রিয়েলমি ন্যাজরো ৩০ ৫জি, বিশ্বের বাজারে লঞ্চ হল এই স্মার্টফোন

শোনা যাচ্ছে, রিয়েলমি ৮ ৫জি ফোনের রিব্র্যান্ডেড ভার্সান রিয়েলমি ন্যাজরো ৩০ ৫জি মডেল। গত এপ্রিল মাসে ভারতে লঞ্চ হয়েছিল রিয়েলমি ৮ ৫জি ফোন।

রিয়েলমি ন্যাজরো ৩০ ৫জি, বিশ্বের বাজারে লঞ্চ হল এই স্মার্টফোন
রিয়েলমি ন্যাজরো ৩০ ৫জি ফোনের ইউরোপীয় ভ্যারিয়েন্টের থেকে সামান্য আলাদা হতে পারে ভারতীয় মডেল।

বিশ্বের বাজারে বুধবার ২৬ মে লঞ্চ হয়েছে রিয়েলমি ন্যাজরো ৩০ ৫জি ফোন। এর ঠিক এক সপ্তাহ আগেও মালয়েশিয়ায় লঞ্চ হয়েছিল রিয়েলমির এই ৫জি স্মার্টফোন। শোনা যাচ্ছে, রিয়েলমি ৮ ৫জি ফোনের রিব্র্যান্ডেড ভার্সান রিয়েলমি ন্যাজরো ৩০ ৫জি মডেল। গত এপ্রিল মাসে ভারতে লঞ্চ হয়েছিল রিয়েলমি ৮ ৫জি ফোন। রিয়েলমি সংস্থার সিইও মাধব শেঠ জানিয়েছেন, ভারতে খুব তাড়াতাড়ি লঞ্চ হতে পারে রিয়েলমি ন্যাজরো ৩০ ৫জি ফোন। আর যেহেতু ভারতের বাজারে এখন রিয়েলমি ৮ ৫জি ফোন উপলব্ধ রয়েছে, তাই অনুমান করা হচ্ছে ইউরোপে রিয়েলমি ন্যাজরো ৩০ ৫জি- র যে ভ্যারিয়েন্ট লঞ্চ রয়েছে, তার সঙ্গে ভারতীয় ভ্যারিয়েন্টের সামান্য হলেও পার্থক্য থাকবে। রিয়েলমি ন্যাজরো ৩০ ৫জি ফোনের ইউরোপীয় ভ্যারিয়েন্টে রয়েছে Dimensity 700 প্রসেসর। এই ফোনের ডিসপ্লের রিফ্রেশ রেট ৯০Hz।

ইউরোপে এই ফোনের ৪ জিবি র‍্যাম এবং ১২৮ জিবি স্টোরেজ দাম ভারতীয় মুদ্রায় প্রায় ১৯,৪০০ টাকা। রেসিং ব্লু এবং রেসিং ব্ল্যাক, এই দুটো রঙে পাওয়া যাচ্ছে ফোন। যদিও ‘আলি এক্সপ্রেস’ থেকে কোনও ক্রেতা এই ফোন কেনেন, তাহলে তার দাম হবে ভারতীয় মুদ্রায় প্রায় ১৪ হাজার টাকা।

রিয়েলমি ন্যাজোর ৩০ ৫জি ফোনের বিশেষ কিছু বৈশিষ্ট্য-

১। ডুয়াল সিমের (ন্যানো) এই ফোনে রয়েছে অ্যানড্রয়েড ১১ ভিত্তিক রিয়েলমি UI 2.0। ৬.৫ ইঞ্চির ফুল এইচডি প্লাস ডিসপ্লে রয়েছে এই ফোনে। এছাড়াও রয়েছে ARM Mali-G57 MC2 GPU। রিয়েলমির এই ৫জি ফোনের ১২৮ জিবি স্টোরেজ ১ টিবি পর্যন্ত বাড়ানো সম্ভব। সেজন্য মাইক্রো এসডি কার্ডের স্লটও রয়েছে ফোনে।

২। রিয়েলমি ন্যাজরো ৩০ ৫জি ফোনে রয়েছে একটি ট্রিপল রেয়ার ক্যামেরা সেটআপ। সেখানে রয়েছে ৪৮ মেগাপিক্সেলের প্রাইমারি সেনসর। সেই সঙ্গে রয়েছে একটি ২ মেগাপিক্সেলের মোনোক্রোম সেনসর এবং একটি ২ মেগাপিক্সেলের টার্সিয়ারি সেনসর। সেলফি তোলার জন্য ফ্রন্ট ক্যামেরায় রয়েছে ১৬ মেগাপিক্সেলের সেনসর।

আরও পড়ুন- স্যামসাং গ্যালাক্সি এ২২ ৫জি, দ্রুত লঞ্চ হবে এই ফোন, ফাঁস হল সম্ভাব্য দাম

৩। ৫০০০mAh ব্যাটারিওয়ালা এই ফোনে রয়েছে ১৮ ওয়াটের কুইক চার্জ সাপোর্ট। কানেকটিভিটি অপশন হিসেবে ৫জি-র পাশাপাশি ৪জি পরিষেবাও রয়েছে এই ফোনে। তাছাড়াও রয়েছে ওয়াই-ফাই, ব্লুটুথ ভি৫.১, জিপিএস/ এ-জিপিএস এবং একটি টাইপ সি ইউএসবি পোর্ট। সেই সঙ্গে একটি সাইড মাউন্টেড ফিঙ্গারপ্রিন্ট সেনসর রয়েছে এই ফোনে। রিয়েলমি ন্যাজরো ৩০ ৫জি ফোনের ওজন হতে পারে ১৮৫ গ্রামের কাছাকাছি।