Jio-র তিন বছর পূর্তিতে 555 টাকার রিচার্জ ফ্রি! এমন মেসেজ বা লিঙ্কে ক্লিক করেছেন?

Fake Recharge Offers: হোলি শেষ হয়ে গেলেও হোলির নামে কিছু রিচার্জ অফার এখনও ঘুরছে সোশ্যাল মিডিয়ায়। এই ধরনের অফারগুলি সোশ্যাল মিডিয়া অ্যাপ এবং হোয়াটসঅ্যাপ মেসেজে প্রচার করা হচ্ছে। তাতে বিনামূল্যে রিচার্জের কথা বলা হচ্ছে। আপনি পেয়েছেন?

Jio-র তিন বছর পূর্তিতে 555 টাকার রিচার্জ ফ্রি! এমন মেসেজ বা লিঙ্কে ক্লিক করেছেন?
Follow Us:
| Updated on: Mar 27, 2024 | 3:52 PM

হোলি শেষ হয়ে গেলেও হোলির নামে কিছু রিচার্জ অফার এখনও ঘুরছে সোশ্যাল মিডিয়ায়। এই ধরনের অফারগুলি সোশ্যাল মিডিয়া অ্যাপ এবং হোয়াটসঅ্যাপ মেসেজে প্রচার করা হচ্ছে। তাতে বিনামূল্যে রিচার্জের কথা বলা হচ্ছে। এমনও কিছু পোস্ট দেখা গিয়েছে, যেগুলি Jio হোলি অফারের নামেই বিক্রি করা হচ্ছে। আসলে এটি একটি ফাঁদ। এই জালে পা দিচ্ছেন বহু মানুষ।

একটি ভাইরাল পোস্টে বলা হয়েছে যে, Jio তিন বছর পূর্ণ করেছে এবং এটি উদযাপনের জন্য ব্যবহারকারীদের 555 টাকার একটি ফ্রি রিচার্জ প্ল্যান দিচ্ছে। রিচার্জের সুবিধা দেখার জন্য বা রিচার্জ করার জন্য সেই মেসেজে একটি লিঙ্কও শেয়ার করা হচ্ছে। কিন্তু এই ধরনের কোনও অফার বা কোনও লিঙ্কে ভুল করেও ক্লিক করবেন না।

স্বরাষ্ট্র মন্ত্রক কর্তৃক পরিচালিত সাইবার দোস্তের (Cyber Dost) এক্স হ্যান্ডেলে একটি পোস্ট করা হয়েছে। আর তাতে জনসাধারণকে সতর্ক করা হয়েছে। এগুলো ভুয়ো অফার। লোভে পড়ে এই ধরনের ফাঁদে পা দিয়ে ফেলবেন না। নাহলে ব্যাঙ্ক ব্যালেন্স শূন্য হতে কয়েক মিনিটও সময় নেবে না।

মনে রাখবেন, এই অফার কেলেঙ্কারি শুধু Jio-এর নামেই নয়, Vodafone-Idea, Airtel-এর নামেও হতে পারে। এরকম কোনও ফ্রি অফার দেখলে নিজে গিয়ে অফিসিয়াল সাইট থেকে চেক করে নিন।

রিচার্জ সংক্রান্ত জালিয়াতির অভিযোগ জানাবেন কীভাবে?

আপনি যদি এই ধরনের জালিয়াতির শিকার হন, তাহলে সঙ্গে সঙ্গে তার অভিযোগ জানাতে পারেন। যদি ভুলবশত এই ধরনের রিচার্জ অফারের লিঙ্কে ক্লিক করে ফেলেন বা স্ক্যামাররা আপনার অ্যাকাউন্ট থেকে টাকা লুট করে, তাহলে সাইবার পুলিশের কাছে অভিযোগ করুন। অভিযোগের জন্য আপনি হেল্পলাইন নম্বর 1930 ডায়াল করতে পারেন। অথবা আপনি cybercrime.gov.in-এ গিয়ে অভিযোগ জানাতে পারেন।