ব্যবসাকে সমস্যার দিকে ঠেলে দেবে। প্রসঙ্গত, Google Search থেকেই Alphabet Inc অর্ধেকেরও বেশি টাকা উপার্জন করে।

লার্জ ল্যাঙ্গুয়েজ মডেল বা LLM হল কম্পিউটার প্রোগ্রাম, যা মানুষের মতোই মানুষের করা বিভিন্ন প্রশ্নের উত্তর দিতে পারে। আর এই ব্যবস্থাপনায় Google হল পথপ্রদর্শক। সংস্থা এখন AI প্রযুক্তি ব্যবহার করে তার সার্চ ইঞ্জিনে গ্রাহকের অভিজ্ঞতা আরও উন্নত করবে। সুন্দর পিচাই জানিয়েছেন, ব্যবহারকারীরা এবার থেকে চ্যাটজিপিটির মতোই LLM-এর সঙ্গে নিজেদের এনগেজও করতে পারবেন। এই মুহূর্তে গুগলের যে সেটআপ রয়েছে, তা কোনও ভাবেই ব্যবহারকারীদের কথোপকথনে লিপ্ত হতে দেয় না। আপনি যদি গুগলকে কিছু জিজ্ঞেস করেন, তাহলে তার ভিত্তিতে আপনি কিছু লিঙ্ক পেতে পারেন।

ওই রিপোর্টে উল্লেখ করা হয়েছে, Microsoft-এর Bing সার্চ ইঞ্জিন যে ভাবে Google-এর সামনে যেভাবে প্রতিযোগিতা নিয়ে হাজির হয়েছে, তার কারণে সার্চ ইঞ্জিন জায়ান্টটিকে বিনিয়োগকারীদের চাপের সম্মুখীন হতে হচ্ছে। মাইক্রোসফ্ট সিইও সত্য নাদেলা বিশ্বাস করেন, এআই-চালিত সার্চ ইঞ্জিনগুলি ব্যক্তিগত কম্পিউটার এবং ক্লাউড কম্পিউটিং-এর আগের অগ্রগতির মতো অনুসন্ধান সহ প্রতিটি সফ্টওয়্যার বিভাগকে নতুন আকার দিতে চলেছে এবং সেই কারণেই তিনি ও তাঁর সংস্থা চ্যাটজিপিটিকে এতটা গুরুত্ব দিচ্ছেন।

সুন্দর পিচাই জানিয়েছেন, গুগলের চ্যাটবট বার্ড এখনও সে ভাবে ট্র্যাকশন অর্জন করতে পারেনি। উপভোক্তা মহলে সে ভাবে উত্তেজনাও তৈরি করতে পারেনি চ্যাটবটটি। কিন্তু তা সত্ত্বেও তিনি বিশ্বাসী, Google Search-এ আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স অন্তর্ভুক্ত করলে তা ব্যবহারকারীদের মধ্যে আলাদা উন্মাদনা তৈরি করবে।