iPhone 15 Pro Camera: আইফোন ১৫ প্রো লঞ্চ হতে পারে 5X পেরিস্কোপ ক্যামেরা সহযোগে

iPhone 15 Pro Camera: আইফোন ১৫ প্রো লঞ্চ হতে পারে 5X পেরিস্কোপ ক্যামেরা সহযোগে
প্রতীকী ছবি

2023 iPhone: মূলত আইফোন ১৫ প্রো মডেলগুলিতেই থাকতে পারে এই ৫এক্স পেরিস্কোপ লেন্স। এই সিরিজে দুটি প্রো মডেল থাকবে - আইফোন ১৫ প্রো এবং আইফোন ১৫ প্রো ম্যাক্স।

TV9 Bangla Digital

| Edited By: Sayantan Mukherjee

Jan 24, 2022 | 1:43 AM

আইফোন ১৪ লঞ্চ করতে এখনও কয়েক মাস বাকি। এরই মধ্যে আবার আইফোন ১৫ নিয়ে একাধিক জল্পনা শোনা যাচ্ছে। কিছু দিন আগেই আইফোন ১৪-র রেন্ডার্স লিক হয়েছে অনলাইনে। ফোনটির বেশ কিছু স্পেসিফিকেশনস সম্পর্কে ধারণা মিলেছিল। এবার একটি নতুন রিপোর্ট থেকে আইফোন ১৫ সিরিজের (iPhone 15 Series) একটি ফোনের ক্যামেরা স্পেসিফিকেশন সংক্রান্ত কিছু গুরুত্বপূর্ণ তথ্য জানা গেল। সেই রিপোর্টে উল্লেখ করা হয়েছে, ২০২৩ সালে লঞ্চ করতে চলেছে আইফোন ১৫ প্রো (iPhone 15 Pro)। জানা গিয়েছে, সেই ফোনে একটি ৫এক্স পেরিস্কোপ ক্যামেরা (5X Periscope Camera) দেওয়া হচ্ছে।

নাইনটুম্যাক-এর রিপোর্ট অনুযায়ী, অ্যানালিস্ট জ়েফ পু বলছেন, ২০২৩ সালের আইফোন ১৫ প্রো মডেলে থাকতে পেরিস্কোপ লেন্স যার জুম ৫এক্স অপ্টিকাল। পু আরও জানিয়েছেন, অ্যাপল ইতিমধ্যেই এই ইউনিটের স্যাম্পল পেয়ে গিয়েছে এবং ২০২২ সালের মে মাসের মধ্যে চূড়ান্ত সিদ্ধান্ত নিয়ে নেবে। মূলত আইফোন ১৫ প্রো মডেলগুলিতেই থাকতে পারে এই ৫এক্স পেরিস্কোপ লেন্স। এই সিরিজে দুটি প্রো মডেল থাকবে – আইফোন ১৫ প্রো এবং আইফোন ১৫ প্রো ম্যাক্স। এই অ্য়ানালিস্ট দাবি করেছেন, অ্যাপল এই মুহূর্তে লান্তে অপ্টিক্সের সঙ্গে কথাবার্তা চালাচ্ছে। এই সংস্থাই ২০২৩ সালের আইফোন মডেলের পেরিস্কোপ লেন্সের মূল সাপ্লায়ার হতে চলেছে।

জেফ পু বলছিলেন, এই দুই সংস্থা যদি সিদ্ধান্তে উপনীত হতে পারে, তাহলে লান্তে অপ্টিক্স ১০০ মিলিয়নেরও বেশি কম্পোনেন্ট অ্য়াপলকে দিতে পারে। এই প্রথম বার যে অ্যাপল আইফোন ১৫ সিরিজে পেরিস্কোপ লেন্স থাকার কথা জানা গেল, এমনটা নয়। অ্যানালিস্ট মিং-চি কুও এর আগে দাবি করেছিলেন যে, ২০২৩ সালের আইফোনে পেরিস্কোপ লেন্স দেওয়া হতে পারে। যদিও এই বিষয়ে সংস্থার তরফ থেকে অফিসিয়ালি কিছুই জানানো হয়নি এখনও পর্যন্ত। তাই পুরো বিষয়টাই জল্পনার স্তরে রয়েছে। ২০২৩ সালের আগে আইফোন ১৫ মডেলগুলি সম্পর্কে অ্যাপলের কোনও ঘোষণাও আশা করা যায় না।

পাশাপাশি আইফোন ১৪ নিয়েও জোরদার জল্পনা চলছে। এর আগে একাধিক লিক থেকে জানা গিয়েছিল, আইফোন ১৪ মডেলগুলিতে থাকতে পারে ১২০ হার্ৎজ় ডিসপ্লে এবং ৬জিবি পর্যন্ত র‌্য়াম। এই আইফোন ১৪ সিরিজে অ্যাপল মোট চারটি ফোন লঞ্চ করতে চলেছে বলেও জানা গিয়েছে। সেগুলি হল, আইফোন ১৪, আইফোন ১৪ প্রো, আইফোন ১৪ প্রো ম্যাক্স এবং আইফোন ১৪ মিনি। এর আগে আবার একটি রিপোর্ট থেকে আইফোন ১৪ মডেলগুলির ক্যামেরা স্পেসিফিকেশনস সম্পর্কে জানা গিয়েছিল। আইফোন ১৩-র থেকে আইফোন ১৪-র মডেলগুলিতে বড়সড় ক্যামেরা আপগ্রেডেশন থাকতে পারে বলে জানা গিয়েছিল। সফ্টওয়্যারের দিক থেকে ফোনগুলিতে অ্যাপলের পরবর্তী প্রজন্মের এ১৬ বায়োনিক চিপসেট থাকবে।

আরও পড়ুন: লঞ্চের দু’সপ্তাহের মধ্যেই গ্যালাক্সি এস২১ এফই ৫জি ফোনের দাম ৫০০০ টাকা কমাল স্যামসাং

আরও পড়ুন: মাইক্রোম্যাক্স ইন নোট ২ ভারতে আসছে ২৫ জানুয়ারি, লুক ও ফিচার্স কেমন হতে পারে?

আরও পড়ুন: ফেব্রুয়ারি মাসে স্যামসাংয়ের বিশেষ ইভেন্ট, গ্যালাক্সি এস২২ সিরিজের পর্দা উন্মোচিত হবে!

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA