BharOS Explained: Android আর Apple iOS-র তৈরি করা বাজারে পা ফেলতে পারবে দেশীয় প্রযুক্তির BharOS? চ্যালেঞ্জ কিন্তু কম নয়

BharOS New Software: BharOS গত কয়েকদিন ধরে তুমুল আলোচনার মধ্য়ে রয়েছে। সম্প্রতি এটি পরীক্ষা করা হয়েছে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় টেলিকম মন্ত্রী অশ্বিনী বৈষ্ণবও। মন্ত্রীরা BharOS-এর দলকে অভিনন্দন জানান।

BharOS Explained: Android আর Apple iOS-র তৈরি করা বাজারে পা ফেলতে পারবে দেশীয় প্রযুক্তির BharOS? চ্যালেঞ্জ কিন্তু কম নয়
Follow Us:
| Edited By: | Updated on: Jan 29, 2023 | 12:01 PM

IIT Madras: BharOS গত কয়েকদিন ধরে তুমুল আলোচনার মধ্য়ে রয়েছে। সম্প্রতি এটি পরীক্ষা করা হয়েছে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় টেলিকম মন্ত্রী অশ্বিনী বৈষ্ণবও। মন্ত্রীরা BharOS-এর দলকে অভিনন্দন জানান। দুই কেন্দ্রীয় মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান এবং অশ্বিনী বৈষ্ণব মঙ্গলবার আইআইটি, মাদ্রাজ দ্বারা তৈরি দেশীয় মোবাইল অপারেটিং সিস্টেমটি পরীক্ষা করেছেন।

BharOS কি?

মাদ্রাজের ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (IIT) এই অপারেটিং সিস্টেমটি তৈরি করেছে। এটি একটি ভারত-নির্মিত অপারেটিং সিস্টেম যা গোপনীয়তা রক্ষা করে। এটি ব্যবহারকারীদের ফোনের সিকিওরিটি ও প্রাইভেসির উপরে আরও বেশি নিয়ন্ত্রণ নিতে সাহায্য করবে। যার মানে এটি কোনও তৃতীয় পক্ষের অ্যাপ ডাউনলোড করার অনুমতি দেবে না। আপনি যেমন গুগল প্লেস্টোর থেকে একটি অ্যাপ ইন্সটল করেন, তেমনি এর নিজস্ব প্রাইভেট অ্যাপ স্টোর সার্ভিস থাকবে।

এটি Android এবং Apple IOS থেকে কতটা আলাদা?

BharOS অ্যান্ড্রয়েড ওপেন সোর্স প্রজেক্ট (AOSP) এর উপর ভিত্তি করে তৈরি রয়েছে, কিছুটা Google Android-এর মতো। এটি Google-এর পরিষেবাগুলির মতো প্রিলোডেড হয় না। BharOS-এ কোনও প্রি-ডাউনলোড করা অ্যাপ নেই। ব্যবহারকারীরা যে অ্যাপগুলি ব্যবহার করতে চান তা ডাউনলোড করতে পারেন। অর্থাৎ, আপনার ডিভাইসে যে যে অ্যাপ্লিকেশানগুলির অনুমতি রয়েছে আপনি সেগুলিই ডাউনলোড করতে পারবেন। OS প্রতিষ্ঠান-নির্দিষ্ট প্রাইভেট অ্যাপ স্টোর সার্ভিস (PASS) থেকে অ্যাক্সেস পাবেন। BharOS কেবলই সেই সব অ্যাপের অ্যাক্সেস প্রদান করবে, যেগুলি ভালভাবে যাচাই করা হয়েছে। পাশাপাশি এই অ্যাপটি Google Play Protect-এর মাধ্যমে ডেভেলপারদের পরীক্ষা করে এবং যারা কোম্পানির নীতি লঙ্ঘন করে তাদের সাসপেন্ড করে।

Google Android স্মার্টফোনগুলির ক্ষেত্রে সবচেয়ে বড় সমস্যাগুলির মধ্যে একটি হল ব্লোটওয়্যার। BharOS-এ কোনও প্রি-ইনস্টল করা অ্যাপ থাকবে না, যাতে ব্যবহারকারীরা তাদের পছন্দের অ্যাপ ডাউনলোড করতে পারেন।

BharOS ব্যবহারকারীরা যে অ্যাপগুলি ব্যবহার করতে চান সেগুলির APK ফাইল ডাউনলোড করতে পারেন, যা ইন্টারনেটে পাওয়া যায়। তবে হ্যাঁ, APK ফাইলগুলি সম্ভাব্য বিপজ্জনক হতে পারে এবং Google তার পক্ষ থেকে ব্যবহারকারীদের APK ফাইল ডাউনলোড না করারই পরামর্শ দেয়। iOS সম্পর্কে কথা বললে, এটি অ্যাপলের মালিকানাধীন OS এবং BharOS এর সঙ্গে এর কোনও মিল নেই।

এবার দেখা যাক BharOS এর সাথে সম্পর্কিত এমন কিছু বিষয়, যা এখনও পরিষ্কার নয়:

যে কোম্পানি BharOS তৈরি করেছে তারা এখনও জানায়নি কিভাবে তারা স্মার্টফোন কোম্পানিগুলোর সঙ্গে এটির সংযোগ স্থাপন করবে। BharOS কবে সাধারণ মানুষের কাছে উপলব্ধ হবে তাও স্পষ্ট নয়। এই অপারেটিং সিস্টেমটি সাধারণ স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য প্রকাশ করা হবে কি-না তাও জানা যায়নি। তবে বর্তমানে কিছু সংস্থা বর্তমানে ভরোসের পরিষেবাগুলি পরীক্ষা করছে।