হোয়াটসঅ্যাপের পাঁচ ট্রিকস, শিখে নিলেই বাজিমাত

মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ নিয়ে নিত্যদিন যেসমস্ত সমস্যার সম্মুখীন হয়ে থাকেন আপনি, তার সমাধান রয়েছে এইসব ট্রিকসেই।

হোয়াটসঅ্যাপের পাঁচ ট্রিকস, শিখে নিলেই বাজিমাত
প্রোফাইল ফটো থেকে স্ট্যাটাস, হোয়াটসঅ্যাপের এইসব ট্রিকসের সাহায্যে সবকিছুই লুকিয়ে রাখা সম্ভব।
Follow Us:
| Updated on: Feb 21, 2021 | 1:26 PM

অসংখ্য বিতর্ক এবং প্রবল সমালোচনার পরেও মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপের জনপ্রিয়তা কমেনি। টেলিগ্রাম, কু, ক্লাবহাউস, সিগন্যাল—- এইসব মেসেজিং অ্যাপের রমরমা বাড়লেও এখনও একটা বড় অংশ হোয়াটসঅ্যাপই ব্যবহার করে থাকেন।

এই মেসেজিং অ্যাপের বেশকিছু সূক্ষ্ম কারিকুরি বা ট্রিকস রয়েছে। যার সাহায্যে অনায়াসেই প্রতিদিনের নানা সমস্যা এড়িয়ে যেতে পারবেন আপনি।

১। ব্লুটিক হাইড করা-

হোয়াটসঅ্যাপে আপনি কাউকে মেসেজ পাঠানোর পর তিনি যদি সেটা দেখেন অর্থাৎ সিন করেন তাহলে সেই মেসেজের পাশের ‘ডবল রাইট’ চিহ্নটি ব্লুটিক হয়ে যায়। এর ফলে মেসেজের প্রেরক বুঝতে পারেন যে, যাঁকে বার্তা পাঠিয়েছেন তিনি দেখেছেন। এবার অনেকসময়েই হয়তো উল্টো দিকের মানুষটি ব্যস্ত। তিনি মেসেজ দেখে রেখে দিলেন। ভাবলেন পরে জবাব দেবেন। ওদিকে আর একজন মেসেজের রিপ্লাই না পেয়ে ততক্ষণে ভেবে ফেলেছেন একগুচ্ছ কারণ। এই ভুল বোঝাবুঝি মিটতে আবার সময় লাগে।

এছাড়াও অনেক সময়েই আমরা অনেকের মেসেজের রিপ্লাই দিতে চাই না। এড়িয়ে যেতে চাই। সেই সঙ্গে এটাও চাই যাতে কেউ বুঝতে না পারেন। কিন্তু মেসেজ সিন করে ফেললে ব্লুটিক হয়ে যায়। তাই ভুলবশত হাত পরে চ্যাটবক্স খুলে গেলেই মুশকিল। আর এড়ানোর উপায় নেই।

এই সমস্যার সমাধান রয়েছে। বন্ধ করে দেওয়া যায় ওই ব্লুটিক অপশন। হোয়াটসঅ্যাপের Settings -> Account -> Privacy তে যান। তারপর ‘Read Receipts’-এর পাশের বক্স আনটিক করুন। এর ফলে আপনি কারও মেসেজ দেখলেও সেই ইউজারের কাছে ব্লুটিক দেখাবে না। আবার আপনিও কাউকে মেসেজ পাঠিয়ে বুঝতে পারবেন না যে তিনি আদৌ দেখেছেন কিনা। কারণ ব্লুটিক হবে না।

২। প্রোফাইল পিকচার হাইড বা লুকিয়ে রাখা-

যাঁরা অনেক হোয়াটসঅ্যাপ গ্রুপে রয়েছেন, তাঁরা বিশেষ করে চান যে, কেউ যেন তাঁদের প্রোফাইল পিকচার দেখতে না পারেন। একপ্রকার লুকিয়ে থেকে সমস্ত ক্রিয়াকলাপে নজর রাখতে চান ওই নির্দিষ্ট ইউজার। এক্ষেত্রে প্রথমে কনট্যাক্টে ক্লিক করুন। তারপর প্রাইভেসি অপশনে যান। এরপর প্রোফাইল পিকচারে ট্যাপ করলে ‘Everyone’, ‘My Contacts’, ‘Nobody’— এই তিনটি অপশন পাবেন। যদি আপনি কাউকে প্রোফাইল পিকচার না দেখাতে চান, তাহলে ‘Nobody’ অপশনে ক্লিক করুন। আর যদি মনে করেন কনট্যাক্ট লিস্টে থাকা ব্যক্তিরা আপনার প্রোফাইল পিকচার দেখতে পেলে অসুবিধা নেও, তাহলে ‘My Contacts’ অপশন সিলেক্ট করুন।

৩। স্ট্যাটাস হাইড-

কনট্যাক্ট লিস্টে থাকা নির্দিষ্ট কিছু জনের থেকে নিজের হোয়াটসঅ্যাপ স্ট্যাটাস লুকিয়ে রাখতে চাইলে তারও উপায় আছে। প্রথমে স্ট্যাটাস দেওয়ার জায়গায় গিয়ে উপরে ডানদিকের কোণে থাকা তিনটি উল্লম্ব ডটে একবার ক্লিক করলে স্ট্যাটাস প্রাইভেসি অপশন পাবেন। সেখানে গিয়ে আবার তিনটি অপশন পাবেন আপনি। ‘মাই কনট্যাক্ট’, ‘মাই কনট্যাক্ট একসেপ্ট’, ‘অনলি শেয়ার উইথ’, এই তিনটি অপশন পাওয়া যাবে। পছন্দসই অপশন বেছে নিতে পারবেন আপনি। কনট্যাক্টের নির্দিষ্ট কারও থেকে স্ট্যাটাস হাইড করতে বা লুকোতে চাইলে দ্বিতীয় অপশনে ক্লিক করুন। মাত্র একজনের সঙ্গে স্ট্যাটাস শেয়ার করতে চাইলে তৃতীয় অপশন বেছে নিন। আর প্রথম অপশনের ক্ষেত্রে আপনার কনট্যাক্ট লিস্টে থাকা সকলেই স্ট্যাটাস দেখতে পাবেন।

৪। গ্রুপ চ্যাটে ‘প্রাইভেট রিপ্লাই’ দেওয়া-

একটি গ্রুপের মধ্যে নির্দিষ্ট কাউকে আলাদা করে অর্থাৎ ব্যক্তিগত ভাবে বা প্রাইভেটলি রিপ্লাই দেওয়ার সুযোগ রয়েছে অ্যানড্রয়েড এবং আইওএস দুই ভার্সানেই। অ্যানড্রয়েডের ক্ষেত্রে ওই নির্দিষ্ট কনট্যাক্টের উপর প্রথমে ট্যাপ করতে হবে। তারপর উপরে ডানদিকের কোণে থাকা তিনটি উল্লম্ব ডটে একবার ক্লিক করলে ‘রিপ্লাই প্রাইভেটলি’ অপশন পাবেন।

৫। হোয়াটসঅ্যাপে আসা ছবি, ভিডিয়ো এবং অডিয়ো ফাইল গ্যালারিতে সেভ হয়ে যায় আপনাআপনি। এর ফলে ফোনের স্টোরেজ কমে যেতে পারে। তাই হোয়াটসঅ্যাপ খুলে উপরে ডানদিকের কোণে থাকা তিনটি উল্লম্ব ডটে একবার ক্লিক করে সেটিংস অপশনে যান। তারপর সেখানে গিয়ে Media Auto-Download অপশনটি আনটিক করলেই সমস্যার সুরাহা হবে।