Jio 5G Phone: এই সপ্তাহেই লঞ্চ হতে পারে জিওর নতুন ৫জি স্মার্টফোন, কত দাম হবে এই ফোনের?

চলতি মাসে বলা ভাল এই সপ্তাহেই, সম্ভবত আগামী ২৪ জুন লঞ্চ হতে পারে Jio 5G Phone। যদিও জিও-র তরফে ৫জি ফোনের দাম প্রসঙ্গে আনুষ্ঠানিক ভাবে কিছু ঘোষণা করা হয়নি। তবে গত কয়েকমাসে বিভিন্ন রিপোর্ট সূত্রে শোনা গিয়েছে, জিওর নতুন ৫জি ফোনের দাম হতে পারে ৫ হাজার টাকারও কম।

Jio 5G Phone: এই সপ্তাহেই লঞ্চ হতে পারে জিওর নতুন ৫জি স্মার্টফোন, কত দাম হবে এই ফোনের?
ছবি প্রতীকী।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 22, 2021 | 10:38 AM

চলতি মাসেই ৫জি জিও ফোন লঞ্চ করতে পারে রিলায়েন্স জিও। আগামী ২৪ জুন রিলায়েন্সের ৪৪তম AGM ইভেন্ট অনুষ্ঠিত হতে চলেছে। সেই অনুষ্ঠানেই জিওর ৫জি ফোন লঞ্চের সম্ভাবনা রয়েছে। এ যাবৎ জিও- র তরফে ৫জি ফোনের দাম প্রসঙ্গে আনুষ্ঠানিক ভাবে কিছু ঘোষণা করা হয়নি। তবে গত কয়েকমাসে বিভিন্ন রিপোর্ট সূত্রে শোনা গিয়েছে, জিওর নতুন ৫জি ফোনের দাম হতে পারে ৫ হাজার টাকারও কম। অনেকে প্রতিবেদনে আবার বলা হয়েছে, মাত্র আড়াই হাজার টাকাতেই নাকি পাওয়া যাবে জিও ৫জি ফোন। এর আগে, গুগলের সিইও সুন্দর পিচাই জানিয়েছিলেন যে, তাঁদের সংস্থা রিলায়েন্স জিও টেলিকমের সঙ্গে মিলিত ভাবে একটি ‘অ্যাফোর্ডেবল’ স্মার্টফোন তৈরি করছে ভারতের জন্য।

জিও ৫জি ফোনের সম্ভাব্য ফিচার-

  • জিওর নতুন ৫জি স্মার্টফোনে জিওর নিজস্ব অপারেটিং সিস্টেম থাকার সম্ভাবনা রয়েছে। তবে এই ফোনে ‘অ্যানড্রয়েড গো’ থাকারও সম্ভাবনা রয়েছে।
  • শুধুমাত্র গুগল নয়, চিপ নির্মাণকারী সংস্থা Qualcomm- এর সঙ্গেও যুক্ত হয়েছে এই সংস্থা। অনুমান, জিওর ৫জি ফোনে সম্ভবত Qualcomm- এর চিপসেট থাকতে পারে। উল্লেখ্য, Qualcomm- এর অন্যতম সস্তা চিপসেট হল Snapdragon 480 প্রসেসর। ‘অ্যাফোর্ডেবল’ স্মার্টফোনে এই চিপসেট ব্যবহার করতে পারে জিও।

প্রসঙ্গত উল্লেখ্য, এর আগে ২০১৮ সালে জিওফোন ২ লঞ্চ করেছিল রিলায়েন্স। qwerty keypad- এর ওই ফোনের ডিজাইন ছিল অনেকটা ব্ল্যাকবেরি ফোনের মতো। ৪জি পরিষেবা ছিল ওই ফোনে। ওই ফোনের দাম ছিল মাত্র ২৯৯৯ টাকা। এই ফোনে ছিল একটি ২.৪ ইঞ্চির টিএফটি ডিসপ্লে। ডুয়াল কোর চিপসেট ছিল জিওর ওই ৪জি ফোনে। এছাড়াও ৫১২ এমবি র‍্যাম এবং ৪ জিবি অনবোর্ড স্টোরেজ ছিল ওই ফোনে। মাইক্রো এসডি কার্ডের সাহায্যে ১২৮ জিবি পর্যন্ত স্টোরেজ বাড়ানোর পরিষেবাও ছিল। ২ মেগাপিক্সেলের রেয়ার ক্যামেরার সঙ্গে ০.২ মেগাপিক্সেলের সেলফি শুটারও ছিল জিওর ওই ৪জি স্মার্টফোনে। ফোনের ব্যাটারি ছিল ২০০০mAh। KAI OS দ্বারা পরিচালিত হতো ওই ফোন। এর সঙ্গে ফেসবুক, ইউটিউব, হোয়াটসঅ্যাপ সবকিছুরই সাপোর্ট ছিল ওই ফোনে।

আরও পড়ুন- ভারতে লঞ্চ হল Samsung Galaxy M32, দেখে নিন এই ফোনের দাম এবং ফিচার