UPI পেমেন্ট আটকে গেল মাঝপথে? নাকি পুরোপুরি ব্যর্থ? চিন্তামুক্ত থাকতে কাজে লাগান এই 6 টিপস

UPI ট্রান্সফার অসফল হতে পারে যদি আপনি ভুল UPI ID দেন, যাঁকে পাঠাচ্ছেন তাঁর আইডি যদি ভুল হয়, ব্যাঙ্ক সার্ভার যদি ডাউন থাকে এবং সর্বোপরি আপনার ইন্টারনেট যদি কাজ না করে। আপনার সঙ্গেও যদি এই ধরনের সমস্যা হয়, তাহলে সেই মাঝপথে আটকে থাকা UPI পেমেন্ট সফল করার কয়েকটি কৌশল জেনে নিন।

UPI পেমেন্ট আটকে গেল মাঝপথে? নাকি পুরোপুরি ব্যর্থ? চিন্তামুক্ত থাকতে কাজে লাগান এই 6 টিপস
চিন্তা নয়, দরকার সাবধানতা অবলম্বন।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 01, 2023 | 1:57 PM

UPI Tips For Failed Transaction: ইউনিফায়েড পেমেন্টস ইন্টারফেস বা UPI আমাদের জীবন অনেকটাই সহজ করে দিয়েছে। গাড়ির তেল ভরা থেকে শুরু করে শপিং মলে কেনাকাটি ইস্তক, সর্বক্ষেত্রে আমরা আজকাল GPay, PhonePe বা Paytm-এর শরণাপন্ন। তবে এই অনলাইন পেমেন্ট পরিষেবার উপরে মানুষের নির্ভরশীলতা যেমন বেড়েছে, তেমনই আবার অনেক মানুষকে চিন্তায় পড়ে যেতে হয় যখন তাঁদের UPI পেমেন্ট মাঝপথে আটকে যায়। এই ভয়ে অনেকেই নগদ সঙ্গে রাখতে পছন্দ করেন। অনেক সময় দেখা যায়, আমরা Uber বা Ola ড্রাইভারকে UPI-এর মাধ্যমে টাকা দিতে যাব। আর এমন সময় সেই টাকা মাঝপথে আটকে গেল। তখন উপায় খুঁজে না পেয়ে অগত্যা পকেটে যে অল্প পরিমাণ ক্যাশ থাকে, সেই টাকাটাও দিয়ে দিতে হয়। কিন্তু তারপরেও চিন্তা থেকেই যায়। সেই টাকা যদি আবার ওই উবর বা ওলা ড্রাইভারের কাছে পৌঁছে যায়। তাহলে তিনি তা ফেরত দেবেন তো!

UPI পেমেন্ট আটকে যাওয়ার বিষয়টি সত্যিই যথেষ্ট চিন্তার। এখন প্রশ্ন হচ্ছে, কেন আটকে যায় UPI ট্রানজ়াকশনের টাকা? একটা ইউপিআই পেমেন্ট আটকে যাওয়ার একাধিক কারণ থাকতে পারে। UPI ট্রান্সফার অসফল হতে পারে যদি আপনি ভুল UPI ID দেন, যাঁকে পাঠাচ্ছেন তাঁর আইডি যদি ভুল হয়, ব্যাঙ্ক সার্ভার যদি ডাউন থাকে এবং সর্বোপরি আপনার ইন্টারনেট যদি কাজ না করে। আপনার সঙ্গেও যদি এই ধরনের সমস্যা হয়, তাহলে সেই মাঝপথে আটকে থাকা UPI পেমেন্ট সফল করার কয়েকটি কৌশল জেনে নিন।

ইন্টারনেট কানেকশন চেক করা

UPI করতে সর্বাগ্রে যা জরুরি, তা হল অত্যন্ত ভাল এবং দ্রুততর একটি ইন্টারনেট কানেকশন। যদি দেখেন জরুরি সময় আপনার ইন্টারনেট কানেকশন নেই অথচ আপনাকে ইউপিআই করতে হবে, তখন যাঁকে টাকা পাঠাচ্ছেন তাঁর হটস্পট অন করার অনুরোধ করতে পারেন। আবার আপনার ফোনটা একবার রিস্টার্ট করে বা এয়ারপ্লেন মোডে পাঠিয়ে ইন্টারনেট কানেকশনটা আবার অন করতে পারেন।

সঠিক UPI PIN দেওয়া

আমাদের জীবনের প্রতিটা পদে এখন পাসওয়ার্ড। ফোন থেকে শুরু করে ইমেল, এটিএম কার্ড, পাসওয়ার্ড ছাড়া কিসসু করতে পারব না আমরা। এত পাসওয়ার্ডের মাঝে এমনটা হতেই পারে, আপনার UPI পিনও ভুলে মেরে দিলেন। সেক্ষেত্রে ‘Forget UPI PIN’ অপশনে ট্যাপ করে সেই পিন রিসেট করুন এবং পিনটি রিসেট করুন। এখন আপনার মধ্যে যদি বারংবার পিন ভুলে যাওয়ার প্রবণতা থাকে, তখন সেটি কোনও একটি নিরাপদ জায়গায় লিখে রাখার চেষ্টা করুন।

আপনার প্রাত্যহিক UPI পেমেন্ট লিমিট চেক করুন

বেশির ভাগ ব্যাঙ্ক এবং পেমেন্ট গেটওয়ের দৈনিক UPI ট্রানজ়াকশনের একটা লিমিট রয়েছে। NPCI গাইডলাইন অনুযায়ী, UPI ট্রানজ়াকশনে সর্বাধিক 1 লাখ টাকা পর্যন্ত পাঠানো যেতে পারে। তাই, এই পরিমাণ টাকা যদি আপনি পাঠিয়ে দেন বা 10-এর বেশি ইউপিআই ট্রানজ়াকশন করেন, তাহলে পরবর্তী UPI ট্রানজ়াকশনের জন্য আপনাকে 24 ঘণ্টা অপেক্ষা করতে হবে। এখন আপনি যদি কোনও পেমেন্টের মাঝপথে থাকেন, সেক্ষেত্রে অন্য একটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা পাঠানোর চেষ্টা করুন।

প্রাপকের UPI সংক্রান্ত সব তথ্য যাচাই করা

যাঁকে টাকা পাঠাচ্ছেন, তাঁর ব্যাঙ্ক অ্যাকাউন্ট সংক্রান্ত সব তথ্য যাচাই করে নিন। টাকা পাঠানোর সময় তাঁর ব্যাঙ্কের অ্যাকাউন্ট নম্বরের পাশাপাশি IFSC কোড যাচাই করে নেওয়াও জরুরি। আপনি যদি অ্যাকাউন্ট নম্বর ভুল দেন বা IFSC কোড ভুল বসান, তাহলে অন্য কারও কাছে চলে যেতে পারে টাকা।

আপনার UPI ID-র সঙ্গে একাধিক ব্যাঙ্ক অ্যাকাউন্ট সংযুক্ত

UPI ব্যর্থ হওয়ার অন্যতম একটি কারণ হল ব্যাঙ্কের সার্ভার ব্যস্ত থাকা। এই সমস্যা থেকে রেহাই পেতে আপনার UPI ID-র সঙ্গে একাধিক ব্যাঙ্ক অ্যাকাউন্ট লিঙ্ক করুন। জরুরি সময় কোনও একটা ব্যাঙ্কের সার্ভার ব্যস্ত বা স্তব্ধ থাকলে, সে সময় অন্য অ্যাকাউন্ট কাজে লাগিয়ে UPI পেমেন্ট করতে পারবেন আপনি।

UPI Lite ব্যবহার করা

একথা অস্বীকার করার উপায় নেই যে, ধীর গতির ব্যাঙ্ক সার্ভার এবং নেটওয়ার্ক সমস্যা হল UPI ব্যর্থতার মূল কারণ। ব্যবহারকারীদের এই সব সমস্যা থেকে রেহাই দিতে গত বছর UPI Lite নিয়ে হাজির হয়েছিল NPCI। এর দ্বারা আপনি ইনস্ট্যান্ট 200 টাকা পাঠাতে পারেন। পাশাপাশি UPI Lite-এর মাধ্যমে আপনি দিনে অন্তত দুবার সর্বাধিক 2000 টাকা করে পাঠাতে পারেন। এর জন্য আপনার কোনও UPI PIN-এর দরকার হবে না, ব্যাঙ্ক সার্ভারের উপরে নির্ভরশীলও হতে হবে না। আপাতত PhonePe, Paytm-এর জন্য UPI Lite সার্ভিস চালু করা হয়েছে। শীঘ্রই তা অন্যান্য পেমেন্ট অ্যাপেও চালু করা হবে।