Vi 5G Speed: আলোর থেকেও দ্রুত! 1.2Gbps স্পিডে 5G ডাউনলোড, রেকর্ড করল ভোডাফোন আইডিয়া

5G Speed Test: বেঙ্গালুরুতে ৫জি নেটওয়ার্কের ডাউনলোড স্পিড টেস্টের সময় একপ্রকার তাক লাগাল ভোডাফোন আইডিয়া। কতটা স্পিড তুলল এই বেসরকারি টেলিকম সংস্থা, একবার দেখে নিন।

Vi 5G Speed: আলোর থেকেও দ্রুত! 1.2Gbps স্পিডে 5G ডাউনলোড, রেকর্ড করল ভোডাফোন আইডিয়া
5G নেটওয়ার্কের ডাউনলোড স্পিডে রেকর্ড গড়ল ভোডাফোন আইডিয়া।
TV9 Bangla Digital

| Edited By: Sayantan Mukherjee

Jul 30, 2022 | 3:13 PM

দেশে এখন 5G স্পেকট্রামের নিলাম চলছে। সূত্রের খবর, সেপ্টেম্বর/অক্টোবর নাগাদ দেশের মেইন টায়ার শহরগুলিতে চালু হয়ে যাবে 5G। নিলামে দরদাতাদের তালিকায় রয়েছে প্রথম সারির বেসরকারি টেলকোগুলি এয়ারটেল, জিও, ভোডাফোন আইডিয়া এবং আদানি গ্রুপের টেলিকম সংস্থাটি। সবথেকে বেশি দর তুলেছে রিলায়েন্স জিও, 80,000 কোটি টাকা। তার জন্য 700Mhz ব্যান্ডকে অতি অবশ্যই ধন্যবাদ জানাতে হয়। টেলিকম অপারেটররা গত কয়েক মাস ধরে সারা দেশে 5G ট্রায়াল পরিচালনা করছে। Vi ঘোষণা করেছে যে, এটি সম্প্রতি বেঙ্গালুরুর এমজি রোড মেট্রো স্টেশনে একটি 5G ট্রায়াল পরিচালনা করেছে।

Vi আরও দাবি করছে, পরীক্ষার সময় একটি মোবাইল হ্যান্ডসেটে 5G ডাউনলোডে 1.2Gbps গতি অর্জন করতে সক্ষম হয়েছে। বেঙ্গালুরু ছাড়াও টেলিকম জায়ান্টটি নয়াদিল্লি আন্তর্জাতিক বিমানবন্দর, ভোপাল এবং গুজরাতের কান্দলা বন্দরে 5G ট্রায়াল পরিচালনা করেছে।

ভোডাফোন আইডিয়া (Vi) 5G ট্রায়াল

ভোডাফোন আইডিয়া (Vi) সম্প্রতি স্মল সেলস এবং এরিয়াল ফাইবার স্থাপনের জন্য রাস্তার আসবাবপত্র ব্যবহারের উপর 5G ট্রায়াল পরিচালনা করেছে। বৈদ্যুতিক খুঁটি, বাস স্ট্যান্ড, ট্রাফিক লাইট ইত্যাদিকে রাস্তার আসবাবপত্র হিসাবে শ্রেণীবদ্ধ করা হয় এবং এগুলি 5G স্মল সেল পরীক্ষার জন্য ব্যবহৃত হয়। এই পরীক্ষা চলাকালীন, ভোডাফোন আইডিয়া দাবি করেছে যে, এটি একটি স্মার্টফোনে 1.2Gbps স্পিডে 5G ডাউনলোড করতে সক্ষম হয়েছে।

প্রসঙ্গত, 2021 সালের সেপ্টেম্বরে ভোডাফোন আইডিয়া দাবি করেছিল যে, এটি মহারাষ্ট্রের পুণেতে পরীক্ষার সময় 3.7GBps-এ সর্বোচ্চ 5G গতি অর্জন করেছিল। এটি গুজরাটের গান্ধীনগরে 1.5Gbps পর্যন্ত সর্বোচ্চ ডাউনলোড গতির রেকর্ড করেছে। 2021 সালের নভেম্বরে Vi ঘোষণা করেছে, তারা গুজরাতের গান্ধীনগরের একটি গ্রামীণ এলাকায় 100Mbps গড় গতি অর্জন করেছে।

এই খবরটিও পড়ুন

টেলিকম জায়ান্টটি 5G ট্রায়ালের জন্য নোকিয়ার ই-ব্যান্ড মেগাওয়াট (মাইক্রোওয়েভ) নেটওয়ার্ক ব্যবহার করেছিল। একই ধরনের ট্রায়ালে এয়ারটেল সাইট থেকে 10 কিলোমিটারের বেশি দূরত্বে 200MBps থ্রুপুট গতি অর্জন করেছে বলে খবর। টেলিকম অপারেটররা গত কয়েক মাসে বিভিন্ন 5G ট্রায়াল পরিচালনা করছে। রিলায়েন্স জিও মুম্বইতে 5G স্পিড টেস্টে 420Mbps ডাউনলোড স্পিড এবং 412Mbps এর আপলোড স্পিড অর্জন করতে সক্ষম হয়েছে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla