EU Mandates USB-C: সব ফোনে বাধ্যতামূলক একই চার্জার, ইউরোপের নয়া আইনে মহা ফাঁপড়ে অ্যাপল

Common Charger In Europe: এক ফোন এক চার্জার - এই পথেই অগ্রসর হতে চলেছে ইউরোপ। সব ফোন প্রস্তুতকারক সংস্থাকে এবার ইউরোপে Type-C চার্জিং পোর্ট ব্যবহার করতে হবে। যার জেরে বড় সমস্যার মুখে Apple।

EU Mandates USB-C: সব ফোনে বাধ্যতামূলক একই চার্জার, ইউরোপের নয়া আইনে মহা ফাঁপড়ে অ্যাপল
এক ফোন, এক চার্জার। প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 10, 2022 | 6:36 PM

ফোনের চার্জার নিয়ে কড়া আইন প্রনয়ণের পথে ইউরোপিয়ান ইউনিয়ন (European Union)। যার জেরে কঠিন সংকটের মধ্যে পড়তে চলেছে অ্যাপল (Apple)। ভবিষ্যতে যত ফোন লঞ্চ হবে, তা সে যে ব্র্যান্ডেরই হোক না কেন থাকতে হবে ইউএসবি-সি (USB-C) পোর্ট। ইউরোপিয়ান ইউনিয়নের আইন প্রণেতারা অবশেষে এমনই সমঝোতায় পৌঁছেছেন। খুব সহজ ভাষায় বলতে গেলে, ২০২৪ সালে পদার্পণ করার পরের মুহূর্ত থেকেই ইইউ বা ইউরোপিয়ান ইউনিয়নে যত ফোন লঞ্চ করবে, সেগুলিতে ইউএসবি-সি চার্জিং পোর্ট বাধ্যতামূলক। এই নিয়ম কুপার্টিনোর টেক জায়ান্ট অ্যাপলের জন্যও লাগু হবে। এই মুহূর্তে যাদের ফোনে লাইটনিং পোর্ট দেওয়া হয়। এর মধ্যে আবার কিছু রিপোর্ট থেকে জানা গিয়েছে, এবার মার্কেটে এমন কিছু ফোন অ্যাপল নিয়ে আসতে চলেছে, যেগুলিতে আর লাইটনিং পোর্ট থাকবে না। বদলে থাকবে সার্বজনীন ইউএসবি-সি। ইউরোপিয়ান ইউনিয়নের এই চূড়ান্ত সিদ্ধান্তকে মাথায় রেখে খুব সম্ভবত ২০২৩ এর শেষ বা ২০২৪ সালের প্রথমেই ইউএসবি-সি পোর্টের হ্যান্ডসেট নিয়ে আসবে অ্যাপল।

এই আইনটি বেশ কয়েক বছর ধরেই বিবেচনাধীন ছিল এবং অবশেষে তা সমঝোতায় এসে পৌঁছেছে। তবে শুধু মোবাইলের ক্ষেত্রে নয়। ইউরোপিয়ান ইউনিয়নের নতুন নিয়মটি লাগু হবে অন্যান্য আরও ইলেকট্রনিক ডিভাইসের ক্ষেত্রে, যার মধ্য রয়েছে, ট্যাবলেট, ডিজিটাল ক্যামেরা, হেডফোন, হ্যান্ডহেল্ড ভিডিয়ো গেম কন্সোল এবং ই-রিডার।

ইউরোপিয়ান পার্লামেন্টের র‌্যাপোর্টিয়ার অ্যালেক্স এজিয়াস সালিবা একটি বিবৃতিতে দাবি করেছেন, “ইউরোপে কমন চার্জারকে আমরা বাস্তবায়িত করতে পেরেছি।” তিনি আরও যোগ করে বলছেন, “প্রতিটা নতুন ডিভাইসের জন্য বিভিন্ন চার্জার ব্যবহার করতে-করতে ইউরোপিয়ান কনজ়িউমাররা বিরক্ত হয়ে গিয়েছিলেন। এবার থেকে তাঁরা তাঁদের সমস্ত পোর্টেবল ইলেকট্রনিক্স ডিভাইসের জন্য একটাই চার্জার ব্যবহার করতে পারবেন।” এই আইনে ওয়্যারলেস চার্জারগুলির মোকাবিলা এবং ফাস্ট-চার্জিং মানের সঙ্গে সামঞ্জস্য রক্ষার্থে বিধানগুলি অন্তর্ভুক্ত করা হয়েছে।

সকলের জন্য একই চার্জার বা এই কমন চার্জার নীতি আসলে ইউরোপিয়ান ইউনিয়নে ই-ওয়েস্ট বা ই-বর্জ্যের পরিমাণ কমানোর অন্যতম একটা বিশেষ পদক্ষেপ হিসেবে মনে করা হচ্ছে। আইনটি একবার বলবৎ হয়ে গেলে, স্মার্টফোন প্রস্তুতকারী সংস্থাগুলি আর তাদের ফোনের রিটেল বক্সে চার্জার দেবে না। কারণ, সেই ক্রেতার বাড়িতে ইতিমধ্যেই একটা ইউএসবি টাইপ-সি কেবেল রয়েছে। ইউরোপিয়ান ইউনিয়নের তরফ থেকে হিসেব কষে দেখা হয়েছে যে, এই নতুন আইন প্রতি বছর অন্তত ২৫০ মিলিয়ন ইউরো অর্থ বাঁচাতে পারবে, যা ‘অযথা চার্জার কেনার পিছনেই ব্যয়’ করা হত। তার সঙ্গেই আবার প্রতি বছরে এই আইন ১১,০০০ টন ই-বর্জ্যের পরিমাণও কমাতে সাহায্য করবে।

চলতি বছরের শেষ দিকে ইইউ পার্লামেন্ট এবং কাউন্সিল দ্বারা এই আইনটি অনুমোদিত হবে। প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে ইউরোপিয়ান পার্লামেন্টের তরফে বলা হচ্ছে, ২০২৪ সালের সেপ্টেম্বর বা অক্টোবর নাগাদ আইনটি লাগু হয়ে যাবে। আর এই আইন একবার লাগু হয়ে গেলে তা অ্যান্ড্রয়েডের থেকে বেশি সমস্যার সৃষ্টি করবে অ্যাপল আইফোনের ক্ষেত্রে। কারণ, মাইক্রো ইউএসবি পোর্ট থেকে সরে এসে অ্যান্ড্রয়েড ফোনে ইতিমধ্যেই ইউএসবি-সি পোর্ট দেওয়া হচ্ছে। অ্যাপলই একমাত্র সংস্থা, যারা ইউএসবি-সি এর পরিবর্তে নিজস্ব লাইটনিং পোর্ট ব্যবহার করে।