Gas-Aadhaar Link: অযথা লম্বা লাইনে কেন! বাড়ি বসেই সম্ভব গ্যাস ও Aadhaar লিঙ্ক, কীভাবে?

Aadhaar LPG Biometric Link: রান্নার গ্যাসের ভর্তুকি চালু রাখতে হলে অবশ্যই আধার কার্ডের বায়োমেট্রিক লিঙ্ক করাতে হবে। কিন্তু সময় বের করে এই বিরাট একটা লাইনে দাঁড়ানো কী মুখের কথা নাকি! হাতে স্মার্টফোন আছে মানেই আপনি অনেকটা এগিয়ে আছেন সব দিন থেকে। তাই প্রয়োজন নেই রান্নার গ্যাসের অফিসের বাইরে বিরাট লাইনে দাঁড়ানোর।

Gas-Aadhaar Link: অযথা লম্বা লাইনে কেন! বাড়ি বসেই সম্ভব গ্যাস ও Aadhaar লিঙ্ক, কীভাবে?
Follow Us:
| Edited By: | Updated on: Dec 19, 2023 | 3:01 PM

কয়েকদিন যাবৎ রান্নার গ্যাসের অফিসের বাইরে বিরাট লাইন দেখছেন নিশ্চয়ই। কিন্তু কারণটা কী? এতদিনে যদিও জেনে গিয়েছেন। রান্নার গ্যাসের ভর্তুকি চালু রাখতে হলে অবশ্যই আধার কার্ডের বায়োমেট্রিক লিঙ্ক করাতে হবে। কিন্তু সময় বের করে এই বিরাট একটা লাইনে দাঁড়ানো কী মুখের কথা নাকি! হাতে স্মার্টফোন আছে মানেই আপনি অনেকটা এগিয়ে আছেন সব দিন থেকে। তাই প্রয়োজন নেই রান্নার গ্যাসের অফিসের বাইরে বিরাট লাইনে দাঁড়ানোর।

শেষ তারিখ কবে

বায়োমেট্রিক আপডেটের শেষ দিন 31 ডিসেম্বর। তার মধ্যে আধার লিঙ্ক না করালে, বন্ধ হয়ে যেতে পারে আপনার রান্নার গ্যাসের ভর্তুকি। তাই আর সময় নষ্ট না করে আপনার রান্নার গ্যাসের জন্য বায়োমেট্রিক আপডেট করেই ফেলুন। তাও আবার বাড়িতে বসেই। কারণ বুঝতেই পারছেন হাতে কিন্তু আর বেশি দিন বাকি নেই। রান্নার গ্যাসের অর্থাৎ এলপিজি সিলিন্ডারের সঙ্গে আধার লিঙ্ক করতে একেবারেই বেশি সময় লাগে না। মাত্র পাঁচ মিনিটেই নিজের মোবাইল কিংবা কম্পিউটার থেকে বায়োমেট্রিক লিঙ্ক করতে পারবেন।

অনলাইনে LPG সিলিন্ডারের সঙ্গে Aadhaar লিঙ্ক করার প্রক্রিয়া

1) মোবাইল থাকলেই এই কাজ সম্ভব মাত্র 5 মিনিটে। তার জন্য প্রথমে, আধারের অফিশিয়াল ওয়েবসাইটে (uidai.gov.in) যান।

2) তারপর আধার সিডিং পোর্টালে (Aadhaar seeding portal) ঢুকুন। এখানে আপনাকে একটি ফর্ম ফিল-আপ করতে হবে।

3) সেই ফর্মে আপনার, নাম, জেলা, রাজ্য-সহ কিছু তথ্য জমা দিতে হবে ফর্ম ফিল-আপ করার জন্য।

4) এবার আপনি এখানে অনেক অপশন দেখতে পাবেন। কোন সার্ভিসটি আপনার প্রয়োজন, সেটি প্রথমে বেছে নিতে হবে।

5) এক্ষেত্রে এলপিজি গ্যাসের অপশনটি বেছে নিন। এবার আপনি কোন সংস্থার গ্যাস সিলিন্ডারের উপভোক্তা, তা বেছে নিন।

6) যদি ইনডেন হয়, তাহলে ‘IOCL’, আবার যদি ভারত গ্যাস হয় তাহলে ‘BPCL’। এই দু’টি অপশনই আপনি সেখানে দেখতে পাবেন।

7) এছাড়াও সেই তালিকা থেকে নিজের এলপিজি ডিস্ট্রিবিউটরের নাম বাছুন। এরপর আপনাকে আপনার রান্নার গ্যাসের কানেকশনের কনজ়িউমার নম্বরটি দিতে হবে।

8) এখানে অবশ্যই নিজের ফোন নম্বর, ইমেল আইডি, আধার নম্বর দেবেন। এবার সব কিছু ঠিকঠাক দিয়েছেন কি না, সেটি দেখে নিয়ে Submit অপশনে ক্লিক করুন।

9) Submit অপশনে ক্লিক করার পর নিজের রেজিস্টার্ড মোবাইল নম্বর ও ইমেলে আপনি একটি ওটিপি পাবেন। সেই ওটিপিটি দিয়ে আবার সাবমিট করুন।

10) এই গোটা প্রক্রিয়াটি শেষ হওয়ার পর গ্যাস অফিসের অফিসাররা আপনার দেওয়া সমস্ত তথ্য যাচাই করে দেখবেন। আর সেই প্রক্রিয়া শেষ হয়ে গেলেই আপনার মোবাইলে ও ইমেলে ভর্তুকির জন্য আধার লিঙ্ক সম্পন্ন হওয়ার নোটিফিকেশন এসে যাবে। ফলে বুঝতেই পারছেন, লাইনেও দাঁড়াতে হল না। আর খুব সহজে বাড়িতে বসেই করে ফেলতে পারলেন এই কাজ।