Fake App Identify Tips: যে অ্যাপ ডাউনলোড করছেন, তা আসল না ভুয়ো? যাচাই করুন এই সহজ উপায়ে

Fake Apps: জনপ্রিয় অ্যাপের ভুয়া অ্যাপ তৈরি করে এই অপরাধীরা মানুষকে তাদের ফাঁদে ফেলছে। জাল অ্যাপগুলি খুবই বিপজ্জনক এবং আপনার ব্যক্তিগত ডেটা চুরি করতে পারে। এতে শুধু ডেটা নষ্ট হয় না, ব্যাঙ্ক থেকে টাকা উধাও হয়ে যাওয়ার আশঙ্কাও থাকে।

Fake App Identify Tips: যে অ্যাপ ডাউনলোড করছেন, তা আসল না ভুয়ো? যাচাই করুন এই সহজ উপায়ে
Follow Us:
| Edited By: | Updated on: Jun 01, 2023 | 11:05 AM

App Downloading Tips: অনেকেই বর্তমানে ফোনে বিভিন্ন ধরনের অ্যাপ ডাউনলোড করেন। ফটো এডিটিং থেকে শুরু করে টাকা পাঠানো, সব কিছুর জন্যই আলাদা আলাদা অ্যাপ আছে। অ্যাপ ডাউনলোড করার পরে তাতে সঙ্গে সঙ্গে সব পারমিশনও দিয়ে দেন। কিন্তু কখনও কী যাচাই করে দেখেছেন যে, আপনি যে অ্যাপগুলি ডাউনলোড করছেন, সেগুলি আদৌ আসল কি না? কারণ বড় বড় সোশ্যাল মিডিয়া অ্যাপগুলিরও এখন নকল অ্যাপ রয়েছে। আপনি তার মধ্যেই একটি ডাউনলোড করে ফেলেননি তো? শুনেই চমকে উঠলেন তো? আদতেই এমনটা হচ্ছে। জনপ্রিয় অ্যাপের ভুয়া অ্যাপ তৈরি করে এই অপরাধীরা মানুষকে তাদের ফাঁদে ফেলছে। জাল অ্যাপগুলি খুবই বিপজ্জনক এবং আপনার ব্যক্তিগত ডেটা চুরি করতে পারে। এতে শুধু ডেটা নষ্ট হয় না, ব্যাঙ্ক থেকে টাকা উধাও হয়ে যাওয়ার আশঙ্কাও থাকে। তাই কোনও অ্যাপ ডাউনলোড করার আগে ভাল করে যাচাই করে নিন অ্যাপটি আসল নাকি নকল। ইউটিউব, নেটফ্লিক্স, চ্যাটজিপিটি, ইনস্টাগ্রামের মতো বিখ্যাত ব্র্যান্ডের ভুয়া অ্যাপ বাজারে ব্যাপকভাবে ছড়িয়ে পড়ছে। সাইবার অপরাধীরাও সেই সব অ্যাপগুলির মাধ্যমে স্ক্যাম চালিয়ে যাচ্ছে।

অ্যাপটি আসল নাকি নকল বুঝবেন কীভাবে?

গুগল প্লে স্টোর: একজন অ্যান্ড্রয়েড ব্যবহারকারী হলে, শুধুমাত্র গুগল প্লে স্টোর থেকেই অ্যাপ ডাউনলোড করুন। গুগল প্লে স্টোরে অফিসিয়াল অ্যাপ আপলোড করা থাকে, সেক্ষেত্রে কোনও রকম নকল অ্যাপ ডাউনলোড করা যাবে না।

অ্যাপল অ্যাপ স্টোর: আইফোন বা আইপ্যাড ব্যবহারকারীরা অ্যাপল অ্যাপ স্টোর ব্যবহার করুন। গুগল প্লে স্টোরের মতো, অ্যাপল অ্যাপ স্টোরেও আসল অ্যাপই থাকে। সেখানে কোনও রকম নকল অ্যাপ পাওয়া গেলেও সঙ্গে সঙ্গে সেটিকে ব্যান করে দেওয়া হয়।

অফিসিয়াল ওয়েবসাইট: আপনি যদি অনলাইনে কোনও অ্যাপ খোঁজেন, তবে এর অফিসিয়াল ওয়েবসাইটে যান। এখানে আপনি আসল অ্যাপ ডাউনলোড করার অপশন পাবেন। সাধারণত দু’টি লিঙ্ক- গুগল প্লে স্টোর এবং অ্যাপল অ্যাপ স্টোর লিঙ্ক পাওয়া যায়। এগুলি যদি অরিজিনাল অ্যাপ হয়, তাহলে সেগুলিতে ক্লিক করলেই আপনি গুগল বা অ্যাপলের অ্যাপ স্টোরে নিয়ে আসবেন।

HTTPS: অবশ্যই ওয়েব ঠিকানা অর্থাৎ অফিসিয়াল ওয়েবসাইটের URL চেক করতে হবে। যদি URLটি https দিয়ে শুরু হয়, তাহলে এর অর্থ হল সাইটটি সুরক্ষিত। অন্যদিকে, যদি শুধুমাত্র http দেখা যায়, তাহলে বুঝবেন সাইটে কিছু ত্রুটি আছে। মূল অ্যাপগুলি https সাইটে পাওয়া যায়, যখন http ওয়েবসাইটে নকল অ্যাপের ঝুঁকি থাকে। তাই সবসময় শুধুমাত্র https ওয়েবসাইট ব্যবহার করুন।